মাহেলা জয়বর্ধনে। শ্রীলঙ্কান ক্রিকেট ইতিহাসের অন্য়তম বর্ণময় চরিত্র। ভারতের এই প্রতিবেশী দ্বীপরাষ্ট্রের ক্রিকেট ইতিহাসের যুগের কথা উঠলে অর্জুনা রণতুঙ্গা, সনৎ জয়সূর্য ও অরবিন্দ ডিসিলভা অধ্য়ায়ের পরবর্তী প্রজন্ম। শ্রীলঙ্কার ব্য়াটিং লেজেন্ড তিনি। ক্রিকেট কেরিয়ারের শুরুতে অনেক সময় তাঁকে গ্রেট ডিসিলভার উত্তরসূরিও বলা হত। তাঁর নামে অবশ্য় ডিসিলভা শব্দটা আছে। পুরো নাম দেনাগামাগে প্রবোথ মাহেলা ডি সিলভা জয়বর্ধনে।

অবসর নেওয়ার আগে গত দেড়দশক ব্য়াটহাতে দাপটে শাসন করেছিলেন। অবসর নিয়েছেন অনেকদিন আগেই। প্রায় দুবছরের ওপর হয়ে গেল। আঠারো বছরের দীর্ঘ ক্রিকেট জীবনে কোনওদিন ক্রিকেট মাঠে বির্তকে জড়াননি। সবসময় শান্ত এই ক্রিকেটারটির বাইশ গজে আচরণ ছিল অত্য়ন্ত বিনম্র। মাঠের বাইরেও কখনও দেখা যায়নি রসিকতা করতে। মুখে কখনও-সখনও লাজুক একটা হাসি ফুটে উঠত। ব্য়াস ওইটুকুই। ব্য়াটে রান না পেলে সমালোচনার জবাব দিতে তেড়েফুঁড়ে ওঠেননি একবারের জন্য়ও। অত্যন্ত ঠান্ডা মাথার এই কিংবদন্তির জবাব, তাঁর ক্রিকেট ব্য়াট তাঁর হয়ে দিয়েছে। আর সেই কারণে ক্রিকেট বিশ্বে প্রচুর সম্মান আদায় করে নিয়েছেন মাহেলা।

শ্রীলঙ্কার এই প্রাক্তন অধিনায়কের মধ্য়েও যে রসবোধ আছে, তা হঠাৎ ধরা পড়ল ট্য়ুইটারে। প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির এক ফ্য়ানের কারণে মাহেলার এই লুকনো দিকটা সবাই জানতে পারলেন। কোনওদিন ড্রেসিং রুমে সতীর্থদের সঙ্গে মজা করে পেছনে লেগেছেন বা শিশুসুলভ খুনসুঁটি করেছেন, এমন গল্প শোনা যায়নি, সেই তিনিই কি না, এমন উত্তর দিয়েছেন যে হাসত হাসতে পেটে খিল ধরে যাওয়ার জোগাড় অনেকের।

২০১৭ আইপিএল চ্য়াম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের এই কোচ ট্য়ুইটারে স্প্রিন্টার উসেইন বোল্টকে সম্মান জানিয়ে ট্য়ুইট করেন, তোমাকে সম্মান জানাই। বিশ্বের দ্রুততম মানব হিসেবে পরিচিত জামাইকান দৌড়বিদ লেজেন্ড বোল্ট গত শনিবার লন্ডনে অনুষ্ঠিত আইএএএফ ওয়ার্ল্ড অ্য়াথলেটিক্স চ্য়াম্পিয়নশিপের ১০০ মিটার রেসে তৃতীয় হওপার পর অ্য়াথলেটিক্সকে বিদায় জানিয়ে দিয়েছেন। অবসরের মুহূর্তে এক লেজেন্জ অপর লেজেন্ডকে কুর্নিশ জানাতে গিয়ে ওই ট্য়ুইটি করেন। ওই ট্য়ুইটি দেখার পর প্রাক্তন ভারত অধিনায়কের এক ফ্য়ান ট্য়ুইট করেন, মহেন্দ্র সিং ধোনিকেও সম্মান। বোল্টের চেয়েও ধোনি দ্রুত গতির। তারপর মাহেলা যা উত্তর দেন, তা কেউ কল্পনাও করতে পারবেন না। জয়বর্ধনে পাল্টা ট্য়ুইট করেন, ধোনি কি বাইক চালাচ্ছিল?”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...