Dambulla: India's Virat Kohli with team mates celebrates the wicket of Sri Lanka's Chamara Kapugedera during the first ODI match at Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla, Sri Lanka, on Sunday. PTI Photo by Manvender Vashist(PTI8_20_2017_000161A) *** Local Caption ***

শ্রীলঙ্কা ড্রেসিং রুমে বড় ধাক্কা। তৃতীয় ও চতুর্থ একদিনর ম্য়াচে পাওয়া যাবে না অধিনায়ক উপুল থারাঙ্গাকে। ভারতের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ও চতুর্থ ওয়ান-ডে ম্য়াচে শ্রীলঙ্কা দলকে নেতৃত্বে দেওয়ার জন্য় টেস্ট অধিনায়ক দিনেশ চান্দিমলকে ফিরিয়ে আনছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। না, অধিনায়ক বদল নয়। সীমিত ওভারের ক্রিকেট দলনায়কে দুটি ম্য়াচের জন্য় নির্বাসিত করছেন আইসিসির ম্য়াচ রেফারি। কারণ, পাল্লেকেলেতে বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান-ডে ম্য়াচে অত্য়ন্ত ধীর গতিতে বল করেছে লঙ্কান টিমের বোলাররা। স্লো-ওভার রেটের কারণে শ্রীলঙ্কান ক্য়াপ্টেনকে ম্য়াচ রেফারির কোপে পড়তে হল।

শ্রীলঙ্কা-ভারত দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচের আইসিসির ম্য়াচ রেফারি অ্য়ান্ডি পাইক্রফ্ট শ্রীলঙ্কাকে দোষী পেয়েছেন। নির্ধারিত সময়ে তিন ওভার কম বল করে শ্রীলঙ্কা। কোনও টিম নির্ধারিত সময়ের মধ্য়ে ওভার শেষ করতে না পারলে আইসিসির নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট দলের অধিনায়ককে তার সাজা ভোগ করতে হয়। আর সেই কারণেই থারাঙ্গাকে দুম্য়াচের জন্য় নির্বাসিত করা হল। বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচটি ভারত প্রায় হারের কিনারা থেকে ফিরে জিতে নেয় প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বোলার ভুবনেশ্বর কুমারের ব্য়াটিংয়ের কল্য়াণে। একসময় ২১ ওভার ২ বলে ভারতের রান ছিল ১৩১ রান ৭ উইকেটের বিনিময়ে। ওই জায়গা থেকে দলকে টেনে তোলেন ধোনি এবং ভুবি সঙ্গে নিয়ে ১০০ রান যোগ করেন অষ্টম উইকেটের জুটিতে।

এর আগে, গত জুনে অনুষ্ঠিত আইসিসি চ্য়াম্পয়িন্স ট্রফিতে স্লো-ওভাররেটের জন্য় থারাঙ্গাকে নির্বাসিত হয়ে হয়েছিল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টুর্নামেন্টে তাদের প্রথম ম্য়াচে নির্ধারিত সময়ের মধ্য়ে কোটার ওভার শেষ করতে পারেনি শ্রীলঙ্কা। দুম্য়াচের জন্য় নির্বাসিত হওয়ায় পরবর্তী দুটি ম্য়াচে ড্রেসিং রুমে বসে কাটাতে হয়েছিন শ্রীলঙ্কার সীমিত ওভারের ক্রিকেট দলনায়ককে।

এদিকে, ওপেনার ধনুষ্কা গুনরত্নেকেও আগামী দুটি ম্য়াচে পাচ্ছে না শ্রীলঙ্কা। দ্বিতীয় ম্য়াচে ফিল্ডিং করার সময় কাঁধে চোট লাগে তাঁর। তাঁর জায়গায় লাহিরু থিরিমান্নে ওপেন করতে নামবেন। চার নম্বরে ব্য়াট করতে নামবেন চান্দিমল। এদিন, ম্য়াচ রেফারি থারাঙ্গাকে দুম্য়াচে জন্য় নির্বাসিত করার পরই শ্রীলঙ্কার জাতীয় নির্বাচকরা তড়িঘড়ি বৈঠকে বসেন অন্তর্বর্তী অধিনায়ক বেছে নেওয়ার জন্য়। ভারতের বিরুদ্ধে একদিনের সিরিজের ঘোষিত দলে তেমন কাউকে না পাওয়ায় টেস্ট অধিনায়ক চান্দিমলকে একদিনের সিরিজে দলে অন্তর্ভুক্ত করতে বাধ্য় হল তাঁরা।

সূত্রের খবর, চামারা কাপুগেদেরাকে পরবর্তী অধিনায়ক করা হতে পারে বলে শ্রীলঙ্কা বোর্ডের ভোতরে খবরে থাকলেও, তাঁকে অধিনায়ক করা হলো না। কারণ, তিনি এখন ফর্মে নেই বলে নির্বাচকরা আর তাঁর ওপর চাপ দিতে চাননি। অবশ্য়, শ্রীলঙ্কা বোর্ডের বেশিরভাগ কর্তাই চান্দিমলের বা থিরিমান্নেকে অধিনায়ক হিসেবে চাইছিলেন থারাঙ্গার অনুপস্থিতিতে।

SHARE

আরও পড়ুন

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ
‘কফি উইথ করণ’ শোতে হার্দিক পাণ্ডিয়া বলেছিলেন যে, “আমার পরিবারের চিন্তাভাবনা খোলামেলা, আর যখন আমি প্রথমবার কোনো...

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিং দেখা সকলের এক যুগ হয়ে গিয়েছে। কিন্তু তিনি...

হার্দিক পাণ্ডিয়ার বাবা হিমাংশু পাণ্ডিয়া জানিয়েছেন, সাসপেণ্ডের পর বাড়িতে কি করছেন হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আর কেএল রাহুলকে বিসিসিআই সাসপেণ্ড করেছে। জানিয়ে দিই এই দুই খেলোয়াড় মহিলাদের নিয়ে ‘কফি উইথ...

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য
ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ...

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি, গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, যেদিকে নজর দেয়নি কেউই

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, কারো যায়নি ধ্যান
ভারতীয় দল অ্যাডিলেডে খেলা হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচ এমএস ধোনির দুর্দান্ত ইনিংসের সৌজন্যে জিতে নিয়েছে। এমএস ধোনি...