আন্দ্রে রাসেলের পর নির্বাসনে যেতে পারেন আরও এক ক্রিকেটার, জেনে নিন কী হল 1
মহম্মদ শাহজাদ

আন্দ্রে রাসেলের পর আরও একজন ক্রিকেটার আইসিসির ডোপ পরীক্ষায় ফাঁসল। ক্যারিবিয়ান এই অলরাউন্ডারের পর, আফগানিস্থানের উইকেটকিপার ব্যাটসম্যান মহম্মদ শাহজাদ পড়তে চলেছেন আইসিসির শাস্তির মুখে।

যে কারণে ক্রিকেট থেকে ১ বছরের জন্য নির্বাসিত হলেন রাসেল

বৃহস্পতিবার আইসিসি সরকারিভাবে জানায় যে, শাহজাদের দেওয়া নমুনা ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। ১৭ই জানুযারি তাঁর নমুনাগুলিকে সল্টলেকের ওয়াডার পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। কিন্তু আইসিসির নিয়ম অনুযায়ী তা সন্তোষজনক হয়নি। ফলে আন্তর্জাতিক ক্রিকেটের এই নিয়ামক সংস্থা ১.২ ধারায় শাহজাদকে দোষী সাব্যস্ত করেছে। আইসিসির তরফ থেকে জানানো হয়, “আইসিসির অ্যান্টি ডোপিং নিয়ম অনুযায়ী শাহজাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে আপাতত তাঁকে কিছুদিনের জন্য সাসপেন্ড করা হল। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে এই সিদ্ধান্তের বিরুদ্ধে উনি চ্যালেঞ্জ করতে পারেন।”

শাহজাদকে নোটিস দেওয়ার ৫ দিনের মধ্যে তিনি বি নমুনা পুণরায় বিশ্লেষণ করার জন্য আবেদন করতে পারেন। এছাড়া তাঁর উপর নির্বাসন রদের জন্য তিনি নোটিস পাওয়ার ১২ দিনের মধ্যে এই সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে পারেন। সেক্ষেত্রে যতক্ষণ না তাঁর দোষ প্রমাণিত হচ্ছে, ততদিন শাহজাদের উপর কোনও ব্যবস্থা গ্রহণ করতে পারবে না আইসিসি।

আইসিসির এই সিদ্ধান্তের বিরুদ্ধে কীভাবে ব্যবস্থা গ্রহণ করতে পারেন শাহজাদ –
১) তাঁকে নোটিস পাঠানোর পাঁচদিনের মধ্যে তিনি বি নমুনার পুণরায় বিশ্লেষনের জন্য আবেদন করতে পারেন।
২) নোটিস পাঠানোর পর ১২ দিনের মধ্যে তিনি আইসিসির দ্বারা আরোপিত নির্বাসনের বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে পারেন তিনি। সেক্ষত্রে দোষ বিচার না হওয়া পর্যন্ত তিনি নির্বাসন থেকে মুক্তি পাবেন।
৩) যদি তিনি নোটিস পাওয়ার পর ১২ দিনের মধ্যে চ্যালেঞ্জ না করেন, তাহলে ২৬ এপ্রিল থেকেই তাঁর উপর নির্বাসন আরোপিত হয়ে যাবে।
৪) ১৪ দিনের মধ্যে তিনি কোনও কিছুই না করলে এটা ধরে নেওয়া হবে, তাঁর উপর আরোপিত সমস্ত অভিযোগ তিনি স্বীকার করে নিয়েছেন ও তাঁর উপর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ক্রিকেট থেকে রাসেলের নির্বাসনের মেয়াদ বাড়ল আরও এক বছর

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *