মনোজ তিওয়ারি

রবিবার চিন্নাস্বামী স্টেডিয়ামে সবার অলক্ষ্যে একটা ম্যাচ জেতানো ইনিংস খেলে গেলেন বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারি। কেকেআর ও দিল্লি ডেয়ারডেভিলস ছেড়ে মনোজ এখন রাইসিং পুনে সুপারজায়ান্টসের (আরপিএস) একজন অন্যতম সদস্য। পুনের খারাপ সময়ে রবিবার তাঁর খেলা একটা ঝোড়ো ইনিংসেই জয় পেল রাইসিং পুনে।

আইপিএল ২০১৭ঃ ভিডিও – দেখুন চিন্নাস্বামীর মাটিতে ধোনির বিশাল ছক্কা যা সবাইকে অবাক করে দিল

এদিন প্রথমে ব্যাট করতে নেমে ভালই শুরু করেছিল পুনের ওপেনার অজিঙ্ক রাহানে ও রাহুল ত্রিপাঠি। কিন্তু পরবর্তী সময় সেই তাল বজায় রাখতে পারেনি তাঁরা। একসময় মাত্র ৩ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে ফেলে পুনে। যেখানে ১২৭ রানে ২ উইকেট ছিল, সেখানে আরসিবি দারুণ বোলিংয়ে ১৩০ রানে ৭ উইকেট হয়ে যায় আরপিএসের। এর পর মাত্র ১৬ বল বাকি ছিল যখন মনোজ তিওয়ারি নামেন। এই গুরুত্বপূর্ণ সময়ে তিনটি বাউন্ডারি ও দুটি ওভার বাইন্ডারির সাহায্যে মাত্র ১১ বলে ২৭ রান করেন তিনি। একসময় পুনের রান ১৫০ পার করবে না মনে হচ্ছিল, সেখান থেকে মনোজ কার্যত একা হাতে সেই রান ১৬১ তে নিয়ে যায়।

এমন একটা কঠিন পিচে যেখানে স্টিভ স্মিথ, ধোনিদের মত তাবড় তাবড় ব্যাটসম্যানদের স্ট্রাইক রেট বিশেষ ছিল না, সেখানে মনোজ কীভাবে করলেন এই কাজ? সাংবাদিক বৈঠকে এসেই তা নিজের মুখে জানান মনোজ। বাংলার এই ক্রিকেটার বলেন, “আমি শুধু বোলারদের মাথায় কী ফন্দি চলছে সেটাই বোঝার চেষ্টা করছিলাম। কারণ, ডাগ আউটে বসে আমি দেখেছি কীভাবে ছল করে ওয়াটসন ধোনিকে আউট করেছে। সাজানো ফিল্ডিংয়ের সম্পূর্ণ বিপরীতে বল করে ও ধোনির উইকেট পেয়েছে। আমার সঙ্গেও এটা হবে আমি জানতাম। তাই ওয়াটসন যখন আমায় প্রথম বাউন্সারটা দেয়, আমি জানতাম ও পরেরটা বাউন্সার দেবে না। এছাড়া আমার সুবিধাজনক জায়গায় বল করার জন্যই আমি ভাল খেলতে পেরেছি।”

অভিজ্ঞতা কম নয় বাংলার এই ক্রিকেটারের। তাই তিনি জানের কোন সময়ে কীভাবে খেলতে হয়। মুস্তাক আলি ট্রফিতেও ভাল স্ট্রাইক রেটের সঙ্গে তিনি রান করে গিয়েছেন। তিনি বলেন, “স্ট্রাইক রেটের কথাটা অবশ্যই আমার মাথার মধ্যে চলছিল। আমার নিজের একটা পরিকল্পণা ছিল ভাল স্ট্রাইক রেট রেখে রান করা। কারণ এই ধরনের প্রতিযোগীতাতে সেটাই চায়। আমি শুধু সেটাই করার চেষ্টা করেছি, যেটা পরিস্থিতি চেয়েছে।”

মনোজের এই দূর্দান্ত ২৭ রানের ওপর ভর করেই জয় এসেছে পুনেতে। দ্বিতীয় ইনিংসে স্টিভ স্মিথের বোলাররা দারুণ বল করে, মাত্র ১৩৪ রানের মধ্যেই আরসিবিকে বেঁধে রাখতে পেরেছিল। ধোনি এখনও সেভাবে ফর্মে না থাকায় এটাই মনোজের জন্য মোক্ষম সুযোগ নিজেকে আরও একবার প্রমাণ করার।

আইপিএল ২০১৭ঃ ভিডিও – দেখুন কিভাবে মাহি বিদ্যুৎগতিতে এবিডির স্টাম্প ওড়ালেন

  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...