মিতালি রাজ (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)

একটা হেরো দলকে নিয়ে এত মাতামাতি। তাও আবার ভারতে। অবাক করে দেওয়ার কথা। এত সহিষ্ণুতা কোথা থেকে পেলেন ভারতীয়রা ফ্য়ানেরা। ক্রিকেটে এদেশে শ্রেফ খেলা নয়, এদেশে ক্রিকেট ধর্ম। ধ্য়ান-জ্ঞান-ভাবনা-চিন্তা। হেরে ফিরলে ভক্তকূল মাথার ঠাকুরদের মুণ্ডপাত করতেও পিছপা হয় না। কুশপুতুল পোড়ানো চাই প্রতিবাদের ভাষা জানাতে। মহিলা ক্রিকেট নিয়ে তো কোনও দেলদোলই ছিল না। সেই তারাই কাব্য়কথাটাকে পুরো উল্টো দিয়েছেন। বিশ্বকাপের ফাইনালে উঠার পরও ব্য়র্থ ভারতীয় মহিলা ক্রিকেট দল। তবুও তাঁদের বীরঙ্গনার মর্যাদায় বরণ করে নিয়েছেন ভারতীয় ক্রিকেট ফ্য়ানেরা। খোদ দেশের প্রধানমন্ত্রী অবাক হয়ে গিয়েছেন। এমন সহিষ্ণুতা দেখানোর জন্য় দেশের যুব সমাজ সহ দেশের সমস্ত ক্রিকেট ভক্তদের ভূয়সী প্রশংসা বেরিয়ে এসেছে তাঁর ‘মন কি বাত অনুষ্ঠান’-এর এক পর্বে। হার থেকেও ইতিবাচক অনুপ্রেরণা নিচ্ছে ভারতবাসী। লড়াইকে কুর্নিশ জানাচ্ছে।

বেশি দূরে তাকাতে হবে না। মাস দু’য়েক আগেও বেদা কৃষ্ণমূর্তি, পুনম রাউত, সুষমা বর্মাদের কেউ চিনতেন না। আর তারাই কি না এখন ভারতের প্রতিটি কোণায় কোণায় পরিচিত নাম। ‘দেশ কি বাহাদুর বেটি’ উদাহরণ হয়ে গিয়েছেন। একটা বিশ্বকাপ ক্রিকেট ভারতীয় ক্রিকেটের মহিলা দলকে নতুন পরিচিতি এনে দিয়েছে। ফাইনালে ওঠার আগে ইংল্য়ান্ড, নিউজিল্য়ান্ড ও অস্ট্রেলিয়ার মতো দলকে হারান ভারতের মেয়েরা। আর তাতেই মুগ্ধ গোটা দেশ।

বিশ্বকাপ খেলে ইংল্য়ান্ড থেকে দেশে ফেরার পর বোর্ডের কাছ থেকে আর্থিক পুরস্কার পেয়েছেন ভারতীয় দলের প্রত্য়েকটি মহিলা ক্রিকেটার। রাজ্য় সরকারের কাছ থেকে বিএমডব্লু গাড়িও উপহার পেয়েছেন অনেকে। নানা জায়গায় তাঁদের ডেকে ডেকে সংবর্ধনা দেওয়া হচ্ছে। ব্য়স্ততার এই মুহূর্তে দেশে ফেরার পর নিজেদের লাগেজ ব্য়াগ খুলে আলিমারি গোছানোর সময়ও পাননি কেউই। কিন্তু, ক্রিকেট খেলেই এই সম্মান এসেছে, তাই যতই সম্মান আসুক ক্রিকেটের প্র্য়াক্টিসটাকে শিকেয় তুলে রাখলে হবে না। ছুটি কাটিয়ে আর কয়েক দিন পরেই প্র্য়াক্টিসে নেমে পড়বে ভারতীয় মহিলা ক্রিকেট দল।
ভারত দু’বার মহিলা বিশ্বকাপের ফাইনালে উঠেছে। দু’বার একটাই কমন ফ্য়াক্টর। অধিনায়িকা মিতালি রাজ। নেত্রী কাকে বলে তাঁর একটা উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে গিয়েছেন মিতালি। তরুণী ক্রিকেটাররা তাঁকে দেখে উৎসাহিত হচ্ছেন। দলের মেয়েদের যেভাবে দেশবাসী ভালোবাসায় ভরিয়ে দিচ্ছেন, সম্মানিত করছেন, তাতে খুশি মিতালি। বলছেন, ‘এটা ওদের প্রাপ্য় ছিল।’ তবে, খুব তাড়াতাড়ি সবাই আবার মন দিয়ে অনুশীলনে নামবেন সে কথাও মনে করে দিয়েছেন ভারত অধিনায়িকা।
একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে মিতালি বলেন, ”গত তিন সপ্তাহ একটা দিনও ছুটি পাইনি। প্রত্য়েক দিনই কোনও না কোনও শহরে যেতে হচ্ছে। দু-তিনটে অনুষ্ঠানে যোগ দিতে হচ্ছে। ইংল্য়ান্ড থেকে বাড়ি ফেরার পর লাগেজ ব্য়াগটাও খালি করার সময় হয়ে ওঠেনি। বাকিদেরও একই অবস্থা। সকলেই বিভিন্ন জায়গায় সম্মানিত হচ্ছে। তবে, এসব ছেড়ে খুব তাড়াতাড়ি আমাদের ট্রেনিং শুরু করতে হবে। প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে হবে।” দেশে ফেরার পর যেভাবে তাঁদের বরণ করে নেওয়া হয়েছে, তাতে আশ্চর্য মিতালি। বললেন, ”আমরা ঠিক করেছিলাম, ওখান থেকে ফেরার পর একসঙ্গে কোথাও বেড়াতে যাবো ছুটিটা কাটাতে। কিন্তু, দেশে ফেরার পর তার জন্য় আর সময় হলো না। সবাই আমাদের এত সম্মান দিচ্ছেন, আমি তো মাঝেমধ্য়ে ভাবি, আমরা বিশ্বচ্য়াম্পিয়ন হয়ে ফিরলে কি হতো! দেশবাসীর এই ভালোবাসা আমাদের অন্য় উচ্চতায় পৌঁছে দিয়েছে। এবার থেকে আমাদের আরও ভালো খেলা তুলে ধরতে হবে। প্রতিটা ম্য়াচে সেরাটা দিতে হবে। বাবাকে সবসময় বলি, আমি যখন অবসর নেবো, তখন যেন শক্তপোক্ত ভারতীয় দল রেখে যেতে পারি। আর সেজন্য় এখন থেকেই তরুণী ক্রিকেটারদের তৈরি করা শুরু করে দেবো। ভারতীয় মহিলা ক্রিকেটের সুদিন দেখে যেতে পাওয়ার জন্য় আমি নিজেকে ধন্য় মনে করি।”
তেত্রিশ বছরের মিতালির পরবর্তী লক্ষ্য় টি-২০ বিশ্বকাপ। আগামী বছর তার আসর বসবে। শেষবার মহিলা টি-২০ বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হয়েছিল। তবে, ভারতের মেয়েরা ভালো পারফর্ম করতে পারেননি। আগামী বছর সেই খেদটা মেটাতে চান মিতালি। সেই সঙ্গে ভারত অধিনায়িকার ইচ্ছে ভারতীয় মহিলা দলকে ব়্য়াঙ্কিংয়ে সেরা দু’য়ে তুলে আনার। আর তাতে তিনি সফল হবেন, এই আশাও করছেন।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...