বিরাটকে দলে চেয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স : হরভজন 1

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে ‘ছোট ভাই’ বলে উল্লেখ করলেন, ভারতীয় অফ-স্পিনার হরভজন সিং। পাশাপাশি তিনি এটাও জানালেন, আইপিএলে এক সময় বিরাটকে নিজেদের দল- মুম্বই ইন্ডিয়ান্সে নেওয়ার চেষ্টা করেছিল। প্রসঙ্গত, ভারত অধিনায়ক আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) অধিনায়ক।

পুণেতে একটি অনুষ্ঠানে ভাজ্জিকে সাংবাদিকরা মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরের সঙ্গে বিরাট কোহলির তুলনামুলক আলোচনা নিয়ে কথা বলতে বললে, ভারতীয় এই স্পিনারটি বলেন, “কোনও সন্দেহ নেই বিরাট একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার। কিন্তু শচীন চিরদিনই ১-নম্বর থেকে যাবেন। আর বিরাট শুধুমাত্র নিজেকে সবসময়ই চুড়ান্ত ফিট রাখে তাই নয়, ও অন্যদেরও ফিট থাকার জন্য সবসময়ই উৎসাহিত করে থাকে। বিরাট সবসময়ই নিজেকে উচ্চস্তরে নিয়ে যাওয়ার জন্য সচেষ্ট।”

গত সোমবারই বেঙ্গালুরুতে এবারের আইপিএলের জন্য ক্রিকেটারদের নিলাম অনুষ্ঠিত হয়েছে। সেই আলোচনা উঠলে পুরনো স্মৃতি হাতড়ে ভাজ্জি বলেন, “বিরাট যখন তরুণ ক্রিকেটার, তখন আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স তাঁকে দলের নেওয়ার জন্য ঝাঁপিয়েছিল।” উল্লেখ্য আইপিএলের প্রথম সংস্করণে তথা ২০০৮ সালে বিজয় মালিয়ার মালিকানাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বিরাটকে মাত্র ৩০ হাজার ডলারে নিজেদের দলে নেয়। আর এখন প্রায় এক দশক হতে চলল, সেই আরসিবি-তেই রয়েছেন বিরাট। এর মাঝে ২০১১ সালে আইপিএল নিলামের আগে টিম ম্যানেজমেন্টের কাছে সর্বোচ্চ চার জন ক্রিকেটারকে দলে ধরে রাখার অপশন দেওয়া হয়েছিল। সেক্ষেত্রে শুধুমাত্র বিরাটকেই ধরে রেখেছিল আরসিবি। এটাও মনে রাখতে হবে, বিরাটের মত হরভজন সিংও প্রথম আইপিএল থেকে একই দলের (মুম্বই ইন্ডিয়ান্স) হয়ে খেলে আসছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *