কনকাশন সাবস্টিটিউশনে এই নিয়ম পরিবর্তনের জন্য আইসিসিকে পরামর্শ দিলেন মার্ক ওয়া 1

দ্বিতীয় টি২০ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ দখলে করে নিয়েছে টিম ইন্ডিয়া, কিন্তু তা সত্ত্বেও বিতর্কের মূলকেন্দ্রে রয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। আর এর কারণ হিসেবে রয়েছে সিরিজের প্রথম টি২০ ম্যাচে কনকাশন সাবস্টিটিউট নিয়ে। ক্যানবেরার মানুকা ওভালে প্রথম টি২০ ম্যাচে প্রথম ইনিংসের শেষ ওভারে রবীন্দ্র জাদেজা হেলমেটে আঘাত পান, আর সেই কারণে কনকাশন সাবস্টিটিউট হিসেবে মাঠে নামেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল।

1st T20I: Yuzvendra Chahal Concussion Substitute For Ravindra Jadeja In  Canberra | Cricket News

কিন্তু এই পরিবর্তকে নিয়ে অনেকেই অনেক রকম প্রশ্ন তুলেছেন। কারোর বক্তব্য, মিচের স্টার্কের বলে মাথায় আঘাত পাওয়ার পর প্রোটোকলের নিয়ম সত্ত্বেও জাদেজাকে দেখতে আসেননি কোনও ডাক্তার বা ফিজিও, সেক্ষেত্রে কিভাবে কনকাশন সাবস্টিটিউটের নিয়ম আসে? পাশাপাশি, কোন হিসেবে এক অলরাউন্ডারের পরিবর্তে একজন লেগ স্পিনার আসেন, এই নিয়েও আলোচনা তুঙ্গে।

Twitter reactions to Jadeja-Chahal concussion substitute drama in first  Australia-India T20I

এই নিয়ে এবার বিশেষ মতামত দিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী ব্যাটসম্যান মার্ক ওয়া। কনকাশন সাবস্টিটিউটের নিয়মে পরিবর্তন দরকার, এ নিয়ে এর আগেও তিনি আওয়াজ তুলেছেন। কিন্তু এবার নিজের দেশের মাটিতে এরকম ঘটনা ঘটার পর, আবারও এই নিয়ম পরিবর্তন নিয়ে সরব হলেন এই প্রাক্তন অসি ব্যাটসম্যান। আর এই নিয়মে একটি পরিবর্তন আনার জন্য অনুরোধ জানালেন বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসিকে।

Mark Waugh calls for scrapping of leg byes from all forms of cricket |  Cricket News - Times of India

অস্ট্রেলিয়ার বিশিষ্ট ক্রীড়া সংবাদ মাধ্যম ফক্স ক্রিকেটকে দেওয়া সাক্ষাৎকারে মার্ক ওয়া জানিয়েছেন, এই নিয়মের জন্য প্রয়োজন নিরপেক্ষ ডাক্তার। এই প্রসঙ্গে ওয়া বলেছেন, “আমার মনে হয় আইসিসিকে একটি বিষয়ে নজর দেওয়া উচিত আর সেটি হল এই কনকাশনের সিদ্ধান্ত নিয়ে নিরপেক্ষ ডাক্তার নিয়োগ করা প্রয়োজন কি না!”

CA medical boss backs Aussie team doctor | cricket.com.au

যদিও তিনি এর জন্য ভারতীয় দলের ডাক্তারকে কোনওরকম দোষ দিচ্ছেন না মার্ক ওয়া, কিন্তু নিরপেক্ষ ডাক্তারের আগমণে সিদ্ধান্ত অনেকটাই অ বিতর্কিত থাকবে, সেটাই স্পষ্ট করলেন তিনি। এ বিষয়ে মার্ক ওয়া বলেছেন, “অবশ্যই ভারতীয় দলের টিম ডাক্তার এই সিদ্ধান্তটি নিয়েছেন। আমি বলছি না যে উনি ভুল সিদ্ধান্ত নিয়েছেন, কিন্তু আমার মনে হয় আইসিসির একজন মেডিকাল অফিসার বা ডাক্তার নিয়োগ করা প্রয়োজন যিনি নিরপেক্ষভাবে সিদ্ধান্ত নিতে পারবেন।” 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *