পাকিস্তানের আমন্ত্রণকে প্রত্যাখ্যান করলো নিউজিল্যান্ড! কারণ জানলে হবেন অবাক 1
Getty Images

টি-২০ সিরিজের জন্য নিজেদের দেশে নিউজিল্যান্ডকে আমন্ত্রণ জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে পিসিবির আমন্ত্রণ গ্রহণ না করে প্রত্যাখ্যান করে দিল দেশটির ক্রিকেট বোর্ড। এ বছরের শেষের দিকে আরব আমিরাতে দল দুইটির মুখোমুখি হওয়ার কথা রয়েছে।

পাকিস্তানের আমন্ত্রণকে প্রত্যাখ্যান করলো নিউজিল্যান্ড! কারণ জানলে হবেন অবাক 2

নিউজিল্যান্ড দল যদি পাকিস্তান সফরে যেত তাহলে এটি হত তাদের গত ১৫ বছরে প্রথম বারের মত পাকিস্তান সফর। তবে তা আর হচ্ছে না যেহেতু নিউজিল্যান্ড কর্তৃপক্ষ পাকিস্তানের প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছে। এই প্রত্যাখ্যানের পেছনে সবার মত তারাও কারণ হিসেবে নিরাপত্তা ব্যবস্থাকেই দেখিয়েছে। পাকিস্তান সফরে না গেলেও পূর্ব নির্ধারিত সময় অনুযায়ীই আরব আমিরাতে কিউইদের সফরের ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে। পিসিবি যথেষ্ট আশাবাদী ছিল যে, নিউজিল্যান্ডের বিপক্ষ পূর্ণাঙ্গ সিরিজটি পাকিস্তানের মাটিতেই আয়োজন করা সম্ভব হবে। তবে পাকিস্তান সফরের ব্যাপারে নিউজিল্যান্ড রাজি না হওয়ায় শেষ পর্যন্ত তা আর সম্ভব হচ্ছে না।

পাকিস্তানের আমন্ত্রণকে প্রত্যাখ্যান করলো নিউজিল্যান্ড! কারণ জানলে হবেন অবাক 3

আগামী অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। আরব আমিরাত সফরে ব্লাক ক্যাপসরা তিনটি করে টেস্ট, ওয়ানডে ও টি-২০ ম্যাচে অংশগ্রহণ করবে।

২০০৯ সালে শ্রীলংকা ক্রিকেট দলের উপর সন্ত্রাসী হামলার পর থেকে, আরব আমিরাতের মাঠ গুলোকেই নিজেদের ‘হোম গ্রাউন্ড’ হিসেবে ব্যবহার করছে পাকিস্তান। তবে গত বছর জিম্বাবুয়ে ক্রিকেট দল পাকিস্তান সফরে যাওয়ার পর অনেকটা স্বস্তি পেয়েছিল পাকিস্তানের ক্রিকেট ভক্তরা।

পাকিস্তানের আমন্ত্রণকে প্রত্যাখ্যান করলো নিউজিল্যান্ড! কারণ জানলে হবেন অবাক 4
Getty Images

কিন্তু বড় দল গুলোকে পাকিস্তান সফরের জন্য রাজি করানো সব সময়ই কষ্টকর এক কাজ পাকিস্তান ক্রিকেট বোর্ডের জন্য। গত বছরের সেপ্টেম্বরে, ফাফ ডু প্লেসিসের নেতৃত্বে পাকিস্তানের মাটিতে স্বাগতিকদের বিরুদ্ধে তিন ম্যাচের একটি টি-২০ সিরিজ খেলেছিল আইসিসি বিশ্ব একাদশ। এমনকি পাকিস্তান সফরের জন্য দ্বিতীয় সারীর একটি দলও পাঠিয়েছিল উইন্ডিজ ক্রিকেট বোর্ড।

এরপর, পাকিস্তান সুপার লীগের (পিএসএলের) কিছু ম্যাচও আয়োজন করা হয় পাকিস্তানের মাটিতে। ২০১৭ সালের পিএসএলের ফাইনাল ম্যাচ লাহোরে অনুষ্ঠিত হয় এবং পরের বছর ২০১৮ সালে আসরের নক আউট পর্বের সব গুলো ম্যাচই পাকিস্তানে অনুষ্ঠিত হয়।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *