INDvsWI: টিম ইন্ডিয়ার দেশবাসীকে স্বাধীনতা দিবসের উপহার, ওয়েস্টইন্ডিজকে হারিয়ে ২-০ জিতল সিরিজ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচ গতকাল খেলা হয়েছে। পোর্ট অফ স্পেনে খেলা হওয়া এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল অন্যদিকে দ্বিতীয় ম্যাচ ভারত ৫৯ রানে জিতে নেয়। তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারত অধিনায়ক বিরাট কোহলি (১১৪) ৪৩তম সেঞ্চুরি আর শ্রেয়স আইয়ারের (৬৫) দুর্দান্ত ব্যাটিংয়ের সৌজন্য ভারত ওয়েস্টইন্ডিজকে ৬ উইকেটে (ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে) হারিয়ে দিয়েছে। এর সঙ্গেই টিম ইন্ডীয়া তিন ম্যাচের এই সিরিজ ২-০ ফলাফলে নিজেদের নামে করেছে।

বৃষ্টির কারণে ম্যাচ হয় ৩৫ ওভারের

এই ম্যাচে ওয়েস্টইন্ডিজ প্রথমে ব্যাট করে ৩৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪০ রান করে। ডাকওয়ার্থ লুইস নিয়মে ভারত ২৫৫ রানের লক্ষ্য পায়। বৃষ্টির কারণে এই ম্যাচ ৩৫ ওভারের করে দেওয়া হয়। ভারতীয় দল ৩২.৩ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ২৫৬ রান তুলে দেয়। অধিনায়ক বিরাট কোহলি লাগাতার দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করে ১১৪ রান করেন। এটি তার ওয়ানডে কেরিয়ারের ৪৩তম সেঞ্চুরি। অন্যদিকে শ্রেয়স আইয়ারও লাগাতার দ্বিতীয় ম্যাচে হাফসেঞ্চুরি করে ৬৫ রানের ইনিংস খেলেন।

ওয়েস্টইন্ডিজের ইনিংস

এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার টসে জেতে আর প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। এই ম্যাচে বিরাট কোহলি দলে একটি পরিবর্তন করেন আর চায়নাম্যান কুলদীপ যাদবের জায়গায় লেগ স্পিনার যজুবেন্দ্র চহেলকে খেলার সুযোগ দেওয়া হয়। এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের দুই ওপেনার ক্রিস গেইল এবং এভিন লুইস দলকে বিস্ফোরক শুরু এনে দেন। এই দুজনে মিলে দলকে ১০.৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১১৫ রানে পৌঁছে দেন। ১১তম ওভারে যজুবেন্দ্র চহেল ভারতকে প্রথম সফলতা এনে দেন। চহেল এভিন লুইসকে (৪৩) শিখর ধবনের হাতে ক্যাচ আউট করে ওয়েস্টইন্ডিজকে প্রথম ধাক্কা দেন। ১২তম ওভারে খলিল আহমেদ ক্রিস গেইলের বিস্ফোরক ইনিংসে ব্রেক লাগান আর তাকে বিরাট কোহলির হাতে ক্যাচ আউট করিয়ে ওয়েস্টইন্ডিজকে দ্বিতীয় ধাক্কা দেন। ক্রিস গেইল ৭২ রান করে আউট হন। ২৫তম ওভারে শিমরণ হেটমেয়ার ২৫ রান করে আউট হন। ২৬তম ওভারে ওয়েস্টইন্ডিজ চতুর্থ ধাক্কা খায় আর শাই হোপ ২৪ রান করে আউট রবীন্দ্র জাদেজার বলে আউট হন। এরপর নিকোলস পূরণ ১৬ বলে ৩০ রান করে আউট হন। শেষমেশ ওয়েস্টইন্ডিজ ৩৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪০ রান করে। ভারতের হয়ে খলিল আহমেদ তিনটি, মহম্মদ শামি দুটি আর চহেল এবং জাদেজা একটি করে উইকেট নেন।

ভারতের সহজেই লক্ষ্য হাসিল

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ভারত শুরুতেই ধাক্কা খায় আর ওপেনার রোহিত শর্মা মাত্র ১০ রান করে আউট হয়ে যান। ভারতের অন্য ওপেনার শিখর ধবনকে ব্যক্তিগত ৩৬ রানের মাথায় ফেবিয়ন অ্যালেন আউট করেন। ধবনের ক্যাচ নেন কিমো পল। এই ম্যাচে ঋষভ পন্থ আবারো ব্যর্থ হন এবং কোনো রান না করেই তিনি প্যাভিলিয়নে ফিরে যান। এখান থেকেই ভারতীয় দলের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি এবং তরুণ শ্রেয়স আইয়ার। এই দুজনে মিলে চতুর্থ উইকেটের হয়ে ১২০ রানের পার্টনারশিপ গড়েন। শ্রেয়স আইয়ার মাত্র ৪১ বলে ৬৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। অন্যদিকে অধিনায়ক বিরাট কোহলি ৯৯ বলে বিস্ফোরক ১১৪ রান কর অপরাজিত থাকেন। এছাড়াও কেদার জাধব ১৯ রান করে অপরাজিত থাকেন। ওয়েস্টইন্ডিজের হয়ে ফেবিয়ান অ্যালেন দুটি এবং কেমার রোচ একটি উইকেট নেন। এই ম্যাচের ম্যান অফ ম্যাচ এবং ম্যান অফ দ্যা সিরিজ নির্বাচিত হন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...