গত সোমবার এজবাস্টনে ভারতের কাছে হারের পর ইতিমধ্যে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে গেছে বাংলাদেশের। অন‍্যান‍্য বারের তুলনায় এবছর দারুণ ক্রিকেট প্রদর্শন আমরা দেখেছি ভারতের এই প্রতিবেশী দেশের কাছ থেকে।শুক্রবার গ্রুপ পর্বের শেষ ম‍্যাচে তারা মুখোমুখি হয়েছিল পাকিস্তানের।প্রসঙ্গত, সরফরাজদেরো শেষ চারে যাওয়ার লড়াই ইতিমধ্যে শেষ হয়েছে।তাই দুই দলশেষ ম‍্যাচে জয় নিয়ে দেশে ফিরতে চাইবে তা বলাই বাহুল্য।

এই দুই এশিয়ার দলের লড়াইয়ে নিজেকে এক অন‍্যমাত্রায় নিয়ে গেলো বাংলাদেশের তারকা পেসার মুস্তাফিজুর রহমান।এদিন ম‍্যাচে পাঁচ উইকেট নিয়ে দুরন্ত কৃতিত্বের অধিকারী হলেন ” ফিজ ” ।

এদিন লর্ডসে হ‍্যারিস সোহেল কে ড্রেসিং রুমে ফেরানোর সাথে সাথে একদিবসীয় ক্রিকেটে একশোটি উইকেট নিয়ে ফেললেন এই বাংলাদেশী তারকা পেসার।প্রসঙ্গত, রেকর্ড বুকে চতুর্থ দ্রুততম বোলার হিসেবে এমন কৃতিত্ব গড়লেন তিনি।মাত্র ৫৪ ম‍্যাচে গড়লেন এই রেকর্ড।এই রেকর্ড বুকে তার পাশাপাশি আছে মিচেল স্টার্ক, সাকলাইন মুস্তাক,রাশিদ খান , শেন বন্ডের মতো তারকা বোলাররা।

শুধুমাত্র তাই নয়, বাংলাদেশের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ১০০ টি উইকেট নেওয়ার কৃতিত্ব গড়লেন তিনি।ভারতের বিপক্ষে ম‍্যাচেও পাঁচ উইকেট নিয়েছিলেন, আজ ফের আরেকবার পাকিস্তানের বিরুদ্ধে সেই একই কৃতিত্ব অর্জন করলেন।ডেথ ওভারে কার্যকারী ভূমিকা গ্রহণে তার গুরুত্ব অপরিসীম।বল হাতে ফেরালেন এদিন শতরান কারী পাকিস্তানের ওপেনার ইমাম উল হক কে।

সরফরাজদের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নেওয়া বোলারের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন ফিজ।তার নেওয়া উইকেট সংখ্যা ২০ টি।তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার বিধ্বংসী পেসার মিচেল স্টার্ক ২৪ টি উইকেট নিয়ে।দুঃখের বিষয় এরপর আর কোনও সুযোগ থাকছে না মুস্তাফিজুরের কাছে এই অজি পেসার টপকানোর কারন ইতিমধ্যে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে বাংলাদেশ।তবুও তার দুরন্ত বোলিং প্রদর্শন মনে রাখবে সকলে।

স্লো বাউন্সার, ক্রস সিম বোলিংয়ের এমন বৈচিত্র্যের মধ্যে দিয়ে এদিন কার্যত শেষ করে দিয়েছেন মুস্তাফিজুর।একসময় পাকিস্তানের স্কোর ছিলো ২৪৬ এ ২ , সেখান থেকে তার বোলিং দাপটে সরফরাজরা ইনিংস শেষ করে ৩১৫ /৯ ।পাকিস্তানের ইনিংসের শেষ দশ ওভারে ৮৫ রানে সাত উইকেট পড়েছে।

আরও পড়ুন

যুবরাজ সিং অবসরের পর শুরু করলেন এই মহৎ কাজ

যুবরাজ সিং অবসরের পর শুরু করলেন এই মহৎ কাজ
ভারতীয় দলের সিক্সার কিং নামে পরিচিত যুবরাজ সিং ১০ জুন ২০১৯ এ অবসর নিয়েছিলেন। তিনি নিজের দুর্দান্ত...

বিসিসিআইয়ের নতুন সভাপতি হওয়া সত্ত্বেও ১০ মাসের মধ্যেই সৌরভকে ছেড়ে দিতে হবে পদ

বিসিসিআইয়ের নতুন সভাপতি হওয়া সত্ত্বেও ১০ মাসের মধ্যেই সৌরভকে ছেড়ে দিতে হবে পদ
ভারতীয় ক্রিকেট দলকে ২০০০ সালের ম্যাচ ফিক্সিং কান্ডের বেড়াজাল থেকে বার করে বিশ্ব ক্রিকেটে বিশেষ পরিচিতি তৈরি...

সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই প্রেসিডেন্ট হওয়া হল নিশ্চিত, তো এখন তিনি নিজেই বললেন এই কথা

সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই প্রেসিডেন্ট হওয়া হল নিশ্চিত, তো এখন তিনি নিজেই বললেন এই কথা
তিন বছর আগে সুপ্রিম কোর্টের আদেশে বিসিসিআই সভাপতি পদ থেকে অনুরাগ ঠাকুরকে সরিয়ে তার জায়গায় সিওএকে আনা...

INDvsSA: কাঁধের চোটের কারণে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন এই তারকা

এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার দল ভারত সফরে রয়েছে। যেখানে তারা ভারতীয় দলের সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজ...

INDvsSA: কোহলি জানালেন সেই খেলোয়াড়ের নাম, যার সঙ্গে পার্টনারশিপ করতে সবচেয়ে ভাল লাগে

INDvsSA: কোহলি জানালেন সেই খেলোয়াড়ের নাম, যার সঙ্গে পার্টনারশিপ করতে সবচেয়ে ভাল লাগে
বিরাট কোহলির দুর্দান্ত ডবল সেঞ্চুরি এবং বোলারদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে পুণে টেস্ট ম্যাচে ভারত দক্ষিণ আফ্রিকা দলকে...