দুপ্লেসিকে ছাড়াও ধোনি একে দিলেন চেন্নাইয়ের ফাইনালে যাওয়ার শ্রেয়, জানালেন এই ক্রিকেটার স্পেশাল
ছবি সৌজন্যে বিসিসিআই

চলতি আইপিএলের প্লে অফের চরণ শুরু হয়ে গেছে। মঙ্গলবার শুরু হওয়া প্লে অফের প্রথম ম্যাচ খেলা হল চেন্নাই সুপার কিংস এবং সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই ম্যাচে টসে জিতে চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সানরাইজার্স হায়দ্রাবাদকে প্রথমে ব্যাট করতে আমন্ত্রণ জানান।

ছবি সৌজন্যে বিসিসিআই

প্রথমে ব্যাট করতে নামা সানরাইজার্স হায়দ্রাবাদ খারাপ শুরুয়াত করে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১৩৯ রানই স্কোরবোর্ডে তুলতে পারে। জবাবে ব্যাট করতে নেমে চেন্নাই সুপার কিংস মাত্র ৮ উইকেট হারিয়ে পাঁচ বল বাকি থাকতেই এই ম্যাচ জিতে ফাইনালে চলে গেল।
ছবি সৌজন্যে বিসিসিআই

সানরাইজার্স তোলে ১৩৯ রান

চেন্নাইয়ের কাছ থেকে আমন্ত্রণ পেয়ে প্রথমে ব্যাট করতে নামে সানরাইজার্স হায়দ্রাবাদ। তাদের শুরুয়াত ভীষণই খারাপ হয়। ইনিংসের প্রথম বলেই শিখর ধবনের উইকেট হারিয়ে ধাক্কা খায় হায়দ্রাবাদ। যার থেকে শেষ পর্যন্ত বেরতে পারে নি তারা। শেষ দিকে কার্লোস ব্রেথওয়েটের ৪৩ রানের ইনিংসের সৌজন্যে তারা নির্ধারিত ২০ ওভারে ১৩৯ রান তোলে।

ছবি সৌজন্যে বিসিসিআই

দু’প্লেসির ওয়ান ম্যান আর্মি শো, সিএসকের রোমাঞ্চকর জয়

এই সহজ লক্ষ্য তাড়া করতে নেমে চেন্নাই সুপার কিংসও হায়দ্রাবাদের পথেই হাঁটতে থাকে। এবং নিয়মিত অন্তরালে তাদের উইকেট পড়তে থাকে। একদিক থেকে ফাফ দু’প্লেসি যথেষ্ট ধরে রাখার চেষ্টা করলেও অন্য দিক থেকে উইকেট পড়া থামে নি। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলে চেন্নাইকে রোমাঞ্চকর জয় এনে দেন। ওয়ান ম্যান আর্মির মতই একদিক ধরে রেখে দু’প্লেসি অপরাজিত ৬৩ রানের ইনিংস খেলেন।

ছবি সৌজন্যে বিসিসিআই

সানরাইজার্স হায়দ্রাবাদের বোলাররা দারুণ বল করেছে

এই ম্যাচে দুরন্ত জয় তুলে নিয়ে চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি জানান, “ যখনই আমরা জিতি সবসময়ই খুশি হয়। টপ ২ এ থাকার আপনি আরও একটি সুযোগ পান। যদি আমরা হেরে যেতাম তাহলে আপনার কাছে দ্বিতীয় সুযোগ থাকত। ওরা খুব ভাল বোলিং করেছে এবং উইকেটে বোলারদের জন্য অনেক কিছু ছিল। ভুবি দুর্দান্ত বল করেছে এবং ওকে যোগ্য সহায়তা দিয়েছে রশিদ। আমরা উইকেট হারাতে থাকায় নিজেদের পেছনে নিয়ে যাচ্ছিলাম। মাঝের দিকে ৩ ৪টি উইকেট হারানোয় আপনার উপর চাপ এসে পড়ে। ওদের কাছে মিস্ট্রি বোলার রয়েছে। এভাবে ম্যাচ জেতা সত্যিই দারুণ”।

ছবি সৌজন্যে বিসিসিআই

আলাদা আলাদা স্টেজে আলাদা আলাদা প্লেয়ার

কিন্তু এসবের মধ্যেই সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আপনি কিভাব উন্নতি করতে পারেন। আমাদের বোলারদের সংযোজন এই সময় সবচেয়ে সেরা। শুরু থেকেই আমি আলাদা আলাদা স্টেজে আলাদা আলাদা প্লেয়ারদের সুযোগ দিয়েছি। আপনাকে এটা জানার জন্য প্লেয়ারদের সাফ্‌ল করতে হবে যে কে আপনার জন্য কি করতে পারে। এটা আপনাকে কখনও কখনও আঘাত দিতে পারে। আর সেরা বোলাররা এই ম্যাচে আমাদের দলের হয়ে খেলেছে।

ছবি সৌজন্যে বিসিসিআই

ফাফ দুর্দান্ত

“এখানেই অভিজ্ঞতার দাম। এটা খুব সহজ নয় যে আইপিএল চলাকালীন আপনি কোনও ম্যাচ পাবেন। আমি সবসময় মনে করেছি যে আপনার শরীরের চেয়েও মনকে ট্রেন্ড করা অনেক জরুরী। আঘাত যে কোনও সময়েই হতে পারে। সেখানেই এক্সপেরিয়েন্স কাজে দেয়। ও দুর্দান্ত। ও সত্যিই ভাল ব্যাট করেছে। আশা করছি ও এটা ফাইনালেও চালিয়ে যেতে পারবে”।

ছবি সৌজন্যে বিসিসিআই

ড্রেসিংরুমের পরিবেশ ছাড়া আপনি কিছু করতে পারবেন না

“আমাদের দলটা খুবই ভাল, যখনই আইপিএল আসে এটা প্রতিফলিত হয়। এটা ড্রেসিং রুমের পরিবেশেও প্রতিফলিত হয় যা আমরা তৈরি করতে সক্ষম হয়েছি। এটা ওটা ছাড়া সম্ভব ছিল না। কৃতিত্ব ম্যানেজমেন্টের, সাপোর্ট স্টাফদের এবং প্লেয়ারদের। এমনকী ওদের মধ্যে কেউ যদি না পারত তাহলে আপনি ভাল ড্রেসিং রুম অ্যাটমোস্ফিয়ার পেতেন না। যদি ড্রেসিংরুম ভাল না হয় তাহলে পারফর্ম করা খুব কঠিন হয়ে পড়ে। যে কোনওভাবেই হোক আমরা সক্ষম হয়েছি প্লেয়ারদের ধাক্কা দিয়ে ভাবাতে যে দলের জন্য কি ভাল”।

ছবি সৌজন্যে বিসিসিআই

আরও পড়ুন

ভিডিয়ো: বিশ্বকাপ হারের পর দেশে ফিরলেন বিরাট কোহলি আর অনুষ্কা শর্মা, দেখুন ছবি আর ভিডিয়ো

ভারতীয় দল আইসিসি বিশ্বকাপের সেইফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছিল। লীগ ম্যাচের পর দল পয়েন্টস টেবিলে প্রথম...

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ব্যাটিং প্রতিভা পুরো দুনিয়াকে দেখিয়ে ফেলেছেন। বিরাট কোহলি বর্তমান সময়ের...

মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় দলে আনা কিরণ মোরে ধোনির ক্রিকেট কেরিয়ার নিয়ে দিলেন বয়ান

ভারতে এখন বিশ্বকাপে দলের হারের চেয়ে বেশি মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে আলোচনা হচ্ছে। টুর্নামেন্ট শুরু হওয়ার...

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়
৪৪ বছরের দীর্ঘ অপেক্ষার পর শেষমেশ ইংল্যান্ড নিজেদের প্রথম বিশ্বকাপ খেতাব পেয়ে গিয়েছে। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ...

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ
আগামি মাস থেকে ভারতীয় দলের ওয়েস্টইন্ডিজ সফর শুরু হতে চলেছে। ক্যারিবিয়ান সফরে টিম ইন্ডিয়াকে তিনটি টি-২০, তিনটি...