ধোনি আর পন্টিংয়ের মধ্যে কে থেকেছেন সবচেয়ে ভালো অধিনায়ক? শাহিদ আফ্রিদি দিলেন জবাব

ভারতীয় প্রাক্তন তারকা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আর অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের মধ্যে সবসময় এই প্রশ্ন থাকে যে দুজনের মধ্যে কে ভালো অধিনায়ক ছিলেন। এখন এমনই প্রশ্ন যখন পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডার শাহিদ আফ্রিকে করা হয় তো তিনি কারণ সহ এর জবাব দিয়েছেন।

মহেন্দ্র সিং ধোনি তথা রিকি পন্টিংয়ের মধ্যে এক ভালো?

ধোনি আর পন্টিংয়ের মধ্যে কে থেকেছেন সবচেয়ে ভালো অধিনায়ক? শাহিদ আফ্রিদি দিলেন জবাব 1

শাহিদ আফ্রিদি নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে নিজের সমর্থকদের বেশকিছু প্রশ্নের জবাব দিয়েছেন। এর মধ্যেই একটি প্রশ্ন ছিল যে মহেন্দ্র সিং ধোনি আর রিকি পন্টিংয়ের মধ্যে কে ভালো অধিনায়ক ছিলেন? এর জবাব দিয়ে শাহিদ আফ্রিদি মহেন্দ্র সিং ধোনির নাম নিয়েছেন। এই প্রশ্নের জবাব দিয়ে আফ্রিদি লেখেন,

“এমএস ধোনিকে আমি রিকি পন্টিংয়ের উপরে রাখব, কারণ তিনি তরুণ ক্রিকেটারদের নিয়ে একটি নতুন দল গড়েছেন। যেমনটা আপনারা সকলেই জানেন যে এমএস ধোনির অধিনায়কত্বেই ভারত প্রথম টি-২০ বিশ্বকাপ টুর্নামেন্ট জেতে, আর ফাইনালে ভারত পাকিস্তানকে মাত দিয়েছিল”।

মহেন্দ্র সিং ধোনির গুনতি হয় দিগগজ অধিনায়কদের মধ্যে

ধোনি আর পন্টিংয়ের মধ্যে কে থেকেছেন সবচেয়ে ভালো অধিনায়ক? শাহিদ আফ্রিদি দিলেন জবাব 2

ভারতের মহান অধিনায়কদের মধ্যে শামিল মহেন্দ্র সিং ধোনি ভারতকে তিনটি আইসিসি ট্রফি জিতিয়েছেন। ধোনির অধিনায়কত্বে ভারত টি-২০ বিশ্বকাপ, ২০১১ ক্রিকেট বিশ্বকাপ আর চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল ২০০৯ এ প্রথমবার টেস্ট ক্রিকেট র্যা ঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করে। ভারতের দল লাগাতার ১ বছর ৯ মাস পর্যন্ত টেস্ট র্যা ঙ্কিংয়ে এক নম্বরে ছিল। এটা তার সর্বশ্রেষ্ঠ সময় ছিল। তথা ২৭টি টেস্ট জয়ের সঙ্গে ধোনি সবচেয়ে সফল ভারতীয় টেস্ট অধিনায়ক ছিলেন। তিনি সৌরভ গাঙ্গুলীর ২১টি টেস্ট জয়কে পেছনে ফেলে দিয়েছিলেন, যদিও এখন এই রেকর্ড কোহলির নামে রয়েছে।

রিকি পন্টিংও ছিলেন মহান অধিনায়ক

ধোনি আর পন্টিংয়ের মধ্যে কে থেকেছেন সবচেয়ে ভালো অধিনায়ক? শাহিদ আফ্রিদি দিলেন জবাব 3

যেখানে ধোনি ভারতের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে একজন, সেখানে রিকি পন্টিংও অস্ট্রেলিয়ার মহান অধিনায়কদের মধ্যে একজন। তার অধিনায়কত্বের সময় অস্ট্রেলিয়া দল নিয়মিত ৬ বছর ২ মাস পর্যন্ত টেস্ট র্যা ঙ্কিংয়ে শীর্ষে ছিল। আইসিসি দ্বারা করা চ্যাম্পিয়ন্স ট্রফিকে দুবার জেতার সুযোগ স্রেফ একজন অধিনায়কের হয়েছে আর তিনি হলেন রিকি পন্টিং। এছাড়াও তিনি দু বার বিশ্বকাপও জিতেছেন। যদিও রিকি পন্টিং তিনটি বিশ্বকাপ জেতা দলের অংশও ছিলেন। যা অন্য কোনো খেলোয়াড় হতে পারেননি। একদিনের ম্যাচের অধিনায়ক হিসেবে রিকি পন্টিং সবচেয়ে বেশি রান করেছেন। ২৩০টি ম্যাচে তিনি মোত ৮৪৯৭ রান করেছেন। তার পেছনে মহেন্দ্র সিং ধোনির নাম রয়েছেন তার অধিনায়ক হিসেবে মোট রান হলো ৬৬৪১।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *