তারকা এই ক্রিকেটারের অবসরের সঙ্গে শেষ হল বাংলাদেশ ক্রিকেটের এক অধ্যায় 1
মাসরফি মোর্তাজা

শ্রীলঙ্কার সঙ্গে ২ ম্যাচের সিরিজের প্রথম টি টোয়েন্টি ম্যাচ খেলেই টি টোয়েন্টি ক্রিকেট থেকে নিজের অবসর ঘোষণা করলেন বাংলাদেশের সীমিত ওভার ক্রিকেটের অধিনায়ক মাসরফি মোর্তাজা। মঙ্গলবার শ্রীলঙ্কার সঙ্গে খেলার পরই তিনি এই সিদ্ধান্ত নেন। দুই ম্যাচের এই সিরিজই বাংলাদেশের জার্সি গায়ে তাঁর শেষ আন্তর্জাতিক খেলা।

অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের কাছে কিছুই নয় ভারতের ক্রিকেটাররা, কী ভেবে একথা বললেন প্রাক্তণ টিম ডিরেক্টর রবি শাস্ত্রী!


বাংলাদেশের ডানহাতি এই ফাস্ট বোলার প্রায় ১৫ বছর ধরে গৌরবের সঙ্গে দলের জন্য খেলেছেন। ২০০৬ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে টি টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় তাঁর। এরপর মোট ৫২ টি আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি জাতীয় দলের হয়ে। এই টি টোয়েন্টি কেরিয়ারে তিনি মোট ৩৯টি উইকেট নিয়েছেন। ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার বাংলাদেশের হয়ে ২৬-টি টি টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ন’টি ম্যাচ জিতেছেন তিনি। জানুযারিতে নিউজিল্যান্ডের সঙ্গে ৩-০ ব্যবধানে হারার পরই মোর্তাজাকে টি টোয়েন্টি অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা উঠেছিল। এবার তিনি নিজেই বিদায় জানালেন টি টোয়েন্টিকে। শ্রীলঙ্কার সঙ্গে এই সিরিজই তাঁর টি টোয়েন্টি খেলায় ইতি টানবে।
নিজের অবসর ঘোষণা করতে গিয়ে মোর্তাজা বলেন, ‘এই টি টোয়েন্টি সিরিজই আমার জীবনের শেষ টি টোয়েন্টি খেলা। আমি ধন্যবাদ জানাই বাংলাদেশ ক্রিকেট বোর্ড, আমার পরিবার, বন্ধু, দলের সহ ক্রিকেটার, কোচিং কর্মী ও সমস্ত সমর্থকদের যারা এই ১৫-১৬ বছর ধরে আমাকে সমর্থন করে গিয়েছেন ও আমার ভাল খেলার জন্য প্রার্থণা করেছেন।’ মোর্তাজার অবসর ঘোষণার সঙ্গে সঙ্গেই বাংলাদেশের টি টোয়েন্টি ক্রিকেটে এক অধ্যায় শেষ হল।

বিরাট কোহলি না থাকায় লাভ হয়েছে সানরাইজার্সের, মানলেন শিখর ধবন


টি টোয়েন্টি থেকে অবসর নিলেও একদিনের ম্যাচে জাতীয় দলের হয়ে অধিনায়কত্ব করবেন তিনি। আপাতত শ্রীলঙ্কার সঙ্গে খেলার পর ত্রিদেসীয় সিরিজ খেলতে বাংলাদেশ যাবে আয়ারল্যান্ডে। সেখানে নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে একদিনের টুর্নামেন্ট হবে। এর পর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ইংল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশ। আপাতত সেই দিকেই নজর দিতে চান মাসরফি মোর্তাজা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *