দিল্লি: ভারতীয় ক্রিকেট বোর্ডের সংবর্ধনা সভা। অার মঞ্চটা ঠিকঠাক ব্যবহার করে নিলেন তিনি। ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ দিল্লিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের শীর্ষকর্তাদের সামনে তুলে ধরলেন আসল চিত্রটি। তিনি সটান বলে দিলেন যে, ভারতীয় মহিলা ক্রিকেটে আসল উন্নতির জন্য প্রয়োজন টেস্ট ম্যাচ খেলা। ভারতকে মহিলা বিশ্বকাপ ফাইনালে তোলা অধিনায়িকা মিতালি বলেন, “আমরা ভারতীয় মহিলা ক্রিকেটাররা একদমই টেস্ট খেলি না। এটা বোর্ডের এবার ভাবা দরকার। আমি দেখেছি, বেশির ভাগ ক্রিকেট বোর্ড মেয়েদের ক্রিকেটের প্রসারে গুরুত্ব দিয়ে থাকে টি–২০ এবং একদিনের আন্তর্জাতিকে। আমার মতে, বোর্ডের টেস্ট ক্রিকেটের দিকে নজর দেওয়া উচিত।”

মিতালি রাজ
মিথালি রাজ

এখানে দেখুনঃ মিতালিদের সাফল্য়ে টেনিস সুন্দরীর বার্তা মহিলাদের

টেস্ট ক্রিকেটের নিরিখে ভারতীয় মহিলা দলের পরিসংখ্যান খুবই খারাপ। গত দশ বছরে ভারতীয় মহিলারা খেলেছেন মাত্র পাঁচটি টেস্ট ম্যাচ। সব মিলিয়ে মাত্র ৩৬টি টেস্ট খেলেছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। ভারত অধিনায়িকার বক্তব্য হল, “সব দেশই দেখি টি–২০ অথবা একদিনের আন্তর্জাতিক ম্যাচকে বেশি করে আয়োজন করে থাকে। কিন্তু আমার মতে টেস্ট ক্রিকেটের মাধ্যমেই আসল ক্রিকেট প্রতিভা খুঁজে বার করা সম্ভব। টেস্ট ক্রিকেট খেলতে পারলে যে কোনও ক্রিকেটারের মান আরও বাড়ানোর ক্ষমতা বাড়ে।”

মিতালি রাজ
মিতালি রাজ

গোটা ভারতীয় দলের মহিলা ক্রিকেটারদের সংবর্ধিত করা হয় ভারতীয় বোর্ডের পক্ষ থেকে। সেখানে, বিশ্বকাপে রানার্স হওয়ার জন্য প্রত্যেক মহিলা ক্রিকেটারের হাতে ৫০ লাখ ভারতীয় মুদ্রার আর্থিক পুরস্কার তুলে দেওয়া হয়। সন্ধেয় প্রধানমন্ত্রীর বাসভবনে যায় গোটা দল। সেখানে বিশ্বকাপ দলের প্রত্যেক সদস্যের সই করা একটি ব্যাট তুলে দেওয়া হয় প্রধানমন্ত্রীর হাতে।

ভারতীয় মহিলা ক্রিকেট দল

মিতালি মনে করছেন কিছুটা হলেও পরিস্থিতি পাল্টেছে। অাগে যেমন মহিলা ক্রিকেট দলের খবর দেশের মানুষ রাখতোই না। এখন অবশ্য তেমন নয়। মিতালি বলেন, “২০০৫ সালে বিশ্বকাপ ফাইনালে হেরে যাওয়ার পর আমাদের কিন্তু এমন সংবর্ধনা জোটেনি। এবার যা দেখছি, তা দেখে সত্যি ভালো লাগছে। গর্বিতও বটে। চারদিকে আমাদের নিয়ে যা উন্মাদনা তৈরি হয়েছে, তা দেখে খুব ভাল লাগছে। আমাদের পাশে থাকুন, যেন আমরা আরও ভাল পারফরমেন্স করতে পারি।”

মিতালি রাজ (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...