তরুণ ঈশান কিষানের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিল মহেন্দ্র সিং ধোনির এই মূল্যবান উপদেশ 1

চলতি মরশুমে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে দুর্দান্ত পারফর্ম করছেন ঈশান কিষান। কুইন্টন ডি কক থাকার কারণে হয়ত উইকেটকিপিংয়ের দায়িত্ব পাচ্ছেন না, কিন্তু মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে চার নম্বরে ব্যাটিং করতে নেমে নিজের প্রতিভা দেখিয়েছেন তরুণ এই বাঁ হাতি ব্যাটসম্যান। এই আইপিএল এ এখনও অবধি ১৩ ম্যাচে ৪৮৩ রান করেছেন কিষান, আর ইতিমধ্যেই অনেকে তাকে জাতীয় দলে সুযোগ পাওয়ার যোগ্য দাবিদার মনে করেন।

IPL 2020: Mumbai Indians young star Ishan Kishan career summary, salary,  teams and highlights at a glance

কিন্তু ২২ বছরের এই তরুণ ক্রিকেটার কি পাবেন জাতীয় দলে সুযোগ, এই নিয়ে এবার কিষানকে মহামূল্যবান পরামর্শ দেন খোদ ভারতের অন্যতম সেরা উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। মুম্বই ইন্ডিয়ান্স বনাম চেন্নাই সুপার কিংস ম্যাচে দেখা গিয়েছিল, ম্যাচের পর ঈশান কিষানকে কিছু বলছিলেন মহেন্দ্র সিং ধোনি। আদতে এই দুই ক্রিকেটার একই রাজ্যের হয়ে খেলেন। দুই উইকেটকিপার ব্যাটসম্যানই ঝাড়খন্ডের ক্রিকেটার, আর তার সৌজন্যে দুজনে মিলে বেশ কিছু ম্যাচ একসাথে খেলেছেন। সেরকমই হয়েছিল ২০১৭ সালে।

Duleep Trophy 2018 Final: When India Red's Ishan Kishan Almost Did an MS  Dhoni Against India Blue — WATCH | India.com

সেই বছর মাত্র ১৮ বছরের ছিলেন কিষান, আর সেই বছর সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তরুণ কিষান ড্রেসিংরুম শেয়ার করেছিলেন জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাথে। আর সেই বছর ধোনিকে দেখে অনেক কিছু শিখেছিলেন ঈশান। সেই সময় ঈশানকে বেশ কিছু পরামর্শ দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি, যা পরবর্তী সময়ে তরুণ এই উইকেটকিপার ব্যাটসম্যানের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দেয়, এমনটাই জানিয়েছেন ঈশান কিষানের ছোটবেলার কোচ তরুণ মজুমদার।

IPL 2018: CSK v/s MI- MS Dhoni's picture with fellow Jharkhand boy Ishan  Kishan is going viral

জনপ্রিয় ইংরেজি সংবাদপত্র দ্য টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে ২০১৭ সালে ঈশান কিষানের অভিজ্ঞতা নিয়ে তরুণ মজুমদার বলেছেন, “সেই সময় ঝাড়খন্ড দলে মহেন্দ্র সিং ধোনি এবং বাকিরা কিষানকে ছোটু বলে ডাকত। সেই সময়, তখন মহেন্দ্র সিং ধোনির সাথে ড্রেসিং রুম শেয়ার করাটা ওর কাছে বিরাট বড় অভিজ্ঞতার জায়গা ছিল। সেই সময় কিষানকে খুবই মূল্যবান একটি পরামর্শ দিয়েছিল ধোনি। তখন আকছারই ম্যাচ চলাকালীন ধোনি কিষানকে বলত, ‘তোমার কাছে সব ধরণের শট খেলার ক্ষমতা রয়েছে, তাই তোমাকে ক্রিজে থেকে কিছুটা সময় কাটাতে হবে আর ধৈর্য রাখতে হবে।’ এই কথাগুলি ধোনির কাছ থেকে শোনার পর ঈশানকে অনেকটাই অনুপ্রানিত করেছে। আর যেহেতু কিষান একজন ভালো শ্রোতা এবং শিখতে ইচ্ছুক, তাই সে এই কথাগুলি সবসময় মাথায় রাখে।” 

I have learnt these things from him', Ishan Kishan recalls valuable batting  tips from MS Dhoni | Cricket News

এর পাশাপাশি উইকেটকিপার হিসেবে কতটা ভালো কিষান, সে বিষয়েও বলতে ভোলেননি কিষানের ছোটবেলার কোচ। পাশাপাশি ফিল্ডার হিসেবেও যথেষ্ট ভালো কিষান, সেই নিয়েও ব্যাখ্যা দেন তিনি। এই বিষয়ে তিনি বলেছেন, “উইকেটকিপার হিসেবে, কিষান যথেষ্ট সুরক্ষিত এবং ফিল্ডার হিসেবেও দেখিয়ে দিয়েছেন যে ও কতটা ফিট।” 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *