বিরাট-রোহিত আলাদা-আলাদা ফর্ম্যাটের অধিনায়ক করার প্রশ্নে এমএসকে প্রসাদ বললেন এই কথা

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি গত প্রায় এক দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের জাদু দেখিয়ে চলেছেন। বিরাট কোহলি টেস্ট, ওয়ানডে আর টি-২০ ক্রিকেট অর্থাৎ তিন ফর্ম্যাটেই দারুণ প্রদর্শন করতে সফল হয়েছেন, যিনি আজকের তারিখে বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন।

ব্যাটিংয়ের সঙ্গেই বিরাট কোহলির অধিনায়কত্বেরও কোনো জবাব

বিরাট-রোহিত আলাদা-আলাদা ফর্ম্যাটের অধিনায়ক করার প্রশ্নে এমএসকে প্রসাদ বললেন এই কথা 1

বিরাট কোহলি ব্যাটিংয়ে বর্তমান সময়ে যে জায়গায় দাঁড়িয়ে আছেন তাতে তিনি সর্বকালীন মহান ব্যাটসম্যানদের মধ্যে নিজের জায়গা করে নিয়েছেন। এখনো কোহলির মধ্যে বেশ কয়েক বছর ক্রিকেট বাকি রয়েছে যেখানে তার ব্যাটিংয়ের জাদু দেখতে পাওয়া যেতে পারে। ব্যাটিংয়ে বিরাট কোহলির যা উচ্চতা তাতে কারোন কোনো সন্দেহ বা প্রশ্ন নেই। সেই সঙ্গেই তিনি এখনো পর্যন্ত যেভাবে ভারতের হয়ে নিজের নেতৃত্বে সফলতা এনে দিয়েছেন সেটাও তাকে সর্বশ্রেষ্ঠ অধিনায়ক হিসেবে প্রমান করার জন্য যথেষ্ট।

এখন রোহিত শর্মা আর বিরাট কোহলির মধ্যে অধিনায়কত্ব ভাগ করার উঠছে দাবী

বিরাট-রোহিত আলাদা-আলাদা ফর্ম্যাটের অধিনায়ক করার প্রশ্নে এমএসকে প্রসাদ বললেন এই কথা 2

অধিনায়কত্বে ভারত বিরাট কোহলির অধীনে তিন ফর্ম্যাটেই সফলতা পেয়েছে। কোহলি দুর্দান্ত অধিনায়কত্ব করে ভারতের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক হওয়ার লিস্টে শামিল হয়ে গিয়েছেন। এখন তাকে নিজের এই অধিনায়কত্বের সফলতা ধরে রাখতে হবে। কিন্তু গত কিছু মাসে রোহিত শর্মাকেও কোনো একটি ফর্ম্যাটে অধিনায়কত্ব দেওয়ার কথা চাপা স্বরে শুনতে পাওয়া যচ্ছে। রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্সকে আইপিএলে চারবার চ্যাম্পিয়ন করেছেন। এই অবস্থায় কোথাও না কোথাও রোহিত শর্মাকে টি-২০ অধিনায়কত্ব দেওয়ার কথা বলা হচ্ছে।

এমএসকে প্রসাদ মানেন না অধিনায়কত্বের কারণে পড়েছে কোহলির প্রদর্শন

বিরাট-রোহিত আলাদা-আলাদা ফর্ম্যাটের অধিনায়ক করার প্রশ্নে এমএসকে প্রসাদ বললেন এই কথা 3

ক্রিকেট জগতে বেশকিছু দেশ স্প্লিট অধিনায়কত্বের ট্রায়াল করছে আর তা অনেকটাই সফল বলা যেতে পারে। এইভাবে বিরাট কোহলি আর রোহিত শর্মার মধ্যেও ভারতের অধিনায়কত্বকে স্প্লিট করার কথা সামনে অবশ্যই আসছে, কিন্তু ভারতের প্রাক্তন নির্বাচক এমএসকে প্রসাদ এটাকে সঠিক মনে করেন না। গত সিরিজে বিরাট কোহলির প্রদর্শন খানিকটা নীচের দিকে নেমেছে, যারপর চাপা স্বরে এই কথাও উঠছে যে কোহলির উপর এখন অধিনায়কত্বের চাপ বেড়ে চলেছে কিন্তু এমএসকে প্রসাদ এই কথাকে সম্পূর্ণ খারিজ করে বলেছেন যে,
“অধিনায়কত্বের কারণে ওর প্রদর্শন পড়েনি আর যখন আমাদের অধিনায়ক সমস্ত ফর্ম্যাটে এক নম্বর ব্যাটসম্যান তো… সমস্যা কী? ও সমস্ত ফর্ম্যাটে বিশ্বস্তরীয় প্রদর্শন করছে। ওর রণনীতি সমস্ত ফর্ম্যাটে ভালোভাবে কাজ করছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *