ঋষভ পন্থকে আউট করে এই দুর্দান্ত রেকর্ড গড়লেন মিচেল স্টার্ক এবং টিম পেইন 1

প্রথম দিনের মত বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনেও দারুণ লড়াই চলছে ব্যাট ও বলের মধ্যে। মিচেল স্টার্ক, জস হেজলউড এবং প্যাট কামিন্সের দুরন্ত পেস ব্রিগেডের বিরুদ্ধে সমানে লড়াই চালাচ্ছে ভারতীয় ব্যাটসম্যানরা। আর এরই মাঝে দুরন্ত একটি রেকর্ডের মালিক হলেন তারকা বাঁ হাতি পেসার মিচেল স্টার্ক এবং অস্ট্রেলিয়ার অধিনায়ক তথা উইকেটকিপার টিম পেইন।

Image

ভারতের অধিনায়ক অজিঙ্ক রাহানের সাথে বেশ ভালো পার্টনারশিপ গড়ে তুলছিলেন উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ। বেশ আক্রমণাত্মক ভঙ্গিতেই ব্যাট করছিলেন পন্থ। অর্ধশতরানের পার্টনারশিপ গড়ার পর মনে হয়েছিল, বেশ বড় রানের দিকে যাবে এই জুটি। কিন্তু ইনিংসের ৫৯ ওভারের প্রথম বলেই সেই আশা ভেঙে দেন মিচেল স্টার্ক। যদিও বলটি খুব একটা ভালো করেননি, কিন্তু স্বভাবের দোষে নিজের উইকেটটি ছুঁড়ে দিয়ে আসেন পন্থ। অফ স্টাম্পের বাইরে শর্ট বল করেছিলেন স্টার্ক, আর সেই বাইরের বল মারতে গিয়ে ব্যাটের খোঁচা দিয়ে ফেলেন পন্থ, যা সহজেই ধরে নেন টিম পেইন। আর এর ফলে ৪০ বলে ২৯ রান করে আউট হন ঋষভ পন্থ।

আর এই উইকেট নেওয়ার পরে বিশেষ কৃতিত্ব গড়েন অস্ট্রেলিয়ার তারকা পেসার মিচেল স্টার্ক। ঋষভ পন্থকে তুলে নিয়ে নিজের টেস্ট কেরিয়ারের ২৫০ তম উইকেটটি পান স্টার্ক, আর অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম বল করে ২৫০টি উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। ১১৯৭৬টি বল করে এই কৃতিত্ব অর্জন করেছেন স্টার্ক। এর আগে এই দুরন্ত রেকর্ডের মালিক ছিলেন প্রাক্তন বাঁ হাতি পেসার মিচেল জনসন, ১২৫৭৮টি বল করে নিয়েছিলেন ২৫০ উইকেট। পাশাপাশি এই তালিকায় রয়েছেন কিংবদন্তী পেসার ডেনিস লিলি (১২৭২২), ব্রেট লি (১২৯৬১) এবং গ্লেন ম্যাকগ্রা (১৩০১৫)।

এদিকে ঋষভ পন্থের ক্যাচটি ধরে বড় নজির গড়েন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন। টেস্ট ক্রিকেটে উইকেটকিপার হিসেবে দ্রুততম ১৫০টি শিকার নেওয়ার ক্ষেত্রে রেকর্ড গড়লেন তিনি। মাত্র ৩৩টি টেস্টে এই নজির গড়লেন পেইন। আর তারই সাথে, যুগ্মভাবে এই নজির গড়লেন দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার কুইন্টন ডি ককের সাথে। এছাড়াও এই তালিকায় রয়েছেন কিংবদন্তী উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্ট (৩৬), মার্ক বাউচার (৩৮) এবং রড মার্শ (৩৯)।

এই রিপোর্টটি লেখার সময় দ্বিতীয় সেশন শেষ হয়ে গিয়েছে। ভারতের স্কোর ৬৩.৩ ওভারে ১৮৯/৫। ব্যাট করছিলেন অজিঙ্ক রাহানে ৫৩ (১২১) এবং রবীন্দ্র জাদেজা ৪ (১৫)।

Leave a comment

Your email address will not be published.