"সেরা দল" বলে দলের উপর চাপ না তৈরির আবেদন মাশরাফি মোর্তাজার 1

বিশ্বকাপের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে দেশবাসীর কাছে একটি আবেদন রাখলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মোর্তাজা।দলের উপর অযথা চাপ তৈরি যাতে না করেন সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে সেই আবেদন রাখলেন তিনি। এক্ষেত্রে বিষয়টি ব‍্যাক্ষা করতে গিয়ে বাংলাদেশ অধিনায়কের বক্তব্য অনুযায়ী গত এশিয়া কাপ, চ‍্যাম্পিয়নস ট্রফির মতো প্রতিটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে প্রায় একই রকম দল ধরে রেখেছিল বাংলাদেশ, যার সাথে এবছরের বিশ্বকাপের দলের খুব একটা ফারাক নেই।তাই সমর্থকরা ” সর্বকালের সেরা ” দল বলার বিষয়টিকে মেনে নিতে পাচ্ছেন না তিনি।বিষয়টিকে নেহাত উন্মাদনা হিসাবেই দেখেছেন মোর্তাজা।কারন এদিন তার বক্তব্য অনুযায়ী সেরা দল সবসময় জেতে না, তাই দেশবাসীকে এমন চাপ তৈরীর থেকে বিরত থাকতে অনুরোধ করেছেন তিনি।

"সেরা দল" বলে দলের উপর চাপ না তৈরির আবেদন মাশরাফি মোর্তাজার 2

প্রসঙ্গত, ২০০৭ সালের বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড়ো জয়ের ক্ষেত্রে তার ভূমিকা ছিলো অপরিসীম।সেইবার বিশ্বকাপের ম‍্যাচে পোর্ট ওফ স্পেনে ভারতকে হারানোর ক্ষেত্রে ৩৮ রানে ৪ উইকেট পাওয়ার বিষয়টি তাকে এনে দিয়েছিলো ” ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ ” এর খেতাব।ইতিমধ্যে টেস্ট এবং টি টোয়েন্টি থেকে নিজেকে সরিয়েছেন , এইবার বিশ্বকাপের পর পাকাপাকি ভাবে ক্রিকেট কে বিদায় জানাবেন মোর্তাজা।সম্প্রতি একটি সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি।২০১৯ এর ইংল্যান্ড- ওয়েলস বিশ্বকাপে বাংলাদেশ কে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব থাকছে তার কাঁধে।

"সেরা দল" বলে দলের উপর চাপ না তৈরির আবেদন মাশরাফি মোর্তাজার 3

বিশ্বকাপে যোগ দেওয়ার আগে সম্প্রতি দেশের সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মোর্তাজা, এবং সেখানেই এই বিশ্বকাপের পর পাকাপাকি ভাবে ক্রিকেট থেকে সরে দাড়াবার কথা জানিয়ে দেন তিনি।শেষ বিশ্বকাপ তাই নিজেকে খুব একটা চাপে রাখতে চাইছেননা তা বলে বাড়তি প্রস্তুতি নিচ্ছেন না আবার এমনটা ও নয়।

এবারের বিশ্বকাপ কে কেমন ভাবে দেখছেন ? এদিন এই প্রশ্নের জবাবে মাশরাফি জানান ” আরও একটি বড়ো টুর্নামেন্টের মুখোমুখি আমরা, তা স্মরণীয় করে উদ‍্যত আমরা।ভাল কিছু করতে মুখিয়ে আছি আমরা।দলের একজন ক্রিকেটার এবং অধিনায়ক হিসেবে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করবো ।”

"সেরা দল" বলে দলের উপর চাপ না তৈরির আবেদন মাশরাফি মোর্তাজার 4

২০০৭ সালে প্রথমবার বিশ্বকাপ খেলেন মাশরাফি, এখনও অবধি খেলেছেন ১৬ টি ম‍্যাচ।নিয়েছেন ১৬ টি উইকেট।২০০৭ এ ভারতের বিশ্বকাপ অভিযান শেষের ক্ষেত্রে তার ভূমিকা ছিলো অপরিসীম।প্রসঙ্গত, আগামী ২ রা জুন, ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবারের বিশ্বকাপের অভিযান শুরু করছে বাংলাদেশ।

একনজরে বাংলাদেশের ১৫ জনের বিশ্বকাপের দল

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান( সহঅধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম,মামাদুল্লাহ,লিটন দাস, সৌম সরকার,মেহেদি হাসান,সাব্বির রহমান,রুবেল হাসান, মুস্তাফিজুর রহমান, মহম্মদ মিঠুন,মহম্মদ সইফুদ্দিন,আবু জায়েদ,মোসাদ্দেক হোসেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *