মহেন্দ্র সিং ধোনি

রাইজিং পুনে সুপারজায়েন্টসের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ালেন মহেন্দ্র সিংহ ধোনি; দলের নতুন অধিনায়ক হিসেবে নির্বাচিত করা হয়েছে স্টিভ স্মিথকে। আসন্ন আইপিএল দশম সংস্করণের শুরুর পূর্বেই এরকম এক বড় রকমের ঝটকা পেল গতবারের আইপিএল-এ সপ্তম স্থানাধিকারি দল। ইন্ডিয়া টুডে এবং উইসডেন ইন্ডিয়ার প্রকাশিত খবর অনুযায়ী, মহেন্দ্র সিংহ ধোনি স্বেচ্ছায় রাইজিং পুনে সুপারজায়েন্টসের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

গতবারের আইপিএলে অন্যতম উদ্বোধনকারী দল রাইজিং পুনে সুপারজায়েন্টস, অভিজ্ঞ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খুব বেশী সাফল্য অর্জন করতে পারেনি। গত মরসুমের মোট ১৪-টি ম্যাচে পুনের এই দল জয়লাভ করে মাত্র ৫টি ম্যাচে, যেখানে তারা বাকি ৯টি ম্যাচেই হারের মুখ দেখে।

চলতি বছরের একেবারে শুরুতেই ভারতের সীমিত ওভারের আন্তর্জাতিক ক্রিকেট দলের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ান মহেন্দ্র সিং ধোনি। তবে তখন তিনি জানিয়েছিলেন যে, তিনি আসন্ন আইপিএলে অধিনায়কত্ব করতে পারেন। তাই ২০১৭ আইপিএল শুরু হওয়ার জন্য অধীর অপেক্ষায় ছিলেন ধোনি-ভক্তরা। কিন্তু ধোনির এই সিদ্ধান্ত তাঁদের সমস্ত আশায় জল ঢেলে দিল।

তবে অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ালেও তিনি রাইজিং পুনে সুপারজায়েন্টসের হয়েই ২০১৭-র আইপিএল খেলবেন।

তবে দিনের শুরুতে গুজব রটে যায় যে, মহেন্দ্র সিংহ ধোনিকে রাইজিং পুনে সুপারজায়েন্টস দলের অধিনায়ক পদ থেকে সরানো হয়েছে। যা শুনে পুরোপুরি অস্বীকার করেন রাইজিং পুনে সুপারজায়েন্টসের কর্তারা। তাঁদের একজন বলেন, “ভারতীয় এবং বিশ্ব ক্রিকেটের একজন কিংবদন্তী হলেন ধোনি, আমরা কিভাবে তাঁকে (অধিনায়ক হিসেবে) পদত্যাগ করতে বলতে পারি? তিনি নিজেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন কারণ তিনি ক্রিকেটকে উপভোগ করতে চান এবং স্বাধীনভাবে খেলতে চান।”  

অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ানোর ফলে, আসন্ন আইপিএল-ই ধোনির প্রথম আইপিএল হবে যেখানে তিনি অধিনায়ক হিসবে খেলবেন না। আইপিএল-এর একেবারে প্রথম সংস্করণ (২০০৮) থেকেই ধোনি বর্তমানে আইপিএল-এর অন্যতম বহিষ্কৃত দল চেন্নাই সুপারকিংসের অধিনায়কত্ব করে এসেছেন। গতবারে, আইপিএল-এ অন্যতম অভিষেককারী দল রাইজিং পুনে সুপারজায়েন্টসের নেতৃত্বের ভার নিজের কাঁধে নেন ধোনি। অধিনায়কত্ব ছাড়ার পূর্বে ধোনি মোট ১৪৩টি আইপিএল ম্যাচে অধিনায়কত্ব করেছেন যা আইপিএল ইতিহাসে সর্বোচ্চ, যেখানে তাঁর নেতৃত্বে মোট ৮৩টি ম্যাচে জয়ের মুখ দেখে তাঁর দলগুলি।

তবে গতবারের খারাপ ফল ছাড়া, আইপিএলের বাকি আট সংস্করণে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বাধীন দল চেন্নাই সুপারকিংস বরাবরই ভাল ফল করেছে। আইপিএলের প্রথম আট সংস্করণের প্রতিবারেই চেন্নাই সুপারকিংস ধোনির নেতৃত্বে প্রথম চারে নিজেদের স্থান বজায় রেখেছিল; যার মধ্যে দু’বার চ্যাম্পিয়ন (২০১০ ও ২০১১) এবং তিনবার রানার্সও (২০০৮, ২০১২, ২০১৩ ও ২০১৫) হয়েছে তারা। এছাড়াও ধোনির নেতৃত্বে চেন্নাই সুপারকিংস দু’বার (২০১০ ও ২০১৪) টি-২০ চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়নও হয়েছিল।

 

  • SHARE

    আরও পড়ুন

    কাঠুয়া ধর্ষণ কান্ডের সঙ্গে নিজের মিলের দাবী জানালেন শামী পত্নী,

    কাঠুয়া ধর্ষণ কান্ডের সঙ্গে নিজের মিলের দাবী জানালেন শামী পত্নী,
    জম্মু-কাশ্মীরের কাঠুয়া কান্ড নিয়ে এই মুহুর্তে উত্তাল গোটা ভারত। সকলেই সিটিয়ে রয়েছেন ঘটনার বিভৎসতায়। বুদ্ধিজীবী থেকে বিভিন্ন...

    টুইটার রিঅ্যাকশন: অঙ্কিত রাজপুতের পাঁচ উইকেট, ১৩২ রানে আটকে গেল সানরাইজার্স

    টুইটার রিঅ্যাকশন: অঙ্কিত রাজপুতের পাঁচ উইকেট, ১৩২ রানে আটকে গেল সানরাইজার্স
    এই মরশুমে তাদের আগের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে হতচকিত করে দিয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। এই আইপিএলের এখনও পর্যন্ত সবচেয়ে...

    অপ্রতিরোধ্য প্রীতির দলের বিরুদ্ধে কেমন হতে পারে সানরাইজার্স হায়দ্রাবাদের একাদশ

    অপ্রতিরোধ্য প্রীতির দলের বিরুদ্ধে কেমন হতে পারে সানরাইজার্স হায়দ্রাবাদের একাদশ
    অনেকেই মনে করেছিলেন,ভুবনেশ্বর কুমার বিহীন হায়দ্রাবাদের বোলিং আক্রমণ বিষহীন হয়ে পড়বে। কিন্তু মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে যেভাবে ১১৮...

    অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে!

    অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে!
    আইপিএলের চলতি মরশুমে চূড়ান্ত সমস্যায় দিল্লি ডেয়ারডেভিলস। আইপিএল নিলামে যথেষ্টই খরচা করে দল গড়েছিল ছাড়া, কিন্তু আইপিএলের...

    আইপিএল ২০১৮: আরসিবি বনাম চেন্নাই সুপার কিংস, জেনে নিন এই ম্যাচে কি কি রেকর্ড হল

    আইপিএল ২০১৮: আরসিবি বনাম চেন্নাই সুপার কিংস, জেনে নিন এই ম্যাচে কি কি রেকর্ড হল
    আইপিএলের দীর্ঘ প্রতীক্ষার পর বুধবার ছিল দক্ষিণী ডার্বি ম্যাচ। আইপিএলের দুই দৈত্য চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল...