মাইকেল ভন বাছলেন অলটাইম একাদশ, জানেন কতজন ভারতীয় আছে? 1

করোনা ভাইরাসের কারণে সমস্ত ক্রিকেট ইভেন্ট বন্ধ। এই মহামারী থেকে বাঁচার জন্য আম জনতা সহ সমস্ত ক্রিকেটাররাও নিজেদের বাড়িতে বন্দী। এর মধ্যে ক্রিকেটাররা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সমর্থকদের সঙ্গে যোগাযোগ রেখে তাদের মনোরঞ্জন করার চেষ্টা করছেন। এখন এই তালিকায় ইংল্যান্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন অলটাইম একাদশ বাছলেন। কিন্তু অবাক করার মতো বিষয় হলো এই একাদশে বিরাট কোহলি নেই।

মাইকেল বন বাছলেন অলটাইম একাদশ

করোনা ভাইরাসের কারণে বাড়িতে বন্দী ক্রিকেটাররা সমর্থকদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য সোশ্যাল মিডিয়ার সাহায্য নিচ্ছেন। এর মধ্যে ইংল্যান্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন নিজের অলটাইম বেস্ট একাদশ বেছেছেন। আসলে এই দলে ১৯৬০ থেকে ২০১০ পর্যন্ত খেলোয়াড়দের ভন শামিল করেছেন। ভনের এই স্পেশাল দলে একজন মাত্র ভারতীয় ক্রিকেটার রয়েছেন।

মাইকেল ভনের অলটাইম একাদশ: জিওফ্রে বয়কট, গ্রীম স্মিথ, স্টিভ স্মিথ, ভিভিয়ান রিচার্ডস, শচীন তেন্ডুলকর, অ্যাডাম গিলক্রিস্ট, ইয়ান বোথাম, ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন, প্যাট কমিন্স, জেমস অ্যাণ্ডারসন।

ব্যাটিংয়ে একমাত্র ভারতীয়

মাইকেল ভন বাছলেন অলটাইম একাদশ, জানেন কতজন ভারতীয় আছে? 2

মাইকেল ভন ১৯৬০-২০১০ এর মধ্যে খেলা খেলোয়াড়দের বেছে নিয়ে নিজের অলটাইম সেরা একাদশ নির্বাচিত করেছেন। এই দলে তিনি ওপেনিংয়ের দায়িত্ব ইংল্যাণ্ডের প্রাক্তন তারকা জিওফ্রে বয়কট আর দক্ষিণ আফ্রিকার তারকা গ্রীম স্মিথকে দিয়েছেন। এই দুজনেই নিজেদের দলকে মজবুত শুরু এনে দেওয়ার জন্য জনপ্রিয়। তৃতীয় নম্বরে ভন অস্ট্রেলিয়ার তারকা স্টিভ স্মিথকে বেছেছেন। এরপর চতুর্থ নম্বরে ভন ওয়েস্টইন্ডিজের বিস্ফোরক ক্রিকেট তারকা স্যার ভিভিয়ান রিচার্ডসকে শামিল করেছেন। তো অন্যদিকে এই দলে একমাত্র ভারতীয় খেলোয়াড় হিসেবে শচীন তেন্ডুলকরকে পাঁচ নম্বরে রেখেছেন তিনি। শচীনের নামে আলাদা করে কিছু বলার নেই, কিন্তু তার উপস্থিতি অধিনায়ককে একজন অতিরিক্ত বোলিং বিকল্প দেয়। ৬ নম্বরে ভন অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টকে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে রেখেছেন।

ভনের বাকি দলে রয়েছেন দুর্দান্ত বোলাররা

মাইকেল ভন বাছলেন অলটাইম একাদশ, জানেন কতজন ভারতীয় আছে? 3

ইংল্যান্ডের ক্রিকেটার মাইকেল ভনের দলে বোলিং ইউনিট দুর্দান্ত। এতে তিনি ৭ নম্বরে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক যিনি অলরাউন্ডার সেই ইয়ান বোথামকে বেছেছেন। বোথাম নিজের দুর্দান্ত ব্যাটিং এবং বোলিংয়ের সাহায্যে দলকে সমস্ত ম্যাচ একার হাতে জিতিয়েছেন। আট নম্বরে পাকিস্তানের জোরে বোলার ওয়াসিম আক্রামকে রেখেছেন ভন। ওয়াসিমকে বিশ্ব ক্রিকেটে সুইংয়ের সুলতান বলা হয়ে থাকেন। ৯ নম্বরে অস্ট্রেলিয়ার তারকা স্পিনার শেন ওয়ার্ন রয়েছেন। অন্যদিকে ১০ নম্বরে বর্তমান অস্ট্রেলিয়া দলের জোরে বোলার প্যাট কমিন্সকে জায়গা দিয়েছেন ভন। গত কিছু বছর ধরে কমিন্স নিজের বোলিংয়ে বিশ্ব ক্রিকেটে প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। অন্যদিকে এই দলে ১১ নম্বরে রয়েছেন ইংল্যান্ডের জোরে বোলার জেমস অ্যাণ্ডারসন।

ভন বিরাটকে এই কারণে দেননি জায়গা

মাইকেল ভন বাছলেন অলটাইম একাদশ, জানেন কতজন ভারতীয় আছে? 4

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি যে কোনো তারকার দলেই জায়গা করে নিতে সফল হবেন, কারণ শচীন তেন্ডুলকরের পর যদি কোনো ক্রিকেটার থাকেন তো তিনি বিরাট কোহলিই। ভন নিজের দলে ১৯৬০ থেকে ২০১০ এর মধ্যে দুর্দান্ত প্রদর্শন করা খেলোয়াড়দেরই রেখেছেন, আর এটা সকলেই জানেন যে বিরাট কোহলি সেই সময় ভালো খেলোয়াড় ছিলেন না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *