"ন‍্যাটওয়েস্ট সিরিজ " জয় নয়, ভারতীয় ক্রিকেটের অন‍্যতম স্মরণীয় ঘটনা এইদিনটা'কেই মনে করেন সৌরভ গঙ্গোপাধ্যায় 1

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এক অন‍্যতম সেরা অধিনায়ক হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যে সময় তিনি অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন তখন বেটিং কেলেঙ্কারিতে কলঙ্কিত ভারতীয় ক্রিকেটে। পরবর্তী সময়ে একঝাঁক উদীয়মান তারকাদের নিয়ে তিনি যেভাবে বিশ্বশাসন চালিয়েছে তা ভবিষ্যৎ’এ ক্রিকেট কিংবদন্তিতে পরিনত হবে।

"ন‍্যাটওয়েস্ট সিরিজ " জয় নয়, ভারতীয় ক্রিকেটের অন‍্যতম স্মরণীয় ঘটনা এইদিনটা'কেই মনে করেন সৌরভ গঙ্গোপাধ্যায় 2

দেশের হয়ে যথাক্রমে ১৪৬ টি ওয়ানডে এবং ৪৯ টি টেস্ট ম‍্যাচে নেতৃত্ব দিয়েছিলেন দাদা।এরমধ্যে তার জয় এসেছে যথাক্রমে ৭৬ টি ওয়ানডে এবং ২১ টি টেস্ট ম‍্যাচে। ২০০১ সালে ইংল্যান্ডের মাঠে নাসির হুসেন নেতৃত্বাধীন দলকে যে দাপটের সাথে হারিয়েছিলো সৌরভ বাহিনী তা স্থান পেয়েছে ক্রিকেটের উপকথা। আর ফাইনাল ম‍্যাচে লর্ডসের ব‍্যালকনিতে দাদার জার্সি ওড়ানো একপ্রকার কিংবদন্তীতে পরিনত হয়েছে। নিঃসন্দেহে ভারতীয় ক্রিকেটের একটি স্মরণীয় মুহূর্ত ইংল্যান্ডের মাটিতে ভারতের ‘ন‍্যাটওয়েস্ট ‘ সিরিজ জয়।

যার নেতৃত্বে একাধিক স্মরণীয় ক্রিকেটের মুহূর্তের সাক্ষী থেকেছে ভারতীয় ক্রিকেট। সেখানে তিনি নিজে ব‍্যক্তিগত ভাবে কোন দিনটিকে স্মরণীয় মনে করেন দেশের ক্রিকেটের ? সম্প্রতি এমনই প্রশ্ন রাখা হয়েছিল বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছে।

"ন‍্যাটওয়েস্ট সিরিজ " জয় নয়, ভারতীয় ক্রিকেটের অন‍্যতম স্মরণীয় ঘটনা এইদিনটা'কেই মনে করেন সৌরভ গঙ্গোপাধ্যায় 3

২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয় অত্যন্ত স্মরণীয় একদিন। ধোনির সেই ছয় আজীবন লেখা থাকবে ক্রিকেটের ইতিহাসে। এমনটাই মন্তব্য দাদার।ম‍্যাচের দিন নিজে উপস্থিত ছিলেন ওয়াংখেড়েতে। ম‍্যাচের অন‍্যতম ধারাভাষ্যকারের দায়িত্বে ছিলেন।সেইদিন দলের বিজয়উচ্ছাস দেখতে প্রেস বক্স থেকে নেমে এসেছিলেন দাদা।নিজে ২০০৩ সালে দলকে নিয়ে গেছিলেন ফাইনালে।কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল সেইবার, কিন্তু ধোনির নেতৃত্বে সেই বিশ্বকাপ জয় দেখতে পেয়ে দারুণ খুশি হয়েছিলেন দাদা।

” সেই দলের প্রায় সাত – আটজন ক্রিকেটার আমার নেতৃত্বে কেরিয়ার শুরু করেছিল।শেহবাগ, ধোনি নিজে , যুবরাজ,জাহির,হরভজন , আশিস নেহেরা।তাই আমি দারুণ খুশি হয়েছিলাম গোটা বিষয়টিকে কেন্দ্র করে।” এমনটাই জানিয়েছেন দাদা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *