বিশ্বের একমাত্র ব্যাটসম্যান, যার নামে রয়েছে ১৯৯টি সেঞ্চুরি এবং ৬১৭৬০ রান

ক্রিকেট জগতে আজ এত রেকর্ড তৈরি হয় যে ব্যাপারে আমরা কিছু ভাবতেও পারব না। প্রতিটি ম্যাচেই এমন রেকর্ড তৈরি হয় যে ব্যাপারে কোনও কিছুই আন্দাজ করা যায় না। সম্প্রতিই ইংল্যান্ড দল ওয়ানডে ক্রিকেটে ৫০০ কাছাকাছি রান করেছে যা কিনা ওয়ানডে ক্রিকেটে এখনও পর্যন্ত সর্বোচ্চ রান। অন্যদিকে বেশ কিছু খেলোয়াড়ের এমন রেকর্ডও রয়েছে যা অনেকেই জানেন না। যদিও ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে প্রাক্তণ ভারতীয় ক্রিকেটার শচীন তেন্ডুলকরের নামে, যিনি মোট ১০০টি সেঞ্চুরি করেছেন। কিন্তু এমন একজন ব্যাটসম্যানও আছেন তিনি শচীনের ডবল সেঞ্চুরি করেছেন। কিন্তু তিনি তা প্রথম শ্রেণীর ক্রিকেটে করেছেন।

কে এই তারকা?

Library file picture dated July 1925 of England cricket legend Sir Jack Hobbs, who is included in a specially-commissioned Wisden poll to find the five leading players of the last century. The list of five includes Sir Donald Bradman, Sir Garfield Sobers, Sir Jack Hobbs , Sir Vivian Richards, and Shane Warne. See PA Story CRICKET Wisden PA Photo

যদি আমরা সেই খেলোয়াড়কে নিয়ে আলোচনা করি তাহলে তিনি আর কেউ নন, তিনি হলেন ইংল্যান্ডের প্রাক্তণ ক্রিকেটার জ্যাক হবস, যিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৯৯টি সেঞ্চুরি করেছিলেন।হবসের জন্ম হয়েছিল ১৮৮২ সালের ১৬ ডিসেম্বর, কেমব্রিজে। এবং তার মৃত্যু হয় ২১ ডিসেম্বর ১৯৬৩ সালে। কিন্তু তার এই রেকর্ড সম্ভবত আর কেউই ভাঙতে পারবেন না। প্রাক্তণ ইংল্যান্ড তারকা জ্যাক হবস প্রথম শ্রেণীর ক্রিকেটে মোট ৮৩৪টি ম্যাচ খেলেছেন, যা কিনা তাকে সবচেয়ে বেশি প্রথম শ্রেণীর ম্যাচ খেলা দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সামনে এনেছে। তার থেকে বেশি ম্যাচ খেলেছিলেন ফ্যাঙ্ক বুলি, যিনি ৯৭৮টি ম্যাচ খেলেন।

ইএসপিএন ক্রিক ইনফোর তথ্য অনুযায়ী হবস ৮৩৪টি ম্যাচের ১৩২৫টি ইনিংসে দুর্দান্ত ব্যাট করে ৫০.৭০ গড়ে ৬১৭৬০ রান করেছেন। যা প্রথম শ্রেণীর ক্রিকেটে সবচেয়ে বেশি রানও বটে। নিজের প্রথম শ্রেণীর কেরিয়ারে তিনি মোট ১৯৯টি সেঞ্চুরি করেছিলেন কিন্তু মাত্র একটি সেঞ্চুরির জন্য তিনি সেঞ্চুরির ডবল সেঞ্চুরি করতে পারেন নি। এভাবেই তিনি আজ সবচেয়ে বেশি রান এবং সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ডের মালিক।
Photographic Negative -Glass

আজ তিনি বেঁচে নেই, কিন্তু তার রেকর্ড এখনও অক্ষত বেঁচে রয়েছে। প্রথম শ্রেণীর ক্রিকেট ছাড়াও জ্যাক হবস ইংল্যান্ডের হয়ে ৬১টি টেস্ট ম্যাচ খেলেছিলেন, যার মধ্যে ৫৬ বেশি গড়ে মোট ৫৪১০ রান করেছিলেন তিনি। আন্তর্জাতিক ম্যাচেও তার ব্যাট থেকে থাকেনি, এখানেও তিনি ১৫টি সেঞ্চুরি করেছেন যার মধ্যে তার সর্বোচ্চ স্কোর হল ২২১ অন্যদিকে প্রথম শ্রেণীর ক্রিকেটে তার সর্বচ্চো রান ছিল ৩১৬।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী
বিশ্বকাপ ২০১৯ ভারতীয় দলের জন্য যথেষ্ট রোমাঞ্চকর থেকেছে, এখন আপনি ভাবছেন বিশ্বকাপ শেষ হয়েছে এক সপ্তাহ হয়ে...

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা
ইংল্যান্ড কিরকেট দল বিশ্বকাপ ২০১৯এর খেতাব তো জিতে নিয়েছে, কিন্তু এই টুর্নামেন্ট শেষ হওয়ার পরও ওই বিতর্কিত...

এমএস ধোনির অবসর নিয়ে বললেন এমএসকে প্রসাদ, ঋষভ পন্থকে করছেন ভবিষ্যতের জন্য তৈরি

মুম্বাইতে হওয়া বৈঠকে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ জানিয়েছেন যে টিম ম্যানেজমেন্ট ঋষভ পন্থের মত তরুণদের ভবিষ্যতের জন্য...

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা
বিশ্বকাপ শেষ হওয়ার পর এখন সকলের নজর ওয়েস্টইন্ডিজ সফরের দিকে রয়েছে যা ৩ আগস্ট থেকে শুরু হতে...

ওয়েস্ট ইন্ডিজের সফরের আগে ক্রিকেট কেরিয়ার নিয়ে বড়সড়ো সিদ্ধান্ত মহেন্দ্র সিং ধোনির

সমস্ত জল্পনার অবসান ঘটালেন মহেন্দ্র সিং ধোনি।একদিকে যখন তার একদিকে তার অবসর নিয়ে আলোচনা তুঙ্গে ভারতীয় ক্রিকেট...