ঠাকুরদা সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলে লড়েছিলেন স্বাধীনতার লড়াই, এখন নাতি পেলেন টিম ইন্ডিয়ায় জায়গা

ইংরেজদের গোলামীর শেকল থেকে মুক্তি দেওয়ার জন্য ভারতের অনেক স্বাধীনতা সংগ্রামীদের যোগদান থেকেছে। যার মধ্যে একটি নাম না শুধু ভারত বরং সারা বিশ্ব জানে। তিনি হলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। ভারতের অন্যতম সেরা স্বাধীনতা সংগ্রামী নেতা সুভাষ চন্দ্র বসুর সেনা আজাদ হিন্দ সেনার সঙ্গে কাজ করা এক ব্যক্তির নাতি আজ ভারতীয় ক্রিকেট দলের টিকিট পেয়েছেন।

নভদীপ সাইনির ঠাকুরদা সুভাষচন্দ্র বসুর সঙ্গে লড়েছেন স্বাধীনতার লড়াই

হ্যাঁ, রবিবার ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট দলে এমন এক খেলোয়াড়কে সুযোগ দেওয়া হয়েছে যারা ঠাকুরদা সুভাষচন্দ্র বসুর সঙ্গে স্বাধীনতার লড়াই লড়েছিলেন।

ঠাকুরদা সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলে লড়েছিলেন স্বাধীনতার লড়াই, এখন নাতি পেলেন টিম ইন্ডিয়ায় জায়গা 1

আমরা এখানে আর কারো নয় বরং দিল্লির তরুণ জোরে বোলার নভদীপ সাইনির কথা বলছি। হরিয়ানার বাসিন্দা নভদীপ সাইনির ঠাকুরদা ভারতের হয়ে সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলে স্বাধীনতার আন্দোলনে যোগ দিয়েছিলেন।

নভদীপ সাইনির ঠাকুরদা ছিলেন আজাদ হিন্দ বাহিনীর সদস্য

নভদীপ সাইনি গত কিছু মাস ধরে নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন আর তিনি লাগাতার যেখানে সুযোগ পেয়েছেন সেখানেই দুর্দান্ত প্রদর্শন করতে সফল থেকেছেন। এই অবস্থায় নভদীপ সাইনিকে তার প্রতিভার দমে ভারতীয় ওয়ানডে দলে সুযোগ দেওয়া হয়েছে।

ঠাকুরদা সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলে লড়েছিলেন স্বাধীনতার লড়াই, এখন নাতি পেলেন টিম ইন্ডিয়ায় জায়গা 2

নভদীপ সাইনির বোলিং আর তার গতির ব্যপারে তো এখন সকলেই জানতে শুরু করেছেন কিন্তু সম্ভবত নভদীপের ঠাকুরদার ব্যাপারে কেউই জানেন না। নভদীপ সাইনির বাবা অমরজিত সাইনি হরিয়ানা সরকারে একজন ড্রাইভারের চাকরি করেন।

টেনিস বলের ক্রিকেটের রোজগারে নভদীপ দিয়েছিলেন ট্রায়াল

তো অন্যদিকে নভদীপ সাইনির ঠাকুর দা করমজিত সিং আজ নিজের ১০০ বছর বয়েস পার করে ফেলেছেন আর তিনি ভারতের বড় বিপ্লবী নেতা সুভাষচন্দ্র বসুর সঙ্গে স্বাধীনতার সংগ্রামের অংশ থেকেছেন। আজ নভদীপ সাইনির ঠাকুর দা যতই ক্রিকেটের ব্যাপারে বিশেষ কিছু না জানেন কিন্তু তিনি নিজের নাতিকে টিভিতে দেখে যথেষ্ট খুশি।

ঠাকুরদা সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলে লড়েছিলেন স্বাধীনতার লড়াই, এখন নাতি পেলেন টিম ইন্ডিয়ায় জায়গা 3

নভদীপ সাইনির ক্রিকেট কেরিয়ারের শুরু দিকের কথা ধরা হলে তার কেরিয়ার এতটা সহজ ছিল না। নভদীপ শুরুতে টেনিস বলে এদিক ওদিকে খেপ খেলতেন যাতে তিনি ২০০-৩০০ টাকা রোজগার করতেন। এই টাকায় তিনি করণাল প্রিমিয়ার লীগে ট্রায়াল দিয়েছিলেন।

সুমিত নরওয়াল আর গৌতম গম্ভীর নভদীপের কেরিয়ার গড়তে দিয়েছেন বড়ো যোগদান

ট্রায়ালে তার যোগ্যতা সামনে আসে। নভদীপের প্রতিভাকে সবার আগে দিল্লির ক্রিকেটার থাকা সুমিত নরওয়াল চিনতে পারেন আর দেরী না করে তিনি তা দিল্লির প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীরকে জানান। গৌতম গম্ভীর এরপর সম্পূর্ণ সমর্পণের সঙ্গে নভদীপের কেরিয়ারকে গড়ার জন্য উঠে পরে লাগেন।

ঠাকুরদা সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলে লড়েছিলেন স্বাধীনতার লড়াই, এখন নাতি পেলেন টিম ইন্ডিয়ায় জায়গা 4

সুমিত নরওয়ালের সঙ্গেই গম্ভীর নভদীপ সাইনির ক্রিকেট কেরিয়ার গড়তে বড় ভূমিকা পালন করেন। গম্ভীরই নভদীপকে দিল্লির রঞ্জি দলে খেলানোর জন্য কোচের বিরুদ্ধে বিদ্রোহ করে বসেন। এই অবস্থায় গৌতম গম্ভীরের নভদীপ সাইনির কেরিয়ারে ভীষণই বড়ো যোগদান থেকেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *