ইংল্যান্ড সফরের মধ্যেই ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর ঘোষণা করলেন এই তারকা ভারতীয় ক্রিকেটার

ভারতীয় ক্রিকেট দলের এক সময়ের সবচেয়ে সেরা ফিল্ডার হিসেবে পরিচিত প্রাক্তন ব্যাটসম্যান মহম্মদ কাইফ নিজের কেরিয়ার নিয়ে গত শুক্রবার একটি বড় সিদ্ধান্ত নিলেন। ভারতীয় দলের টেস্ট এবং ওয়ানডে ফর্ম্যাটে খেলা কাইফ দীর্ঘদিন ধরে ঘরোয়া ক্রিকেটে সক্রিয় ছিলেন। কিন্তু গতকাল তিনি নিজের প্রথম শ্রেনীর ক্রিকেট কেরিয়ার থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন।

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেন কাইফ
ইংল্যান্ড সফরের মধ্যেই ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর ঘোষণা করলেন এই তারকা ভারতীয় ক্রিকেটার 1
ভারতীয় দলের তারকা ফিল্ডারের তালিকায় থাকা মহম্মদ কাইফ শুক্রবার সমস্ত ধরণে ক্রিকেট ফর্ম্যাট থেকেই অবসর নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলেন। ৩৭ বছর বয়েসী কাইফ ভারতীয় দলের ১৩টি টেস্ট ম্যাচ এবং ১২৫টি ওয়ানডে ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। মহম্মদ কাইফের জীবনে ভারতীয় দলের হয়ে সবচেয়ে স্মরণীয় উপলব্দী ছিল ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে নেটওয়েস্ট ট্রফির ফাইনালে খেলা ৮৭ রানের ইনিংসটি যার সৌজন্যে ভারতীয় দল ওই ট্রফিতে নিজের জয় হাসিল করেছিল।

উত্তরপ্রদেশের হয়ে খেলেছেন স্মরণীয় প্রথম শ্রেণীর ক্রিকেট
ইংল্যান্ড সফরের মধ্যেই ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর ঘোষণা করলেন এই তারকা ভারতীয় ক্রিকেটার 2
মহম্ম কাইফ দীর্ঘদিন ধরেই ভারতীয় জাতীয় ক্রিকেট দলের বাইরে রয়েছেন, কিন্তু তিনি ঘরোয়া ক্রিকেট খেলা চালু রেখেছিলেন। উত্তরপ্রদেশের লড়াকু ব্যাটসম্যান কাইফ উত্তরপ্রদেশের হয়ে দীর্ঘদিন ধরে প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেন। সেই সঙ্গে একবার উত্তরপ্রদেশকে নেতৃত্ব দিয়ে রঞ্জি ট্রফিও জেতান। এরপর তিনি গত মরশুমে রঞ্জি ট্রফিতে ছত্তিশগড়ের হয়ে প্রতিনিধিত্ব করেন।

বিসিসিআইকে নিজের অবসরের কথা জানালেন কাইফ
ইংল্যান্ড সফরের মধ্যেই ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর ঘোষণা করলেন এই তারকা ভারতীয় ক্রিকেটার 3
ভারতের দুর্দান্ত ফিল্ডার থাকা মহম্মদ কাইফ ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নেওয়ার খবর জানিয়ে বিসিসিআইয়ের অ্যাক্টিং প্রেসিডেন্ট সিকে খান্না এবং কার্যকরী সচিব অমিতাভ একটি ইমেল করে লেখেন, “ আমি আজ আপনাকে প্রথম শ্রেণির ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণার কথা লিখছি। আমি আজ অবসর নিচ্ছি, কারণ আজ সেই নেটওয়েস্ট ট্রফি জেতার ১৬ বছর পূর্ণ হয়ে গিয়েছে। আমি তাতে নিজের যোগদান দেওয়ার জন্য খুব খুশি আর আমার মনে থাকবে না যে আমি দলের বাইরে থেকেছি”।

ভারতীয় দলে সুযোগ দেওয়ায় বিসিসিআইকে জানালেন ধন্যবাদ
ইংল্যান্ড সফরের মধ্যেই ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর ঘোষণা করলেন এই তারকা ভারতীয় ক্রিকেটার 4
ওই ইমেলে কাইফ আরও লেখেন, “ আমি ভারতের ক্যাপ পড়ার সুযোগ দেওয়ার জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞ, আর ভারতের হয়ে ১৩টি টেস্ট এবং ১২৫টি ওয়ানডে ম্যাচ খেলার সঙ্গে আরও কিছু স্মরণীয় মুহুর্ত উপহার দেওয়ার জন্য আমি ভীষণ খুশি”।
ইংল্যান্ড সফরের মধ্যেই ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর ঘোষণা করলেন এই তারকা ভারতীয় ক্রিকেটার 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *