লন্ডন: দুর্দান্ত পারফরমেন্সের ওপর ভর করে সদ্য শেষ হওয়া বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলকে পৌঁছে দিয়েছিলেন মিতালি রাজ। সেই সঙ্গেই মাঠের বাইরে দেশের উঠতি মহিলা ক্রিকেটারদের নতুন করে স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছেন। বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন ভারত অধিনায়ক। অার সব মিলিয়ে তাই এবার আইসিসি-র স্বীকৃতি পেল তাঁর দুর্দান্ত নেতৃত্ব। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা টুর্নামেন্টের সেরা একাদশের তালিকা প্রকাশ করল। যে দলের ক্যাপ্টেনের মুকুট উঠল মিতালির মাথায়। ভারতীয় দলে থেকে মিতালির সঙ্গে জায়গা করে নিয়েছেন হরমনপ্রীত কৌর ও দীপ্তি শর্মা।

বারো বছর অাগে মিতালির হাত ধরেই প্রথমবার ফাইনাল খেলেছিল ভারত। সেবার অবশ্য তেমনভাবে প্রচারের আলোয় আসতে পারেননি তাঁরা। এবার অবশ্য অসামান্য পারফরমেন্স দিয়ে দেশবাসীর মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন হরমনপ্রীত-ঝুলনরা। ইতিহাস তৈরি করে হয়ে উঠেছেন ঘরের মেয়ে। আর এবার মিতালিকে বিশেষ সম্মান দিল আইসিসি-ও। আইসিসি-র প্যানেলে ছিলেন ক্যারিবিয়ান পেসার ইয়ান বিশপ, প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক শার্লট এডওয়ার্ডস, প্রাক্তন অজি অলরাউন্ডার লিসা স্থালেকর, প্রাক্তন ক্রিকেটার-সাংবাদিক স্নেহাল প্রধান-সহ অন্যান্যরা। সবাই মিলেই মিতালিকে এই দলের অধিনায়ক করার সিদ্দান্ত নেন।

মিতালির সঙ্গে বারবার তুলনা টানা হয়েছে কপিল দেবের। মহিলাদের দলে কপিল যেন তিনিই। আবার ঠান্ডা মাথার নেতৃত্ব দেন বলে কেউ কেউ মহেন্দ্র সিং ধোনির সঙ্গেও তুলনা করেছেন। এই ডাকাবুকো মিতালির অসাধারণ অধিনায়কত্বর জন্যই তাঁকে সেরা একাদশের নেতা হিসেবে বেছে নিয়েছে আইসিসি। টুর্নামেন্টের প্রথম এগারোয় জায়গা করে নিয়েছেন ভারতীয় দলের হরমনপ্রীত কৌর এবং স্পিনার দীপ্তি শর্মা। এর পাশাপাশি বিশ্বজয়ী ইংল্যান্ড দলের পাঁচজন ক্রিকেটার রয়েছেন সেরা একাদশে। যাঁদের মধ্যে অবশ্যই আছেন টুর্নামেন্টের সেরা তমসিন বিউমন্ট। সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দক্ষিণ আফ্রিকার তিন ক্রিকেটার রয়েছেন তালিকায়। তবে অস্ট্রেলিয়ার শুধুমাত্র অলরাউন্ডার পেরিই জায়গা করে নিতে পেরেছেন।

মেয়েদের বিশ্বকাপের সেরা একাদশ : 
মিতালি রাজ (অধিনায়ক, ভারত), তমসিন বিউবন্ট (ইংল্যান্ড), লারা ওলভারদ (দক্ষিণ আফ্রিকা), এলিস পেরি (অস্ট্রেলিয়া), সারা টেলর (উইকেটরক্ষক, ইংল্যান্ড), হরমনপ্রীত কৌর (ভারত), দীপ্তি শর্মা (ভারত), মারিজানা ক্যাপ (দক্ষিণ আফ্রিকা), ড্যান ভন নেইকার্ক (দক্ষিণ আফ্রিকা), আনিয়া স্রাবসোল (ইংল্যান্ড) ও অ্যালেক্স হার্টলি (ইংল্যান্ড)।

দ্বাদশ খেলোয়াড় : নাতালি স্কাইভার (ইংল্যান্ড)।

আরও পড়ুন

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ
‘কফি উইথ করণ’ শোতে হার্দিক পাণ্ডিয়া বলেছিলেন যে, “আমার পরিবারের চিন্তাভাবনা খোলামেলা, আর যখন আমি প্রথমবার কোনো...

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিং দেখা সকলের এক যুগ হয়ে গিয়েছে। কিন্তু তিনি...

হার্দিক পাণ্ডিয়ার বাবা হিমাংশু পাণ্ডিয়া জানিয়েছেন, সাসপেণ্ডের পর বাড়িতে কি করছেন হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আর কেএল রাহুলকে বিসিসিআই সাসপেণ্ড করেছে। জানিয়ে দিই এই দুই খেলোয়াড় মহিলাদের নিয়ে ‘কফি উইথ...

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য
ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ...

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি, গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, যেদিকে নজর দেয়নি কেউই

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, কারো যায়নি ধ্যান
ভারতীয় দল অ্যাডিলেডে খেলা হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচ এমএস ধোনির দুর্দান্ত ইনিংসের সৌজন্যে জিতে নিয়েছে। এমএস ধোনি...