INDvsWI: টিম ইন্ডিয়ার দেশবাসীকে স্বাধীনতা দিবসের উপহার, ওয়েস্টইন্ডিজকে হারিয়ে ২-০ জিতল সিরিজ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচ গতকাল খেলা হয়েছে। পোর্ট অফ স্পেনে খেলা হওয়া এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল অন্যদিকে দ্বিতীয় ম্যাচ ভারত ৫৯ রানে জিতে নেয়। তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারত অধিনায়ক বিরাট কোহলি (১১৪) ৪৩তম সেঞ্চুরি আর শ্রেয়স আইয়ারের (৬৫) দুর্দান্ত ব্যাটিংয়ের সৌজন্য ভারত ওয়েস্টইন্ডিজকে ৬ উইকেটে (ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে) হারিয়ে দিয়েছে। এর সঙ্গেই টিম ইন্ডীয়া তিন ম্যাচের এই সিরিজ ২-০ ফলাফলে নিজেদের নামে করেছে।

বৃষ্টির কারণে ম্যাচ হয় ৩৫ ওভারের

এই ম্যাচে ওয়েস্টইন্ডিজ প্রথমে ব্যাট করে ৩৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪০ রান করে। ডাকওয়ার্থ লুইস নিয়মে ভারত ২৫৫ রানের লক্ষ্য পায়। বৃষ্টির কারণে এই ম্যাচ ৩৫ ওভারের করে দেওয়া হয়। ভারতীয় দল ৩২.৩ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ২৫৬ রান তুলে দেয়। অধিনায়ক বিরাট কোহলি লাগাতার দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করে ১১৪ রান করেন। এটি তার ওয়ানডে কেরিয়ারের ৪৩তম সেঞ্চুরি। অন্যদিকে শ্রেয়স আইয়ারও লাগাতার দ্বিতীয় ম্যাচে হাফসেঞ্চুরি করে ৬৫ রানের ইনিংস খেলেন।

ওয়েস্টইন্ডিজের ইনিংস

এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার টসে জেতে আর প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। এই ম্যাচে বিরাট কোহলি দলে একটি পরিবর্তন করেন আর চায়নাম্যান কুলদীপ যাদবের জায়গায় লেগ স্পিনার যজুবেন্দ্র চহেলকে খেলার সুযোগ দেওয়া হয়। এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের দুই ওপেনার ক্রিস গেইল এবং এভিন লুইস দলকে বিস্ফোরক শুরু এনে দেন। এই দুজনে মিলে দলকে ১০.৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১১৫ রানে পৌঁছে দেন। ১১তম ওভারে যজুবেন্দ্র চহেল ভারতকে প্রথম সফলতা এনে দেন। চহেল এভিন লুইসকে (৪৩) শিখর ধবনের হাতে ক্যাচ আউট করে ওয়েস্টইন্ডিজকে প্রথম ধাক্কা দেন। ১২তম ওভারে খলিল আহমেদ ক্রিস গেইলের বিস্ফোরক ইনিংসে ব্রেক লাগান আর তাকে বিরাট কোহলির হাতে ক্যাচ আউট করিয়ে ওয়েস্টইন্ডিজকে দ্বিতীয় ধাক্কা দেন। ক্রিস গেইল ৭২ রান করে আউট হন। ২৫তম ওভারে শিমরণ হেটমেয়ার ২৫ রান করে আউট হন। ২৬তম ওভারে ওয়েস্টইন্ডিজ চতুর্থ ধাক্কা খায় আর শাই হোপ ২৪ রান করে আউট রবীন্দ্র জাদেজার বলে আউট হন। এরপর নিকোলস পূরণ ১৬ বলে ৩০ রান করে আউট হন। শেষমেশ ওয়েস্টইন্ডিজ ৩৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪০ রান করে। ভারতের হয়ে খলিল আহমেদ তিনটি, মহম্মদ শামি দুটি আর চহেল এবং জাদেজা একটি করে উইকেট নেন।

ভারতের সহজেই লক্ষ্য হাসিল

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ভারত শুরুতেই ধাক্কা খায় আর ওপেনার রোহিত শর্মা মাত্র ১০ রান করে আউট হয়ে যান। ভারতের অন্য ওপেনার শিখর ধবনকে ব্যক্তিগত ৩৬ রানের মাথায় ফেবিয়ন অ্যালেন আউট করেন। ধবনের ক্যাচ নেন কিমো পল। এই ম্যাচে ঋষভ পন্থ আবারো ব্যর্থ হন এবং কোনো রান না করেই তিনি প্যাভিলিয়নে ফিরে যান। এখান থেকেই ভারতীয় দলের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি এবং তরুণ শ্রেয়স আইয়ার। এই দুজনে মিলে চতুর্থ উইকেটের হয়ে ১২০ রানের পার্টনারশিপ গড়েন। শ্রেয়স আইয়ার মাত্র ৪১ বলে ৬৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। অন্যদিকে অধিনায়ক বিরাট কোহলি ৯৯ বলে বিস্ফোরক ১১৪ রান কর অপরাজিত থাকেন। এছাড়াও কেদার জাধব ১৯ রান করে অপরাজিত থাকেন। ওয়েস্টইন্ডিজের হয়ে ফেবিয়ান অ্যালেন দুটি এবং কেমার রোচ একটি উইকেট নেন। এই ম্যাচের ম্যান অফ ম্যাচ এবং ম্যান অফ দ্যা সিরিজ নির্বাচিত হন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

আরও পড়ুন

অবসরের পর আবারো ভারতীয় দলে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নিচ্ছেন এই ভারতীয় ক্রিকেটার, দিলেন এই সংকেত

অবসরের পর আবারো ভারতীয় দলে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নিচ্ছেন এই ভারতীয় ক্রিকেটার, দিলেন এই সংকেত
বিশ্বকাপ চলাকালীণ ভারতীয় ব্যাটসম্যান আম্বাতি রায়ডু ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা করে সকলকে চমকে দিয়েছিলেন। তার...

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি
অনেক ক্রিকেটারদের কারণেই কলঙ্কিত হয়েছে ক্রিকেট। তার মধ্যে মূলত ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিংয়ের কারণেই ক্রিকেটকে কলঙ্কিত হতে দেখেছি...

WI vs IND : চোটের জন্য টেস্ট থেকে ছিটকে গেলেন এই তারকা!!

ভারতের বিপক্ষে খেলা হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার কেমো পালের।এ্যঙ্কেলের চোটের দরুন দেশের হয়ে মাঠে নামতে...

বীরেন্দ্র সেহবাগ এই ভারতীয় খেলোয়াড়কে বললেন মহেন্দ্র সিং ধোনির প্রকৃত উত্তরাধিকারী

দীর্ঘদিন ধরেই মহেন্দ্র সিং ধোনি ভারতীয় টেস্ট দল থেকে অবসর নিয়ে ফেলেছেন। এখন তিনি শুধুমাত্র ওয়ানডে আর...

রোহিতের পর অশ্বিনের সঙ্গেও কি সম্পর্ক ঠিক নেই বিরাটের! জেনে নিন কি বলছেন সকলে

রোহিতের পর অশ্বিনের সঙ্গেও কি সম্পর্ক ঠিক নেই বিরাটের! জেনে নিন কি বলছেন সকলে
বর্তমান সময়ে পুরো ক্রিকেট জগতে এই কথা নিয়ে আলোচনা চলছে যে কেন ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে...