বিশেষ প্রতিবেদন: মাঠে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন অনেকদিন ধরেই উঠছে। মাথায় বল লেগে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজের মৃত্যুর পর এই ব্যাপারটা নিয়ে জোর আলোচনা শুরু হয়ে যায়। আর এবার গোটা বিষয়টিকে মাথা রেখে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) মহিলা ও পুরুষ ক্রিকেটারদের জন্য হেলমেট পরার ব্যাপারে নতুন নিয়ম চালু করেছে। যদিও খেলোয়াড়দের হেলমেট পরা বাধ্যতামূলক করতে এই নিয়ম নয়। তবে ঘটনা হল, খেলোয়াড়রা যখন হেলমেট পরবেন, সেই হেলমেট অবশ্যই নতুন ব্রিটিশ স্ট্যানডার্ড বিএস ৭৯২৮:২০১৩ অনুযায়ী নিরাপদ হতে হবে। এটাই হল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার নতুন নিয়ম।

আইসিসি’র তরফ থেকে বলা হয়, নতুন নিয়ম চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর করা হবে। প্রথম ২ বার এই নিয়ম ভাঙলে ব্যাটসম্যানদের সতর্ক করা হবে। কিন্তু তৃতীয়বারের জন্য নিয়ম ভাঙলে ১ ম্যাচের জন্য নির্বাসিত হতে হবে সেই ব্যাটসম্যানকে। নতুন এই নিয়মটি আইসিসির পোশাক ও সরঞ্জাম আইনের অন্তর্ভুক্ত বলে জানিয়ে দেওয়া হয়েছে।

বিএসএস অভিযোগ করে জানায়, হেলমেটের ওপরে ও গ্রিলের মাঝখানে সংকীর্ণ একটি ফাঁক থাকে। সেটা দু’দিক থেকে ঠিকঠাক করা যায় না। এর ফলে বল ওখানে লেগে গ্রিল ভেঙে বল মুখে আঘাত করে। আইসিসির অন্যতম কর্তা জিওফ এলার্ডিক বলেন, “নিয়মটা এই জন্য করা হয়েছে যাতে প্রত্যেক খেলোয়াড়ই নিরাপদ হেলমেট ব্যবহার করে। আমাদের কাছে সবচেয়ে বেশি অগ্রাধিকার পায় সব খেলোয়াড়ের নিরাপদ হেলমেট ব্যবহার করার বিষয়টি। তবে ভাল খবর হল, বেশিরভাগ খেলোয়াড়ই ১ জানুয়ারি থেকে নিরাপদ এই হেলমেট ব্যবহার করছে। তবে কয়েকটা টিম আরও কিছুদিন সময় চেয়েছে। আইসিসির তরফ থেকে তাদের জন্য সময় বাড়ানো হয়েছে যাতে সব খেলোয়াড় নিরাপদ হেলমেট ব্যবহার করে।” 

আইসিসি ক্রিকেট কমিটি ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট পরা বাধ্যতামূলক করতে সুপারিশ করে গত বছরের জুন মাসে। ২০১৫ সালের নভেম্বর থেকে ইংলিশ ক্রিকেট বোর্ড ইংল্যান্ডের সব পেশাদার খেলোয়াড়কে এই হেলমেট পরা বাধ্যতামূলক করে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে পুরো ক্রিকেট বিশ্বে ব্রিটিশ স্ট্যান্ডার্ড বিএস ৭৯২৮:২০১৩ অনুমোদিত নিরাপদ হেলমেট পরে ক্রিকেট খেলা হবে। ক্রিকেটারদের নিরাপদে রাখতেই আইসিসির এই উদ্যোগ।

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...