কলম্বো: ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে দলের খারাপ পারফরমেন্সের কারণে শ্রীলঙ্কার ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন গ্র্যাহাম ফোর্ড। আগামী ৩০ জুন থেকে শুরু হতে চলা জিম্বাবোয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ফিল্ডিং কোচ নিক পোথাস দলের দায়িত্ব নেবেন বলে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড সূত্রে জানানো হয়েছে। এই সিরিজে একটি টেস্ট ম্যাচও রয়েছে। আগামী ১৪ জুলাই শুরু হবে টেস্ট ম্যাচটি। বোর্ডের সভাপতি থিলাঙ্গা সুমাথিপালা নিক পোথাসের দায়িত্ব নেওয়ার বিষয়ে বলেন, ‘দলের ফিল্ডিং কোচ হিসেবে নিক অনেকদিন দলের সঙ্গে রয়েছে।  ক্রিকেটারদের ভাল করে চেনে। অামার বিশ্বাস ও খুব ভাল কাজ করবে।’

গত বছর ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কা দলের দায়িত্ব নিয়েছিলেন ফোর্ড। ১৫ মাসে তার কোচিংয়ে শ্রীলঙ্কা টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে। কিন্তু ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডের বাঁধা টপকাতে পারেনি তারা। সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তাদের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে। চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্টে ৩-০ ও ওয়ানডেতে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জায় পড়ে লঙ্কানরা।

কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে প্রথমবারের মত টেস্ট পরাজয় কোনভাবেই মেনে নিতে পারেনি শ্রীলঙ্কা ক্রিকেট কর্তৃপক্ষ। এরপরই চ্যাম্পিয়নস ট্রফি শেষ হলে ৫৬ বছর বয়সী ফোর্ডের সঙ্গে এসএলসি কর্তৃপক্ষের বেশ কয়েক দফা আলোচনা হয়। তখনই ইঙ্গিত পাওয়া গিয়েছিল নিজের দেশ দক্ষিণ আফ্রিকায় ছুটিতে কাটাতে যাওয়ার আগে তার সঙ্গে বোর্ড কোন ধরনের চুক্তিতে করতে রাজি নয়। এর আগে দক্ষিণ আফ্রিকা দলেরও কোচের দায়িত্ব পালন করেছেন ফোর্ড।

চ্যাম্পিয়নস ট্রফিতে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে স্লো ওভার রেটের জন্য এসএলসি সভাপতি থিলাঙ্গা সুমাথিপালা সবার সামনে ফোর্ডের সমালোচানা করেছিলেন। সে ম্যাচে নিজেদের ওভার শেষ করতে প্রায় ৩৭ মিনিট বেশী সময় নিয়েছিল লঙ্কান বোলাররা। এর ফলে অস্থায়ী অধিনায়ক উপল থারাঙ্গাকে দুই ম্যাচ বহিষ্কার করা হয়। টুর্নামেন্ট চলাকালীন গুজব উঠেছিল ফোর্ড তার চাকরি হারাতে চলেছেন। যদিও সেই সময় প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গাকারা ফোর্ডের হয়েই কথা বলেছিলেন।

এর আগে ২০১২-১৪ পর্যন্ত শ্রীলঙ্কার কোচ হিসেবে বেশ সফল ছিলেন ফোর্ড। ওই সময়ও নিজের থেকে চুক্তি বাড়ানোর ব্যাপারে না করে দিয়েছিলেন এই দক্ষিণ আফ্রিকান। শ্রীলঙ্কার কোচের চাকরী ছেড়ে তিনি ইংলিশ কাউন্টি সারেতে যোগ দেন। তার কোচিংয়ে সারে কাউন্টি ক্রিকেটের টপ টায়ারে জায়গা করে নেয়।

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...