অস্ট্রেলিয়াতে পাওয়া টেস্ট জয়কে সঞ্জয় মঞ্জরেকর মানেন না সবচেয়ে বড়ো জিত, এই সিরিজকে বললেন সবচেয়ে মহান জয়

ভারতীয় ক্রিকেট দল সম্প্রতিই অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়েছে। যখন বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল চার ম্যাচের বর্ডার-গাভাস্কার ট্রফিতে ২-১ এ অস্ট্রেলিয়াকে মাত দেয়। এই জয় ভারতীয় দলের অস্ট্রেলিয়ার মাটিতে পাওয়া প্রথম সিরিজ জয়।

সঞ্জয় মঞ্জরেকর ভারতের অস্ট্রেলিয়াতে পাওয়া জয়কে মানেন না এক নম্বর

এই অবস্থায় ৭১ বছরের ইতিহাসে অস্ট্রেলিয়ার মাটিতে পাওয়া প্রথম টেস্ট সিরিজ জয় ভারতীয় দলের জন্য ভীষণই স্পেশাল গুরুত্ব রাখে যা ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড়ো জয়ের মধ্যে একটি।
অস্ট্রেলিয়াতে পাওয়া টেস্ট জয়কে সঞ্জয় মঞ্জরেকর মানেন না সবচেয়ে বড়ো জিত, এই সিরিজকে বললেন সবচেয়ে মহান জয় 1
এখন এই জয়ের পর এই আলোচনা নিজের চরমে রয়েছে যে এই টেস্ট সিরিজ কি ভারতীয় ক্রিকেটে এখনো পর্যন্ত পাওয়া সবচেয়ে বড়ো টেস্ট জয়গুলির মধ্যে একটি কিনা। যার মধ্যে কিছু মানুষ এর পক্ষে তো কয়েকজন মানেন না যে এট সবচেয়ে বড়ো জয়।

সঞ্জয় মঞ্জরেকর সরাসরি বললেন এটা অস্ট্রেলিয়ার কমজুরি ব্যাটিং লাইনআপ

এভাবেই ভারতের প্রাক্তণ ক্রিকেটার আর বর্তমান কমেন্টেটর সঞ্জয় মঞ্জরেকর নিজের মনের কথা প্রকাশ করে এই জয়কে ভারতীয় দলের সবচেয়ে মহান টেস্ট সিরিজ জয় বলে মনে করেন না।
অস্ট্রেলিয়াতে পাওয়া টেস্ট জয়কে সঞ্জয় মঞ্জরেকর মানেন না সবচেয়ে বড়ো জিত, এই সিরিজকে বললেন সবচেয়ে মহান জয় 2
সঞ্জয় মঞ্জরেকর এই ব্যাপারে বলেন যে, “আমাদের বুঝতে হবে যে এই অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইনআপ সবচেয়ে কমজুরি। আর সিরিজের শুরু হওয়ার আগেই ভারতীয় দলের কাছে এটা জেতার সবচেয়ে ভালো সুযোগ ছিল। কিন্তু ভারত ভালো দল হওয়া সত্ত্বেও দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডে সিরিজ জিততে পারেনি। ভারতের বোলিং ভীষণই ভালো ছিল কিন্তু ব্যাটিং এই সিরিজের আগে কমজুরি ছিল। পুজারা এই সিরিজকে যথেষ্ট কাছে এনে দিয়েছে। কারণ অ্যাডিলেডে প্রথম দিন ভারত ৪০ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল। আর ও সেঞ্চুরি করেছিল”।

ইংলাণ্ডে ১৯৭১ এ পাওয়া জয়কে মঞ্জরেকর বললেন সবচেয়ে বড়ো জয়

সঞ্জয় মঞ্জরেকর ভারতীয় দলের এখনো পর্যন্ত সবচেয়ে দুর্দান্ত বিদেশের মাঠে জয়ে ইংল্যান্ডে পাওয়া ১৯৭১ সালের জয়কে বলেছেন। আর সেই সঙ্গেই মঞ্জরেকর সুচিবদ্ধভাবে ভারতের টপ পাঁচ সিরিজ জয়ের কথা বলেছেন।
অস্ট্রেলিয়াতে পাওয়া টেস্ট জয়কে সঞ্জয় মঞ্জরেকর মানেন না সবচেয়ে বড়ো জিত, এই সিরিজকে বললেন সবচেয়ে মহান জয় 3
সেই ইংল্যাণ্ড সফরের উল্লেখ করে মঞ্জরেকর বলেন যে, “তিন ম্যাচের সিরিজে ভারত প্রথম দুইটি টেস্টে ড্র করে। ওপেনাররা কাছাকাছি ছিল। বৃষ্টি এসে যায়, আর ভারতের হাতে দুই উইকেট বেঁচে ছিল আর ৩০ রানের দরকার ছিল। সেখানে ভারত টেস্ট ম্যাচ জিততেও পারত আর হারতেও পারত। কিন্তু ওরা ভালোভাবে শেষ করে।দ্বিতীয় টেস্ট ম্যাচে ওরা ভীষণ ভাগ্যবান থাকে। আর শেষমেশ ওভালে চন্দ্রশেখরের স্পিন বোলিংয়ের জাদু চলে। ওদের ১৭০ রান করতে হত আর চাপও ওদের উপরেই ছিল। ডেভিড-গোলিয়াথের স্থিতিতে আর এটারই এক নম্বর হওয়া উচিৎ”।

সঞ্জয় মঞ্জরেকর দ্বারা তৈরি করা ভারতের টপ ৫ সিরিজ জয়

১. ভারতীয় দল ইংল্যান্ডে ১৯৭১ : ১-০ (৩)
২. ভারতীয় দল ওয়েস্টইন্ডিজে ১৯৭০-৭১ : ১-০ (৫)
৩. ভারতীয় দল ইংল্যান্ডে ১৯৮৬: ২-০ (৩)
৪. ভারতীয় দল অস্ট্রেলিয়ায় ২০১৮-১৯: ২-১ (৪)
৫. ভারতীয় দল পাকিস্থানে ২০০৩-০৪: ২-১ (৩)

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *