মহম্মদ শাহজাদ

আন্দ্রে রাসেলের পর আরও একজন ক্রিকেটার আইসিসির ডোপ পরীক্ষায় ফাঁসল। ক্যারিবিয়ান এই অলরাউন্ডারের পর, আফগানিস্থানের উইকেটকিপার ব্যাটসম্যান মহম্মদ শাহজাদ পড়তে চলেছেন আইসিসির শাস্তির মুখে।

যে কারণে ক্রিকেট থেকে ১ বছরের জন্য নির্বাসিত হলেন রাসেল

বৃহস্পতিবার আইসিসি সরকারিভাবে জানায় যে, শাহজাদের দেওয়া নমুনা ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। ১৭ই জানুযারি তাঁর নমুনাগুলিকে সল্টলেকের ওয়াডার পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। কিন্তু আইসিসির নিয়ম অনুযায়ী তা সন্তোষজনক হয়নি। ফলে আন্তর্জাতিক ক্রিকেটের এই নিয়ামক সংস্থা ১.২ ধারায় শাহজাদকে দোষী সাব্যস্ত করেছে। আইসিসির তরফ থেকে জানানো হয়, “আইসিসির অ্যান্টি ডোপিং নিয়ম অনুযায়ী শাহজাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে আপাতত তাঁকে কিছুদিনের জন্য সাসপেন্ড করা হল। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে এই সিদ্ধান্তের বিরুদ্ধে উনি চ্যালেঞ্জ করতে পারেন।”

শাহজাদকে নোটিস দেওয়ার ৫ দিনের মধ্যে তিনি বি নমুনা পুণরায় বিশ্লেষণ করার জন্য আবেদন করতে পারেন। এছাড়া তাঁর উপর নির্বাসন রদের জন্য তিনি নোটিস পাওয়ার ১২ দিনের মধ্যে এই সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে পারেন। সেক্ষেত্রে যতক্ষণ না তাঁর দোষ প্রমাণিত হচ্ছে, ততদিন শাহজাদের উপর কোনও ব্যবস্থা গ্রহণ করতে পারবে না আইসিসি।

আইসিসির এই সিদ্ধান্তের বিরুদ্ধে কীভাবে ব্যবস্থা গ্রহণ করতে পারেন শাহজাদ –
১) তাঁকে নোটিস পাঠানোর পাঁচদিনের মধ্যে তিনি বি নমুনার পুণরায় বিশ্লেষনের জন্য আবেদন করতে পারেন।
২) নোটিস পাঠানোর পর ১২ দিনের মধ্যে তিনি আইসিসির দ্বারা আরোপিত নির্বাসনের বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে পারেন তিনি। সেক্ষত্রে দোষ বিচার না হওয়া পর্যন্ত তিনি নির্বাসন থেকে মুক্তি পাবেন।
৩) যদি তিনি নোটিস পাওয়ার পর ১২ দিনের মধ্যে চ্যালেঞ্জ না করেন, তাহলে ২৬ এপ্রিল থেকেই তাঁর উপর নির্বাসন আরোপিত হয়ে যাবে।
৪) ১৪ দিনের মধ্যে তিনি কোনও কিছুই না করলে এটা ধরে নেওয়া হবে, তাঁর উপর আরোপিত সমস্ত অভিযোগ তিনি স্বীকার করে নিয়েছেন ও তাঁর উপর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ক্রিকেট থেকে রাসেলের নির্বাসনের মেয়াদ বাড়ল আরও এক বছর

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...