আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং প্রকাশ, এই ভারতীয় বোলারের হলো বড়ো ফায়দা 1

ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে ওয়েলিংটনে প্রথম টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যেখানে নিউজিল্যান্ডের দল ম্যাচে ১০ উইকেটে জয় হাসিল করে ফেলেছে। এই ম্যাচের পর এখন আইসিসি বোলিংয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে দিয়েছে। যেখানে ভারতের বিরুদ্ধে দুর্দান্ত প্রদর্শন করা টিম সাউদি অনেক বড়ো ফায়দা পেয়েছেন। অন্যদিকে জসপ্রীত বুমরাহের লোকসান হয়েছে।

 

টিম সাউদি পেলেন আইসিসি র‍্যাঙ্কিংয়ে বড়ো ফায়দা

আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং প্রকাশ, এই ভারতীয় বোলারের হলো বড়ো ফায়দা 2

 

ওয়েলিংটনে ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে খেলা হওয়া প্রথম টেস্ট ম্যাচ চলাকালীন ঘরের দল নিউজিল্যান্ডের জোরে বোলার টিম সাউদি প্রথম ইনিংসে ৪ অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন। এখন এই ভালো প্রদর্শনের পর তিনি আইসিসি র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে পৌঁছে গিয়েছেন।

অন্যদিকে তার দেশেরই নীল ওয়াগনর এখনো ২ নম্বরে রয়েছেন। ভারতের রবিচন্দ্রন অশ্বিন ৯ নম্বরে বজায় রয়েছেন। এছাড়াও খারাপ প্রদর্শন করে জসপ্রীত বুমরাহ এখন টপ ১০ থেকে ছিটকে গিয়ে ১১তম স্থানে নেমে গিয়েছেন। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে ১৪তম স্থানে রয়েছেন। এছাড়াও ১৫ নম্বরে মহম্মদ শামি রয়েছেন, তাকেও লোকসানের মুখোমুখি হতে হয়েছে।

 

ঈশান্ত শর্মা পেয়েছেন ফায়দা

আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং প্রকাশ, এই ভারতীয় বোলারের হলো বড়ো ফায়দা 3

 

প্রথম টেস্ট ম্যাচে ভারতের হয়ে সবচেয়ে ভালো প্রদর্শন করা ঈশান্ত শর্মা এখন র‍্যাঙ্কিংয়ে ১৭তম স্থানে রয়েছেন অন্যদিকে রবীন্দ্র আজদেজা ১৮ নম্বরে রয়েছেন। বর্তমানে প্রথম একাদশের বাইরে থাকা উমেশ যাদব এখন ২০তম স্থানে রয়েছেন। যে কারণে ভারতীয় দলের বোলারদের খারাপ প্রদর্শনের কারণে তাদের র‍্যাঙ্কিংয়ে নীচে নেমে যেতে দেখা যাচ্ছে।

নিউজিল্যান্ডের জোরে বোলিং অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম তালিকায় ৩২তম স্থানে রয়েছেন। বাংলাদেশের আবু জায়দ এখন ৪৬ নম্বরে পৌঁছে গিয়েছেন। ইজাজ প্যাটেল আর মিচেল স্যান্টেনারকে এই নতুন র‍্যাঙ্কিংয়ে লোকসানে পড়তে হয়েছে। তারা ভীষণই নীচে নেমে গিয়েছেন। অন্যদিকে ভারতের বিরুদ্ধে ডেবিউ করা কাইল জেমিসন র‍্যাঙ্কিংয়ে নিজের ডেবিউ ৮৩তম স্থান থেকে করেছেন।

র‍্যাঙ্কিং বোলার টিম রেটিং
1 প্যাট কমিন্স AUS 904
2 নীল ওয়াগনর NZ 843
3 জেসন হোল্ডার WI 830
4 কাগিসো রাবাদা RSA 802
5 মিচেল স্টার্ক AUS 796
6 টিম সাউদি NZ 794
7 জেমস অ্যাণ্ডারসন ENG 775
8 জোশ হেজেলউড AUS 769
9 রবিচন্দ্রন অশ্বিন IND 765
10 কেমার রোচ WI 763

 

ক্রাইস্টচার্চে বদলাবে পরিস্থিতি

আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং প্রকাশ, এই ভারতীয় বোলারের হলো বড়ো ফায়দা 4

 

এখন এই দুই দলের মধ্যে ২৯ ফেব্রুয়ারি থেকে ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্ট খেলা হবে। যেখানে ভারতীয় দলের বোলাররা নিজেদের প্রদর্শনে উন্নতি করে র‍্যাঙ্কিংয়েও এগিয়ে যাওয়ার সম্পূর্ণ প্রয়সা করবেন। অন্যদিকে নিউজিল্যান্ডের খেলোয়াড়রা নিজেদের পরিস্থিতি এর চেয়ে উন্নত করার সম্পূর্ণ প্রয়াস করবেন। নীল ওয়াগনের দলে প্রত্যাবর্তন ভীষণই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *