দুই বছর নির্বাসনের পর ২০১৮-য় আবার আইপিএলে ফিরছে চেন্নাই সুপের কিংস। আর এই কারণেই নাকি ফের বাড়বে সিএসকে-র ব্র্য়ান্ডভ্য়ালু। এমনটাই মনে করছেন সুপার কিংসের স্টার অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এখানেই না থেমে থেকে সিএসকে-র নির্বাসনের দু-বছরকে বিখ্য়াত ফুটবত ক্লাব ম্য়াঞ্চেস্টার দু-বছর ফুটবলের বাইরে থাকার ঘটনার সঙ্গে তুলনা করেছেন।

রবিচন্দ্রন অশ্বিন

যাঁরা জানেন না, তাঁদের জন্য় এখানে বলে রাখা ভালো, ১৯৫৮ সালের ৬ ফেব্রুয়ারি তখনকার পশ্চিম জার্মানির মিউনিখ-রিয়েম বিমানবন্দরে টেক-অফ করার সময় বিট্রিশ ইউরোপিয়ান এয়ারওয়েজের ফ্লাইট ৬০৯ বিমানটি ভেঙে পড়ে। তাতে ম্য়াঞ্চেস্টার ইউনাইটেডের ৮ জন ফুটবলার সহ সমর্থক ও সাংবাদিক নিয়ে মোট ৪৪ জন আরোহী ছিলেন। এর মধ্য়ে ২০ জন ঘটনাস্থলেই মারা যান। বাকি আহতদের রেখটস ডের ইজর হসপিটালে নিয়ে যাওয়া হয়। সেখানে আরও তিনজন মারা যান। নতুন টিম নিয়ে ফের ফুটবলের মূল স্রোতে ফিরতে টানা ১০ বছর লড়াই করেছিল ম্য়ান ইউ।

সমালোচকরা বলছেন, এনিয়ে কোনও সন্দেহ নেই, আইপিএলের সবচেয়ে সফল টিমের নাম যদি জিজ্ঞাসা করা হয়, ফিক্সিং কাণ্ডের পরও নির্দ্বিদ্ধায় মানুষ চেন্নাই সুপার কিংসের নাম নেবে। তবুও বলতেই ফিক্সিংয়ের মতো একটি লজ্জাজনক ঘটনার সঙ্গে মিউনিখের সেদিনকার ওই মর্মান্তিক দুর্ঘটনার তুলনা করে একটু বেশি বাড়াবাড়ি করে ফেললেন অশ্বিন।

রবিচন্দ্রন অশ্বিন

২০১৩ সালে অভিযোগ ওঠার পর ২০১৫ সালে তা প্রমানিত হয়। ওই বছরই রাজস্থান রয়্য়ালসের সঙ্গে নির্বাসিত করা হয় সুপার কিংস ফ্র্য়াঞ্চাইজিকে। ২০০৮-২০১৫ সিএসকে-র সঙ্গেই যুক্ত ছিলেন অশ্বিন। আইপিএলে ১২১টি ম্য়াচে ১২০টি উইকেট নেওয়া রবিচন্দ্রন দলের সেরা স্ট্রাইকার ছিলেন। ইকনমি রেট ৬.৬৬।

অশ্বিন বলছেন, দু-বছর বাদে সিএসকে টিম ফিরছে। ১৯৫৮-তে বিমান দুর্ঘটনায় দলের আট ফুটবলার মারা যাওয়ার পর ম্য়াঞ্চেস্টার ইউনাইটেড যেভাবে  ফিরেছিল চেন্নাইও সেইভাবে ফিরতে চলেছে সম্ভবত। একইরকম দর বেড়ে যাবে। জানি, দু-টো ব্য়াপার এক নয়, তবে আমি নিশ্চিত সারা বিশ্বে ছড়িয়ে থাকা ফ্য়ানরা সিএসকে-র কামব্য়াকের জন্য় অপেক্ষা করছেন। আশা করি, কামব্য়াকটা দারুন হবে।

এই কয়েক দিন আগে হয়ে যাওয়া চ্য়াম্পিয়ন্স ট্রফিতে ব্য়র্থ হন। নতুন বোলিং অ্য়াকশন পরখ করতে দেখা যায় অশ্বিনকে। এবিষয়ে বলেন, এই নিয়ে আমায় দশবার বোলিং অ্য়াকশন পরিবর্তন করতে দেখলেন। কেন করলাম বা করি, তা জিজ্ঞাসা করবেন না। আমি সবসময় পরিবর্তন আনতে ভালোবাসি। আমার থেকে আপনারা এরকম দেখতে পাবেন।

পয়লা অক্টোবর থেকে ক্রিকেটের অনেক নিয়মে পরিবর্তন আসছে। ব্য়াট-বলের লড়াইয়ের রোমাঞ্চ বাড়াতে ক্রিকেটের নিয়ম-কানুন তৈরির দায়িত্বে থাকা মেলবোর্ন ক্রিকেট ক্লাব – এমসিসি, টোটকা দিয়েছে বেশ কয়েক রকম। আর তার জেরেই মারকুটে ব্য়াটসম্য়ানদের এবার অতিরিক্ত সতর্ক হতে হবে। বিভিন্ন নিয়মের মধ্য়ে রয়েছে নির্দিষ্ট মাপের ব্য়াট। এবার থেকে ব্য়াটসম্য়ানদের ১০৮ মিমি চওড়া ও ৬৭ মিমির বেশি মোটা ব্য়াট আর ব্য়বহার করতে দেওয়া হবে না। ব্য়াটের কানাও ৪০ মিমি-র মধ্য়ে বেঁধে দেওয়া হয়েছে। এবিষয়ে অশ্বিন বলেন, এবার দেখবেন পাওয়ার-হিটাররা জোরে মারল আর মিড-অন বা মিড-অফে ক্য়াচ দিয়ে আউট হয়ে প্য়াভিলিয়নে ফিরছে। জানি না কতটা কি পরিবর্তন আসবে। যতক্ষণ না মাঠে নেমে দেখছি ওই নিয়মে খেলে, ততক্ষণ বলা মুশকিল। এনিয়ে আম্পায়ারদের সঙ্গেও কথা বলেছি। তাঁরা বলছেন, তফাৎ আসবে। যদিও ওই আম্পায়াররা ক্রিকেট জীবনে সবাই বোলার ছিলেন।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...