STATS: ম্যাচে হল মোট ৮টি বড়ো রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম বোলার হলেন স্টার্ক

বৃহস্পতিবার ,টেন্টব্রিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরও একবার জ্বলে উঠলেন মিচেল স্টার্ক।এদিন তার আগুনে পেস বোলিংয়ের সামনে পুরে ছাড়খাড় হয়ে যায় ইন্ডিজ ব‍্যাটিং লাইন আপ।যা অস্ট্রেলিয়াকে জয়ের ধারা বজায় রাখতে সাহায্য করলো।এদিন ম‍্যাচে তিনি নিয়েছিলেন পাঁচ উইকেট ।দলকে জেতানোর পাশাপাশি একাধিক রেকর্ডের অধিকারী হয়েছিলেন স্টার্ক গেইলদের বিরুদ্ধে।

ওয়েস্ট ইন্ডিজ কে ধসিয়ে দিয়ে রেকর্ড গড়লেন তারকা অজি বোলার মিচেল স্টার্ক 1

এদিনের ম‍্যাচে আন্তর্জাতিক একদিবসীয় ক্রিকেট কেরিয়ারের ১৫০ টি উইকেট নেওয়া হয়ে গেলো এই অজি বোলারের।মাত্র ৭৭ ম‍্যাচে এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি।ভেঙে দিলেন সাকলিন মুস্তাকের ৭৮ ম‍্যাচে গড়া এই রেকর্ড।প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে শুধু মাত্র স্টার্ক ই নয়।এই কৃতিত্ব।স্পর্শ করেছেন আরও একজন বোলার।তিনি কিউয়ি তারকা ট্রেন্ট বোল্ট।যদিও তার এই কৃতিত্ব গড়তে লেগেছে ৮১ টি ম‍্যাচ‌।

একদিবসীয় ক্রিকেটে দ্রুততম ১৫০ উইকেট সংগ্রহকারী ক্রিকেটারের তালিকা

৭৭ মিচেল স্টার্ক

৭৮ সাকলিন মুস্তাক

৮১ ট্রেন্ট বোল্ট

৮২ ব্রেট লি

৮৪ অজন্তা মেন্ডিস

ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, শেল্ডন কট্রেল, কার্লোস ব্রেথওয়েট, জেসন হোল্ডারের মতো তারকা ওয়েস্ট ইন্ডিজ ব‍্যাটসম‍্যানদের এদিন ড্রেসিংরুমে ফিরিয়েছিলেন স্টার্ক।এদিন তার এমন দুরন্ত পারফরম্যান্স এবারের বিশ্বকাপে দ্বিতীয় জয়টা এনে দিলো অস্ট্রেলিয়া দলকে।

ওয়েস্ট ইন্ডিজ কে ধসিয়ে দিয়ে রেকর্ড গড়লেন তারকা অজি বোলার মিচেল স্টার্ক 2
PERTH, AUSTRALIA – DECEMBER 17: Mitchell Starc of Australia takes the wicket of James Vince of England during day four of the Third Test match during the 2017/18 Ashes Series between Australia and England at the WACA on December 17, 2017 in Perth, Australia. (Photo by Robert Cianflone – CA/Cricket Australia/Getty Images)

শুধুমাত্র একদিবসীয় ক্রিকেটে দ্রুত ১৫০ উইকেট নেওয়াই নয়, এর পাশাপাশি এদিন আরও একটি কৃতিত্ব অর্জন করলেন স্টার্ক।ষষ্ঠ বোলার হিসেবে বিশ্বকাপে দুই বার পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন তিনি।এদিন এই কৃতিত্ব অর্জনের মধ্যে দিয়ে তিনি তালিকা ভুক্ত হলেন গ‍্যারি গিলমোর, আশান্তা ডি মেল, গ্লেন ম‍্যাকগ্রাথ,ভাসব্রেট ড্রেক এবং শাহিদ আফ্রিদির সাথে‌।লাইন – লেংথ এবং সাথে যথাযথ পেস ,এর সহযোগে এদিন তিনি শেষ করে দিলেন ওয়েস্ট ইন্ডিজ কে।

ওয়েস্ট ইন্ডিজ কে ধসিয়ে দিয়ে রেকর্ড গড়লেন তারকা অজি বোলার মিচেল স্টার্ক 3

প্রসঙ্গত, বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ থাকলে বরাবরই খুনে মেজাজে পাওয়া যায় স্টার্ককে।এখনও অবধি এই দুই বারের বিশ্বকাপ জয়ী দেশের বিরুদ্ধে তিনি খেলেছেন সাতটি ম‍্যাচ এক্ষেত্রে তার নেওয়া উইকেটের ২১ ! লারার দেশের বিপক্ষে এই তারকা বা – হাঁতি পেসারের ইকনমি রেটটিও দুরন্ত, মাত্র – ৪.৫৯ ।

প্রসঙ্গত ,এদিনের ম‍্যাচে প্রথম বোলিং করতে এসে অস্ট্রেলিয়া ব‍্যাটিং লাইন আপকে কার্যত ধ্বসিয়ে দেয় ইন্ডিজ বোলিং লাইন আপ।যদিও পরবর্তী সময়ে এই বড়সড়ো ব‍্যাটিং বিপর্যয়ের মোকাবিলা করতে নামেন স্টিভ স্মিথ এবং আলেক্স ক‍্যারি।ক‍্যারির আউটের পর এদিন অজিদের ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন নাথান কুল্টার নাইল।তার দুরন্ত ৬০ বলে ৯২ , এদিন অস্ট্রেলিয়ার ম‍্যাচ জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।অস্ট্রেলিয়া শেষ করে ২৮৮ রানে।

জবাবে শুরুতেই দ্রুত ক্রিস গেইল এবং এভিন লুইসের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।এর পর ম‍্যাচের হাল ধরার চেষ্টা করেন শাই হোপ এবং নিকোলাস পুরান।তাদের দুরন্ত পার্টনার শিপ ম‍্যাচে ওয়েস্ট ইন্ডিজের জয়ের সম্ভাবনা দৃঢ় করে তোলে।পরবর্তী সময়ে ভালো খেলেন অধিনায়ক জেসন হোল্ডার ও , কিন্তু শেষ অবধি জয়ের থেকে ১৫ রান দুরেই থমকে যায় গেইলরা।

এদিনের ম‍্যাচ জেতার রেশ নিয়ে ৯ ই জুন, বিরাটদের মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়া।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *