ইংল্যান্ড বনাম ভারত: মহম্মদ কাইফ জানালেন ভারতীয় দলের সিরিজ হারের আসল কারণ, একে করলেন দায়ী

ভারতীয় দলের প্রাক্তন তারকা ব্যাটসম্যান মহম্মদ কাইফ সর্বভারতীয় সংবাদপত্র দৈনিক জাগরণকে একটি বয়ান দিয়েছেন। যেখানে তিনি ভারতীয় দলের প্রদর্শন নিয়ে বেশ কিছু ইন্টারেস্টিং কথা বলেছেন।

খারাপ ব্যাটিংয়ের কারণে হেরেছে সিরিজ
ইংল্যান্ড বনাম ভারত: মহম্মদ কাইফ জানালেন ভারতীয় দলের সিরিজ হারের আসল কারণ, একে করলেন দায়ী 1
মহম্মদ কাইফ ভারতীয় দলের খারাপ প্রদর্শন নিয়ে জানিয়েছেন,

“ যখন ভারত ইংল্যান্ড গিয়েছিল, তখন আমার সিরিজে কড়া প্রতিদ্বন্দিতা হওয়ার আশা ছিল কারণ ভারতী দল সেখানে এক নম্বরের র্যাছঙ্কিংয়ের সঙ্গে গিয়েছিল। তাদের ব্যাটসম্যানরা ফর্মে ছিল। সেই সঙ্গে ইংল্যান্ড দল পাকিস্থানের কাছে এক ম্যাচ হেরে ছিল। পাকিস্থান ওখানে সিরিজ ড্র করেছিল। এই সমস্ত কিছুকে দেখে আমার মনে হচ্ছিল যে ভারত ভালো ফল্করবে, কিন্তু সিরিজে তার ব্যাটিং যথেষ্ট খারাপ থেকেছে।
হ্যাঁ, কিন্তু ভারতীয় দলের বোলিং প্রদর্শন যথেষ্ট ভালো থেকেছে। বুমরাহ, শামি, ইশান্ত সকলেই ভালো বোলিং করেছে। অশ্বিনও প্রথম টেস্টে ভাল বোলিং করেছিল। স্লিপ ফিল্ডিংয়েও আমাদের কোথাও না কোথাও সমস্যা হয়েছে। ওভারঅল যদি আমি বলি তো আমরা কোথাও না কোথাও সিরিজ জেতার সুযোগ হারিয়ে ফেলেছি”।

দলে বেশি পরিবর্তন করা উচিত হয় নি

ইংল্যান্ড বনাম ভারত: মহম্মদ কাইফ জানালেন ভারতীয় দলের সিরিজ হারের আসল কারণ, একে করলেন দায়ী 2
BIRMINGHAM, ENGLAND – AUGUST 02: Lokesh Rahul of India is bowled by Sam Curran of England during day two of the Specsavers 1st Test between England and India at Edgbaston on August 2, 2018 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

মহম্মদ কাইফ আগে নিজের বয়ানে বলেছেন,

“আমার মনে হয় যে অধিনায়কের দলে বেশি পরিবর্তন করা উচিত হয় নি। যদি আপনাকে কোনও লম্বা সিরিজ জিততে হয়, তাহলে খেলোয়াদের কনফিডেন্সে দেওয়ার প্রয়োজন হয়। পুজারাকে প্রথম টেস্ট ম্যাচে খেলায় নি, তারপর ধবনকে দ্বিতীয় টেস্ট থেকে সরিয়ে দেওয়া হয়, সম্ভবত এসব হওয়া উচিত ছিল না। খেলোয়াড়দের যখন দল থেকে বাদ দেওয়া হয়, তখন খেলোয়াড়দের উপর চাপ তৈরি হয়ে যায় আর তার প্রভাব ওদের প্রদর্শনে দেখতে পাওয়া যায়”।

ওপেনারদের থেকে নিরাশ হয়েছি
ইংল্যান্ড বনাম ভারত: মহম্মদ কাইফ জানালেন ভারতীয় দলের সিরিজ হারের আসল কারণ, একে করলেন দায়ী 3
কাইফ আগে আরও জানান,

“কোনও ওপেনার ব্যাটসম্যানই হাফ সেঞ্চুরি করতে পারে নি। আমি ভারতের ওপেনারদের কাছ থেকে এতটা খারাপ প্রদর্শনে আশা করি নি। কোথাও না কোথাও পরিস্থিতি মুশকিল ছিল, কিন্তু ওপেনার ব্যাটসম্যানদের দায়িত্ব নেওয়া উচিত ছিল আর ক্রিজে টিকে থেকে খেলার প্রচেষ্টা করা উচিত ছিল”।

বিরাটের ব্যাটিং নিয়ে কাইফ জানিয়েছেন,

“আমি দেখছি, যে বিরাট এই সফরে পরিবর্তন করেছে। ও কভার ড্রাইভে আউট হয় নি। গত সফরে ও অ্যাণ্ডারসনের বাইরে যাওয়া বলে কভার ড্রাইভ খেলতে গিয়ে আউট হচ্ছিল, কিন্তু ও এই সফরে নিজের এই শটে যথেষ্ট উন্নতি করে আর এই কাওরণে ও দুর্দান্ত বাটিং করতে পেরেছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *