টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে এই দলগুলির নামে, শীর্ষে এই দেশ
Prev1 of 6
Use your ← → (arrow) keys to browse

টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করার রেকর্ড গড়া সবচেয়ে মুশকিল মনে করা হয়। বেশকিছু ব্যাটসম্যান সেঞ্চুরি বা ডবল সেঞ্চুরি তো করে ফেলেন কিন্তু ট্রিপল সেঞ্চুরি করতে পারেন না। শচীন তেন্ডুলকর, রিকি পন্টিং আর জ্যাক কালিসের মতো বড়ো নামও টেস্ট ম্যাচে ট্রিপল সেঞ্চুরি করতে পারেননি। এখনো পর্যন্ত টেস্ট ম্যাচে মোট ৩১টি ট্রিপল সেঞ্চুরি হয়েছে। টেস্ট খেলিয়ে দেশগুলির মধ্যে বাংলাদেশ, জিম্বাবোয়ে, আয়ারল্যান্ড আর আফগানিস্তানের ব্যাটসম্যানরা ট্রিপল সেঞ্চুরি করতে পারেনি। আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে সবচেয়ে বেশি ট্রিপল সেঞ্চুরি করা দেশগুলির ব্যাপারে জানাব।

 

নিউজিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা – ১টি করে ট্রিপল সেঞ্চুরি

টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে এই দলগুলির নামে, শীর্ষে এই দেশ 1

নিউজিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার তরফে টেস্ট ক্রিকেটে একটি করে সেঞ্চুরি রয়েছে। নিউজিল্যান্ডের হয়ে প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম ভারতের বিরুদ্ধে ৩০২ রানের ইনিংস খেলেছিলেন। বেসিন রিজার্ভ, ওয়েলিংটনে হওয়া ঐ ম্যাচের তৃতীয় ইনিংসে ম্যাকালাম মুশকিল পরিস্থিতিতে ৫৫৯ বলে ৩০২ রানের ইনিংস খেলেছিলেন। তার ইনিংসে ৩২টি চার আর ৪টি ছক্কা ছিল।

দক্ষিণ আফ্রিকার হয়ে হাসিম আমলা টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান। তিনি ২০১২য় ইংল্যান্ডের বিরুদ্ধে কেনিংটন ওভালে ৩১১ অপরাজিত ইনিংস খেলেছিলেন। ৫২৯ বলের এই ইনিংসে ৩৫টি বাউন্ডারি ছিল। দক্ষিণ আফ্রিকা ওই ম্যাচ এক ইনিংস আর ১২ রানে জিতে নেয়।

Prev1 of 6
Use your ← → (arrow) keys to browse

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *