অনেকের মনেই একটা প্রশ্ন ইদানিং উঁকি দিচ্ছে যে, চ্যাম্পিয়ন্স ট্রফির পরে আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত কি? ভারতীয় নির্বাচকমন্ডলীর চেয়ারম্যান এমএসকে প্রসাদ অবশ্য এদিন মাহিকে এই মুহুর্তে ‘বিশ্বের সেরা উইকেটরক্ষক’ বলে উল্লেখ করে, জাতীয় দলে ধোনির ক্রিকেট ভবিষ্যত নিয়ে তাদের দৃষ্টিভঙ্গির আভাস দিয়ে দিলেন। সোমবার চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই। স্বাভাবিকভাবেই সে দলে রয়েছেন ধোনি। পাশাপাশি স্ট্যান্ড বাই হিসাবে যে পাঁচ জন ক্রিকেটারকে রাখা হয়েছে, তাঁদের মধ্যে রয়েছেন দেশের তরুন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্থও। যিনি চলতি আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে চমকপ্রদ পারফরম্যান্স করে চলেছেন। অনেকই এখন এই পন্থকে ধোনির উত্তরসূরী বলে মনে করছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫ জনের ভারতীয় স্কোয়াড ঘোষিত!

এবারের আইপিএলে এখনও পর্যন্ত  ধোনির ব্যাটিং তাঁর ভক্তদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। সেই প্রসঙ্গে নির্বাচকমন্ডলির চেয়ারম্যান প্রসাদ এদিন সাংবাদিকদের বলেন, “আমাদের মধ্যে ক’জনের মনে এখনও প্রশ্ন, ধোনিই কি সত্যি এই মুহূর্তে বিশ্বের সেরা উইকেটকিপার?”

এরপর নিজেই এর উত্তর দিয়ে তিনি বলেন, “সবাই বিশ্বাস করে ধোনিই এখনও বিশ্বের সেরা উইকেটরক্ষক। আমরা এখন শুধুমাত্র ওঁর ব্যাটিং-ফর্ম নিয়ে কথা বলি। ভারতীয় দলের কাছে ধোনি একটা মুল্যবান সম্পত্তি। ওঁর মতো ক্ষুরধার মস্তিস্ক ক্রিকেটার দলে খুব কমই আছে। দলের কঠিন সময়ে ধোনির অবদানগুলি কোনওদিনই ভোলা যাবে না। অধিনায়ক বিরাট কোহলিকে গাইড করার জন্য সবচেয়ে উপযুক্ত ব্যাক্তি হলেন ধোনিই।” এর সঙ্গেই প্রসাদের সংযোজন, “গত ১০-১২ বছরের মধ্যে উইকেটরক্ষক হিসাবে ধোনির কোনও খারাপ দিন গিয়েছে, বলে আমি মনে করতে পারছি না।”

এরই পাশাপাশি দেশের তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থকে ‘লম্বা সময়ের জন্য সমাধান’ বলে উল্লেখ করছেন প্রসাদ। এ প্রসঙ্গে নিবার্চকদের প্রধান আরও বলছেন, “সত্যি বলতে কি, পন্থের খেলা দেখে আমরা (নির্বাচকেরা) সবাই অভিভুত। ও এমন একজন ক্রিকেটার যার কথা আমাদের মাথায় রাখতেই হচ্ছে। ও লম্বা সময়ের জন্য দলের ‘সমাধান’ হয়ে উঠবে বলে আমাদের বিশ্বাস। পন্থের সামনে অনেক সময় পড়ে রয়েছে। ততদিনে আমরা ওকে আরও পরিণত একজন ক্রিকেটার হিসাবে গড়ে নিতে পারব।”

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭: পাঁচজনের ‘ব্যাকআপ স্কোয়াড’ টিম ইন্ডিয়ার, দেখে নিন এই তালিকায় কাদের নাম রয়েছে

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...