বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার 1

৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলকে জয়ের প্রবল দাবীদার মনে করা হচ্ছে। এর একমাত্র কারণ দলের ভারসাম্য থাকা। দলের ব্যাটসম্যান থেকে বোলাররা পর্যন্ত সকলেই দুর্দান্ত ফর্মে রয়েছেন। কথা যদি বোলারদের নিয়ে বলা হয় তো দলের কাছে ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহেল আর রবীন্দ্র জাদেজার মত বড়ো নাম শামিল রয়েছে। যেহেতু কথা আমরা বোলারদের নিয়ে বলছি তো এমন একটা রেকর্ডও রয়েছে যার এই সমস্ত নামগুলির মধ্যে একজন সেই রেকর্ডের অংশ হতে চাইবেন না। এই লেখার মাধ্যমে আজ আমরা আপনাদের ভারতীয় দলের সেই বোলারদের নাম জানাব যারা একদিনের বিশ্বকাপের একটি ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা করা অনিচ্ছাকৃত কৃতিত্ব নিজেদের নামে করেছেন।

৪. মোহিত শর্মা

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার 2

এই তালিকায় দীর্ঘদিন ধরে টিম ইন্ডিয়ার বাইরে চলা ডানহাতি জোরে বোলার মোহিত শর্মার নামও শামিল রয়েছে। ৩০ বছর বয়েসী মোহিত শর্মা এই অনিচ্ছাকৃত রেকর্ড বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরদ্ধে স্থাপন করেছিলেন। ২০১৫ বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে ১৩টি উইকেট নেওয়া মোহিত শর্মা সেমিফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭৫ রান দিয়েছিলেন। মোহিত শর্মা নিজের দশ ওভারের বোলিংয়ে মাত্র ২উইকেট নিয়ে ৭৫ রান দিয়েছিলেন। এই দুই উইকেট মোহিত শর্মা শেন ওয়াটসন (২৮) আর অধিনায়ক মাইকেল ক্লার্ক (১০)এর নিয়েছিলেন।বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার বিষয়ে মোহিত শর্মার নাম ভারতীয় দলের হয়ে চতুর্থ স্থানে রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা হওয়া এই সবচেয়ে বড়ো ম্যাচ সিডনির মাঠে খেলা হয়েছিল। যেখানে টিম ইন্ডিয়া ৯৫ রানের বড়ো ব্যবধানে হারের মুখে পড়েছিল। এই ম্যাচে মোহিতের বোলিং পরিসংখ্যান ছিল ১০-০-৭৫-২।

৩. রবিচন্দ্রন অশ্বিন

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার 3

এই তালিকায় তৃতীয় স্থানে তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের নাম আসে। আর অশ্বিন এই অনিচ্ছাকৃত রেকর্ড ২০১৫ বিশ্বকাপ চলাকালীন জিম্বাবোয়ের দলের বিরুদ্ধে করেছিলেন।ভারত আর জিম্বাবোয়ের মধ্যে এই ম্যাচ গ্রুপ স্টেজে অকল্যান্ডের মাঠে খেলা হয়েছিল।
এই ম্যাচে অশ্বিন এক উইকেট নেওয়ার জন্য ৭.৫০ এর ইকোনমি রেটে ৭৫ রান দিয়েছিলেন। এই উইকেট রবিচন্দ্রন অশ্বিন কেন উইলিয়ামসন (৫০) এর রূপে হাসিল করেছিলেন। শেষে টিম ইন্ডিয়া এই ম্যাচ ৮ বল বাকি থাকতে ৬ উইকেটে জিতে নিজের নামে করেছিল। এই ম্যাচে রবিচন্দ্রন অশ্বিনের পরিসংখ্যান ১০-০-৭৫-১।

২. কারসেন ঘাউড়ি

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার 4

এই তালিকায় দ্বিতীয় স্থানে প্রাক্তন মিডিয়াম পেসার বোলার কারসেন ঘাউড়ির নাম আসে। ৬৮ বছর ব্যেসি কারসেন ঘাউড়ি এই লজ্জাজনক রেকর্ড ১৯৭৫ সালে সবচেয়ে প্রথম একদিনের বিশ্বকাপ চলাকালীন করেছিলেন। কারসেন ঘাউড়ি ওয়ানডে বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার বিষয়ে ভারতীয় হিসেবে দ্বিতীয় স্থানে আসেন। ঘাউড়ি এই রেকর্ড ঘরের দল ইংল্যাণ্ডের বিরুদ্ধে লর্ডসের মাঠে করেছিলেন। এই ম্যাচে কারসেন ঘাউড়ি ১১ ওভারে ৭.৫৪র ইকোনমি রেটে ৮৩ রান দিয়েছেন আর একটিও উইকেট হাসিল করতে পারেননি। এই ম্যাচ ইংল্যাণ্ডের দল ২০২ রানের বিশাল ব্যবধানে জিতেছিল। এই ম্যাচে কারসেন ঘাউড়ির পরিসংখ্যান ছিল ১০-১-৮৩-০।
নোট—১৯৭৫ সালে হওয়া এই বিশ্বকাপ ৬০ ওভারের হত আর প্রত্যেক বোলার ১২ ওভার করে বল করতেন।

১. জাভাগল শ্রীনাথ

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার 5

বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার বিষয়ে জাভাগল শ্রীনাথের নাম ভারতীয় হিসেবে সবার প্রথম স্থানে আসে। প্রাক্তন তারকা জোরে বোলার জাভাগল শ্রীনাথ এই রেকর্ড ২০০৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন। ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে এই ম্যাচ জোহানেসবার্গের মাঠে খেলা হয়েছিল আর এটা বিশ্বকাপের ফাইনাল ম্যাচও ছিল।
এই ম্যাচে শ্রীনাথ নিজের ১০ ওভারের স্পেলে কোনো উইকেট না নিয়ে ৮৭ রান দিয়েছিলেন। ওই ম্যাচে তার ইকোনমি রেট ছিল ৮.৭০। শেষে অস্ট্রেলিয়া এই ম্যাচ আর বিশ্বকাপ রিকি পন্টিংয়ের নেতৃত্বে ১২৫ রানে জিতে নিজের নামে করেছিলেন। এই ম্যাচে জাভাগল শ্রীনাথের পরিসংখ্যান ছিল ১০-০-৮৭-০।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *