মন্টি পানেসর

শুক্রবার ঘরের মাঠে গুজরাট লায়ন্সের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্স হেরেছে। গৌতম গম্ভীরের ব্যাটেও দূর্দান্ত কিছু খেলা দেখা যায়নি। তবুও ভারতের এই ওপেনারের প্রশংসায় পঞ্চমুখ ইংল্যান্ডের স্পিনার মন্টি পানেসর।

গৌতম গম্ভীর 

এবার খেলার জন্য বা অধিনায়কত্বের জন্য নয়, নির্বাচক হিসেবে প্রশংসিত হলেন দিল্লির এই ব্যাটসম্যান। এবছর আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের ব্যাটসম্যান নীতিশ রানা অসাধারণ খেলছে। প্রথম ম্যাচে রাইসিং পুনের বিরুদ্ধে ২৮ বলে ৩৪ রান করে তিনি দেখিয়ে দিয়েছিলেন আইপিএলের খেলার ক্ষমতা তাঁর রয়েছে। যদিও এই ইনিংসটি খুব একটা চমকদার কিছু ছিলনা। তবে পরের ম্যাচগুলিতে এই যুব ক্রিকেটারের প্রশংসা করা ছাড়া কোনও কথাই মুখ থেকে বের হয়নি ধারাভাষ্যকারদের। কেকেআরের বিরুদ্ধে প্রায় হারতে বসা ম্যাচে মাথা ঠান্ডা রেখে রানা এক ম্যাচ জেতানো ইনিংস খেলে যান। এখনও পর্যন্ত ছ’টি ম্যাচ খেলে দিল্লির এই ব্যাটসম্যান ২৫৫ রান করে ফেলেছে। এর জন্য শুক্রবার ম্যাককালামের মাথায় কমলা টুপি ওঠার আগে তা রানার দখলেই ছিল। মাত্র ছ’টি ম্যাচের মধ্যেই তিনি পাঁচবার ৩০ রানের বেশি করেছেন। টি টোয়েন্টি ক্রিকেটে যে রানটিকে একটি সীমারেখা মানা হয়। আরসিবির সঙ্গে হওয়া শেষ ম্যাচে একটাও বাউন্ডারি মারেননি ২৩ বছরের এই ব্যাটম্যান। বরং ৭ টি ওভার বাউন্ডারি মেরেছেন। এই আক্রমণাত্মক ইনিংসের পরই এই আইপিএলে এখনও পর্যন্ত সবথেকে বেশি ওভার বাউন্ডারি মারার তালিকায় উপরের দিকে পৌঁছে গিয়েছেন তিনি। এই ব্যাটসম্যানের দখলে এখন মোট ১৬ টি ওভার বাউন্ডারি রয়েছে।

আইপিএল ২০১৭ঃ এখনও পর্যন্ত আইপিএলে কোন অধিনায়কের অবদান কতটা দেখে নেওয়া যাক

মুম্বইয়ের এই ব্যাটসম্যানের সাফল্যে কেকেআরের অধিনায়কের প্রশংসা করার কারণ রয়েছে যথেষ্ঠ। কারণ দিল্লির ক্রিকেট দলে গৌতম গম্ভীর ও নীতিশ রানা একসঙ্গেই খেলেন। রানাকে গম্ভীরই খুঁজে বের করেছিলেন। এই বছর কেকেআরেও খেলার কথা ছিল তাঁর। কিন্তু বিজয় হাজারে ট্রফিতে বাজে খেলার জন্য কেকেআরের কোচ তাঁকে নিতে আগ্রহ দেখায়নি। এখন সেই ব্যাটসম্যানই কেকেআরের ত্রাস হয়ে গিয়েছে।

নীতিশ রানা

রানার মত এক দারুণ প্রতিভাকে খুঁজে বের করার জন্য গৌতম গম্ভিরকে টুইট করে বাহবা দেন ইংল্যান্ডের স্পিনার মন্টি পানেসর। তিনি বলেন, “নীতিশকে খুঁজে বের করেছে গম্ভীর। ওরা দুজনই একই ক্লাবের হয়ে খেলে। সাবাশ জিজি (গৌতম গম্ভীর), তুমি আমাদের একজন তারকা ক্রিকেটারকে দিয়েছ।”

এদিকে মুম্বইতে থাকার ফলে মাস্টার ব্লাস্টার ও জয়বর্ধনের ছত্রছায়ায় নীতিশ রানা আরও সমৃদ্ধ হয়ে উঠছে। এইভাবে খেলতে থাকলে ভারতীয় জাতীয় দলে খুব তাড়াতাড়ি ডাক আসতে চলেছে রানার।

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...