মহেন্দ্র সিং ধোনি গড়লেন বিশ্বরেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম উইকেটকিপার হলেন
HYDERABAD, INDIA - MARCH 02: MS Dhoni of India bats during game one of the One Day International series between India and Australia at Rajiv Gandhi International Cricket Stadium on March 02, 2019 in Hyderabad, India. (Photo by Robert Cianflone/Getty Images)

বিশ্বের সবচেয়ে দুর্দান্ত উইকেটকিপারের কথা যদি বলা হয় তাতে মহেন্দ্র সিং ধোনির নামও আসে। এই খেলোয়াড় গত ৫ বছর ধরে ভারতীয় ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ অংশ থেকেছেন। ৩৭ বছর বয়েসী এই খেলোয়াড় নিজের অধিনায়কত্বে ভারতকে ২০১১র বিশ্বকাপ এনে দিয়েছিলেন। একজন উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে যদি কথা বলা তো তাকে বিশ্বের সবচেয়ে দুর্দান্ত ফিনিশার হিসেবে গুনতিতে আসেন। ভারতীয় দলের এই প্রাক্তন অধিনায়ক এই সময়ও ভারতকে তেমনই জেতাচ্ছেন যেমনটা নিজের শুরুয়াতি দিনগুলিতে তিনি ভারতকে ম্যাচ জেতাতেন। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হওয়া টি-২০ সিরিজের শেষ ম্যাচে এই খেলোয়াড় দুর্দান্ত ব্যাটিং করেছিলেন।

ধোনি এমনটা করা বিশ্বের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হলেন

ভারতীয় দলের এই প্রাক্তন অধিনায়ক যেমনই আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে মাঠে নামেন তিনি বিশ্বের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হয়ে যান যিনি ৫৯৭টি আন্তর্জাতিক ম্যাচ খেললেন। তিনি মার্ক বাউচারের রেকর্ড ভাঙেন।

সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা উইকেটকিপার ব্যাটসম্যান

VISAKHAPATNAM, INDIA – FEBRUARY 24: MS Dhoni of India bats during game one of the T20I Series between India and Australia at ACA-VDCA Stadium on February 24, 2019 in Visakhapatnam, India. (Photo by Robert Cianflone/Getty Images)

মহেন্দ্র সিং ধোনি – ৫৯৭*

মার্ক বাউচার – ৫৯৬

কুমার সাঙ্গাকারা – ৪৯৯

অ্যাডাম গিলক্রিস্ট – ৪৮৩

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজের পর ধোনিকে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে দেখা যাবে। এরপর ধোনিকে দেখা যাবে বিশ্বকাপে খেলতে। ভারতীয় দলের এই প্রাক্তন অধিনায়কের এটি শেষ বিশ্বকাপ হবে। তার বয়েস ৩৭ বছর হয়ে গিয়েছে। আর এরপর যখন বিশ্বকাপ হবে তখন তার বয়েস ৪০ বছর হবে।

ধোনি খেলবেন নিজের শেষ বিশ্বকাপ

VISAKHAPATNAM, INDIA – FEBRUARY 24: Ashton Turner of Australia is bowled by Krunal Pandya of India during game one of the T20I Series between India and Australia at ACA-VDCA Stadium on February 24, 2019 in Visakhapatnam, India. (Photo by Robert Cianflone/Getty Images)

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি চাইবেন এই তারকা খেলোয়াড়কে শেষ বিশ্বকাপে দুর্দান্তভাবে বিদায় জানাতে। তিনি ভারতীয় দলের হয়ে এখনো পর্যন্ত যেমন প্রদর্শন করেছেন, নিজের অধিনায়কত্বে যে ধরণের উপলব্ধী হাসিল করেছেন তাকে বিশ্বকাপ জিতে তেমনই উপহার দেওয়ার।

আরও পড়ুন

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...

এই তারকা বিদেশি বোলারকে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ম‍্যালকম মার্শালের সাথে তুলনা করলেন রাহুল দ্রাবিড় !

সদ‍্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সাউথ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন। মাঠে তার আগুনে পেস এবং...