আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনি প্রথমবার ওয়ানডেতে করেছিলেন অধিনায়কত্ব, এই ছিল ম্যাচের ফলাফল
BANGALORE, INDIA - SEPTEMBER 29: Sreesanth (L) and MS Dhoni of India chat between overs during the first One Day International between India and Australia at M. Chinnaswamy Stadium on September 29, 2007 in Bangalore, India. (Photo by Hamish Blair/Getty Images)

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এশিয়া কাপে আফগানিস্থানের বিরুদ্ধে ২০০তম ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন। ভারতীয় ক্রিকেটের সবচেয়ে সফলতম অধিনায়ক ধোনির ব্যাপারে আপনি কি জানেন, যে তিনি প্রথমবার ১৯ সেপ্টেম্বরের দিনেই ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করেছিল। এই ম্যাচে ২০০৭ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাঙ্গালোরে হয়েছিল।

টস হেরে গিয়েছিলেন ধোনি

এই দিনে মহেন্দ্র সিং ধোনি প্রথমবার ওয়ানডেতে করেছিলেন অধিনায়কত্ব, এই ছিল ম্যাচের ফলাফল 1
BANGALORE, INDIA – SEPTEMBER 29: Adam Gilchrist of Australia and MS Dhoni of India chat during a rain delay that eventually led to the match being abandoned during the first One Day International between India and Australia at M. Chinnaswamy Stadium on September 29, 2007 in Bangalore, India. (Photo by Hamish Blair/Getty Images)

নিজের প্রথম ওয়ানডে ম্যাচে মহেন্দ্র সিং ধোনি টস জিততে পারেন নি। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যাডাম গ্রিলক্রিস্ট টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ভারতীয় দল বোলিংয়ে দারুণ শুরুয়াত কএ আর ৯০ রানে পৌঁছতে পৌঁছতে অস্ট্রেলিয়ার প্রধান ব্যাটসম্যানরা প্যাভিলিয়নের ফেরত চলে গিয়েছিলেন। জাহির খান আর শ্রীসন্থ দুর্দান্ত বোলিং করেছিলেন। এরপর তরুণ ব্যাটসম্যান মাইকেল ক্লার্ক আর ব্র্যাড হ্যাডিন পিচে টিকে গিয়েছিলেন। দুই ব্যাটসম্যান পঞ্চম উইকেট জুটিতে ১৪৪ রানের পার্টনারশিপ গড়েছিলেন। হ্যাডিন ৬৯ রান করেছিলেন। এরপর অস্ট্রেলিয়া রান তোলার গতি বাড়িয়ে দেয় আর ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৭ রান তুলে দেয়। ক্লার্ক ১৩০ রানের ইনিংস খেলেন।

ম্যাচের ফলাফল হয় নি

এই দিনে মহেন্দ্র সিং ধোনি প্রথমবার ওয়ানডেতে করেছিলেন অধিনায়কত্ব, এই ছিল ম্যাচের ফলাফল 2
BANGALORE, INDIA – SEPTEMBER 29: The Australia team leave the field while the covers are brought on as rain halts play during the first One Day International between India and Australia at M. Chinnaswamy Stadium on September 29, 2007 in Bangalore, India. (Photo by Hamish Blair/Getty Images)

ভারতীয় ইনিংসের তৃতীয় ওভারেই বৃষ্টি এসে যায় আর এই কারণে ম্যাচ আগে হতে পারে নি। ভারত এর মধ্যেই শচীন তেন্ডুলকরের উইকেট হারিয়ে ফেলেছিল। তিনি খাতাও খুলতে পারেন নি। মিচেল জনসন তাকে আউট করে দিয়েছিল।

খারাপ শুরুয়াত সত্বেও ধোনির রেকর্ড দুর্দান্ত
এই দিনে মহেন্দ্র সিং ধোনি প্রথমবার ওয়ানডেতে করেছিলেন অধিনায়কত্ব, এই ছিল ম্যাচের ফলাফল 3
মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত এই সিরিজ হেরে গিয়েছিল। তা সত্বেও ধোনি হার মানেন নি। ২০০৮ এ তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় সিরিজ জেতেন। ২০১১ বিশ্বকাপেও ভারত ধোনির নেতৃত্বে জেতে।। এরপর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ২০১৩য় ভারত ধোনির অধিনায়কত্বেই জেতে। ধোনি ২০১৭র শুরুতে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন কিন্তু এশিয়া কাপে তাকে রোহিত শর্মা এবং শিখর ধবনকে বিশ্রাম দেওয়ায় অধিনায়কত্বের ভার সামলাতে হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *