৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান

ক্রিকেটে রেকর্ড বেশি গুরুত্ব পায়। এটাও বলা হয়ে থাকে যে রেকর্ড গড়েই ভাঙার জন্য। কিন্তু বেশ কিছু রেকর্ড এমনও থাকে যা বছরের পর বছর ধরে ভাঙে না। আজ আমরা আপনাদের এমনই এক রেকর্ডের কথা বলব যা ৯৯ বছর ধরে কেউই ভাঙতে পারে নি। এই দুর্দান্ত রেকর্ড ১২৩ বছর আগে তৈরি হয়েছিল।

৪২৪ রানের সেই ঐতিহাসিক ইনিংস

১২৩ বছর আগে একটি তিন দিবসীয় ম্যাচ চলাকালীন এই বিশাল রানের ইনিংস খেলা হয়েছিল। ম্যাচের প্রথম দিনই ম্যাকলেরন ২৮৯ রান করে এবং পল আর্থার (১৭৭) এর সঙ্গে দ্বিতীয় উইকেটের জন্য ৩৬৩ রানের ঐতিহাসিক পার্টনারশিপ গড়েছিলেন। এরপর আসে ১৬ জুলাই, ক্রিকেটে ইতিহাস তৈরি করা দিন।
৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান 1
প্রথম দিন ২৮৯ রান করা ব্যাটসম্যান ম্যাকলেরণকে সম্পূর্ণ ছন্দে দেখাচ্ছিল। স্পিনার হোক বা জোরে বোলার সকলকেই এগিয়ে এসে বড় শট মারছিলেন। ম্যাকলেরন ৪৭০ মিনিট পর্যন্ত বিস্ফোরক ব্যাটিং করেন, আর ৪২৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। নিজের এই বিশাল ইনিংস চলাকালীন তিনি ৬২টি চার এবং একটি ছক্কা মারেন। তার এই ইনিংসের সৌজন্যে ল্যাঙ্কাশায়ার দল নিজেদের প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৮০১ রানের পাহাড় প্রমান স্কোর দাঁড় করায়।

এরপর ব্যাট করতে নামা সমারসেটের দল মাত্র ১৪৩ রানেই অলআউট হয়ে যায়। তাদের ফলোঅনও করতে হয় কিন্তু দ্বিতীয় ইনিংসেও তারা ২০৬ রানই তুলতে পারে। যে কারণে ল্যাঙ্কাশায়ার এই ম্যাচে ৪৫২ রানে বড় জয় হাসিল করে।

৯৯ বছর পর ভাঙে রেকর্ড
৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান 2
ম্যাকলারেনের এই রেকর্ড ৯৯ বছর পর্যন্ত কোনও ব্যাটসম্যান ভাঙতে পারেন নি। অসম্ভব মনে হওয়া এই রেকর্ডকে ১৯৯৪ সালের জুন মাসে ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ব্রায়ান লারা ভেঙে দেন। লারা বার্মিংহ্যামে বারবিকশায়ারের হয়ে খেলে ৪২৭ বলে ৪৭৪ মিনিট ব্যাটিং করে ৫০১ রানের ইনিংস খেলেন। তিনি তার এই ইনিংসে ৬২টি চার আর ১০টি ছক্কা মেরেছিলেন। তার এই বিশাল ইনিংসের সৌজন্যে বারবিকশায়ার ৮১০ রানের পাহাড় প্রমান রান তুলে ফেলে।

যতই শ্রেষ্ঠ ব্যাটসম্যান ব্রায়ান লারা এই রেকর্ড ভেঙে দিন কিন্তু ম্যাকলারেনের এই রেকর্ড স্পেশাল। তিনি এই রেকর্ড তিন দিবসীয় ম্যাচে করেছিলেন। অন্যদিকে লারা এই রেকর্ড চার দিবসীয় ম্যাচে করেছিলেন। ম্যাকলারেনের ওই ঐতিহাসিক ইনিংসের ম্যাচে তার দল জয় লাভ করেছিল অন্যদিকে লারার ইনিংসের ম্যাচে কোনও ফলাফল বের হয় নি আর ম্যাচ ড্র হয়ে যায়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *