ভারতকে ফাঁদে ফেলতে নয়া টেকনিক ইংরেজ স্পিনার জ্যাক লিচের, অনুসরণ করবেন না সোয়ান-পানেসারকে 1

বাঁ হাতি স্পিনার মন্টি পানেসার ২০১২ সালের ভারতীয় সফরে নিজের স্বাভাবিক গতিতে বল করে বেশ সুবিধা পেয়েছিলেন। তবে আসন্ন চার ম্যাচের টেস্ট সিরিজের জন্য দলের সাথে প্রথম বারের মতো ভারতে আসা বাঁ হাতি স্পিনার জ্যাক লিচ বিশ্বাস করেন যে ভারতের বিপক্ষে এই কৌশল তাদের জন্য কাজ নাও করতে পারে। পানেসার এবং গ্রেম সোয়ান ২০১২ সালের টেস্ট সিরিজে ভারতীয় স্পিনারদের চেয়ে জোর গতিতে বোলিং করে ইংল্যান্ড দলকে একটি স্মরণীয় সিরিজ জয় উপহার দিয়েছিলেন।

India v England: Monty Panesar and Graeme Swann finish hosts off as  Alastair Cook's men clinch famous win

কিন্তু এই দুই প্রাক্তন ইংরেজ স্পিনারদের পারফর্মেন্সকে অনুপ্রেরণা হিসেবে ধরছেন না জ্যাক লিচ। তিনি জানিয়েছেন, দলের ছয় দিনের কোয়ারেন্টিন শেষ হওয়ার পরে, তিনি তার বোলিংয়ের স্ট্রং অংশ নিয়েই অনুশীলন করবেন। চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে আগামী শুক্রবার থেকে। ইংল্যান্ডের হয়ে ১২টি টেস্ট খেলা এই বাঁ হাতি স্পিনার জানিয়েছেন, তিনি পানেসার ও সোয়ানকে অত্যন্ত শ্রদ্ধা করেন কিন্তু তাদের মত জোরে গতিতে তিনি স্পিন বোলিং করবেন না।

Jack Leach on England, DJ-ing at Jos Buttler's wedding, Crohn's & trolleys  - BBC Sport

এই নিয়ে জ্যাক লিচ বলেছেন, “মন্টি পানেসার এবং গ্রেম সোয়ান, এই দুজন বোলারকে আমি দেখতে পছন্দ করি। আমি স্পিনারদের প্রচুর ভিডিও দেখি এবং তাদের কাছ থেকে শেখার চেষ্টা করি। মন্টি ভারতে দ্রুত বোলিং করেছিলেন এবং স্পিন বান্ধব পিচে এটি বেশ কঠিন হতে পারে। সম্ভবত আমি এত দ্রুত বোলিং করব না। বলটি কীভাবে ব্যাটসম্যানের কাছে পৌঁছে যায় সে সম্পর্কে সম্ভবত জানাটা আরও বেশি জরুরি। এমন অনেক সফল বোলার আছেন যারা মন্টির মতো এত দ্রুত বোলিং করেননি।”

Village cricketer' Leach can't believe he's an Ashes hero | cricket.com.au

সম্প্রতি শ্রীলঙ্কা সফরে দুই টেস্টে ১০ উইকেট তুলে আসা এই বোলার বলেছেন, “আমি আমার শক্তিশালী দিক নিয়েই থাকব এবং আমার পক্ষে স্বাভাবিক গতি কী হবে তা জেনে কিছুটা কম করা যেতে পারে। প্রত্যেকেরই স্বাভাবিক গতি থাকে।” এদিকে ভারতে অন্যান্য দেশের স্পিনারদের জন্য পরিস্থিতি চ্যালেঞ্জপূর্ণ, তবে জ্যাক লিচ এর জন্য প্রস্তুত। তিনি বলেছেন, “অবশ্যই ভারত একটি দুর্দান্ত দল এবং অস্ট্রেলিয়ায় দুর্দান্ত জয় নিয়ে দেশে ফিরেছে। আমি মনে করি আমাদের সবার পক্ষে এখানে সেরা দলের বিপক্ষে নিজেদের পরীক্ষা করার একটা দুর্দান্ত সুযোগ, আমি প্রথমবার ভারতে এসেছি। এমন জায়গাগুলিতে আসা আপনার স্বপ্ন। স্পষ্টতই, এটি একটি দুর্দান্ত সুযোগ, আর আমি এটি উপভোগ করব।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *