ভিডিয়ো: ১৩ বছর আগে মহেন্দ্র সিং ধোনি করেছিলেন এই কামাল, আজও হয়ে রয়েছে বিশ্বরেকর্ড

ভারতীয় দলের তারকা উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি নিজের ক্রিকেট কেরিয়ারের শেষ দিকে রয়েছেন। তার ফর্ম নিয়ে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এই মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ধোনি ভীষণই ট্রেন্ডিং হচ্ছে আর তাও তার নটআউট ১৮৩ রানের ইনিংসের জন্য। আসলে ধোনি ৩১ অক্টোবর ২০০৫ এ এই ইনিংস খেলেছিলেন। অর্থাৎ আজ থেকে ঠিক ১৩ বছর আগে। ওই ইনিংস ধোনি পুরো কেরিয়ারই বদলে দিয়েছিল।

ধোনি এমন ঝড় নিয়ে এসেছিলেন যে চামিন্ডা ভাসের মত জোরে বোলারও কিছু করতে পারেন নি

ভারতের সামনে শ্রীলঙ্কা ২৯৯ রানের লক্ষ্য রেখেছিল আর টিম ইন্ডিয়া ৯৯ রানে শচীন তেন্ডুলকর আর রাহুল দ্রাবিড়ের উইকেট হারিয়ে ফেলেছিল। ধোনি এই ম্যাচে তৃতীয় নম্বরে ব্যাট করতে আসেন আর তার পর দলকে জিতিয়েই মাঠ থেকে ফেরেন। ধোনি ১৪৫ বলে ১৫টি চার আর ১০টি ছক্কার সাহায্যে ১৮৩ রানের এই ইনিংস খেলেছিলেন।

এখানে দেখে নিন ভিডিয়ো

আজও রয়েছে বিশ্বরেকর্ড কায়েম

উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ওয়ানডের ইতিহাসে এটা এখনও পর্যন্ত সবচেয়ে বড় ব্যক্তিগত স্কোর। এর আগে অস্ট্রেলিয়ার উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টের ১৭২ রানের রেকর্ড ছিল। ধোনির পর দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কক ১৭৮ রান করেছেন।
ভিডিয়ো: ১৩ বছর আগে মহেন্দ্র সিং ধোনি করেছিলেন এই কামাল, আজও হয়ে রয়েছে বিশ্বরেকর্ড 1
উইকেটকিপার হিসেবে সর্বাধিক ব্যক্তিগত স্কোর

১. মহেন্দ্র সিং ধোনি: ১৮৩* রান, ২০০৫ (বনাম শ্রীলঙ্কা)
২. কুইন্টন ডি কক: ১৭৮ রান, ২০১৬ (বনাম অস্ট্রেলিয়া)
৩. অ্যাডাম গিলক্রিস্ট: ১৭২ রান, ২০০৪ (বনাম জিম্বাবোয়ে)

ভারতের কিংবদন্তী উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি সবসময়ই নিজের ব্যাটিংয়ের জন্য পরিচিত। ধোনি যখনই নিজের ছন্দে থাকেন তো বিরোধী বোলারদের হুঁশ উড়ে যায়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *