এই ভারতীয় স্পিনারের বোলিং দেখে অ্যাশেজে নামছেন নাথান লিয়ঁ ! 1

এই মুহূর্তে বিশ্বক্রিকেটের সেরা দুই অফ স্পিনারের প্রসঙ্গ উঠলে যে দুই জন বোলারের নাম উঠে আসবে তারা হলেন নাথান লিয়ঁ এবং রবিচন্দ্রন অশ্বিন। দুই জন তাদের দেশকে একাধিক ম‍্যাচে এনে দিয়েছে জয়।বদলে দিয়েছে ম‍্যাচের রঙ। শুরু হতে চলেছে অ্যাশেজ। ঐতিহ্যের লড়াইয়ে প্রথম ম‍্যাচে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া মুখোমুখি হতে চলেছে এজবাস্টনে।যেখানে সদ‍্য শেষ হওয়া বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়া কে হারিয়ে দিয়েছিলো ইংল্যান্ড। যদিও অ্যাশেজে ইংল্যান্ডকে মাত দেওয়ার বিষয়ে আশাবাদী লিয়ঁ।

এই ভারতীয় স্পিনারের বোলিং দেখে অ্যাশেজে নামছেন নাথান লিয়ঁ ! 2

অস্ট্রেলিয়ার তুলনায় এখানে পিচ থাকবে অনেকটাই ফ্ল্যাট। তাই দেশের হয়ে ভালো কিছু করতে উদগ্রীব লিয়ঁ।এইমুহূর্তে টেস্টে অস্ট্রেলিয়ার চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারী তিনি।তার ঝুঁলিতে থাকা উইকেটের সংখ্যা ৩৪৩ ।সম্প্রতি একটি সাক্ষাৎকারে জানিয়েছেন শুরু হতে চলা অ্যাশেজে বোলিং করার ক্ষেত্রে তিনি খানিকটা অশ্বিনের বোলিংয়ের থেকে ধারণা নেবেন।কারণ ইংল্যান্ড সফরে দারুন বোলিং করেছেন অশ্বিন। শুধুমাত্র তাই নয়, অশ্বিনকে এইদিন বিশ্বের অন‍্যতম সেরা অফস্পিনার মনে করেন তিনি।

এই ভারতীয় স্পিনারের বোলিং দেখে অ্যাশেজে নামছেন নাথান লিয়ঁ ! 3

” গত বছর ইংল্যান্ড সফরের অশ্বিনের বোলিংয়ের একাধিক ফুটেজ দেখেছি আমি। দারুণ কার্যকর ভূমিকা সেই বার তিনি নিয়েছিলেন দলের হয়ে।আমার মতে এই মুহূর্তে বিশ্বের অন‍্যতম সেরা অফস্পিনার ও।তাই স্বাভাবিক ভাবেই ওর এখানে করা বোলিং থেকে ধারণা নেবো আমি।” সম্প্রতি একটি সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন লিয়ঁ। ৮৬ টি টেস্ট ম‍্যাচে লিয়ঁ ‘ এর উইকেট সংখ্যা ৩৪৩ ।এইমুহূর্তে টেস্ট অস্ট্রেলিয়ার চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারী তিনি।তার কাছে সুযোগ থাকছে তৃতীয় স্থানে উঠে আসার এই অ্যাশেজ সিরিজের শেষে।

এই ভারতীয় স্পিনারের বোলিং দেখে অ্যাশেজে নামছেন নাথান লিয়ঁ ! 4

প্রসঙ্গত, ২০০১ এর পর ঘরের মাঠে অ্যাশেজে হারেনি ইংল্যান্ড। সদ‍্য ইংল্যান্ড বিশ্বকাপ জিতেছিলো ঘরের মাঠে।অন‍্যদিকে ২০১৭ -১৮ মরশুমে শেষবার টেস্ট ক্রিকেটে দাপট দেখাতে দেখা গেছিলো অস্ট্রেলিয়া দলকে।এইবার বিশ্বকাপ জয়ীদের উপর কতটা প্রভাব বিস্তার করতে পারে তারা এখন সেইটা দেখার।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *