আবারো ভাঙল বিরাটের বড়ো রেকর্ড, কোহলি আর হাসিম আমলাকে পেছনে ফেলে দিলেন এই তারকা

অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল এই মুহূর্তে ওয়েস্টইন্ডিজ সফরে রয়েছে। দুই দলের মধ্যে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়া জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া ৩০৮ রান করে অন্যদিকে ওয়েস্টইন্ডিজ দল মাত্র ১৩০ রানে আউট হয়ে যায়। এই জয়ের সঙ্গেই অস্ট্রেলিয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ লীড নিয়ে ফেলেছে।

হিলি আর লেনিংয়ের সেঞ্চুরি

আবারো ভাঙল বিরাটের বড়ো রেকর্ড, কোহলি আর হাসিম আমলাকে পেছনে ফেলে দিলেন এই তারকা 1

অস্ট্রেলিয়ার হয়ে ওপেনিং ব্যাটসম্যান এলিসা হিলি আর অধিনায়ক ম্যাগ লেনিং সেঞ্চুরি করেন। এই ম্যাচের প্রথম বলেই অস্ট্রেলিয়া রেচল হায়নেসের রূপে প্রথম ধাক্কা খায়। এরপর হিলি আর লেনিং দ্বিতীয় উইকেটের হয়ে ২২৫ রান যোগ করেন। হিলি ১০৬ বলে ১২২ রান করে আউট হন অন্যদিকে লেনিংয়ের ব্যাট থেকে ১৪৫ বলে ১২১ রানের ইনিংস আসে। ওয়েস্টইন্ডিজের হয়ে অধিনায়ক স্টেফনি টেলর ৭০ রান করেন কিন্তু তিনি ছাড়া আর কোনো ব্যাটসম্যান ১৫ রানের স্কোর পর্যন্তও পৌঁছতে পারেননি।

আমলা বিরাটকে ফেললেন পেছনে

আবারো ভাঙল বিরাটের বড়ো রেকর্ড, কোহলি আর হাসিম আমলাকে পেছনে ফেলে দিলেন এই তারকা 2

অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাগ লেনিংয়ের এটি ওয়ানডে ক্রিকেটে ১৩তম সেঞ্চুরি ছিল। সেই সঙ্গেই তিনি হাসিম আমলা আর বিরাট কোহলির মত তারকা পুরুষ ব্যাটসম্যানদের পেছনে ফেলে রেকর্ড বুকে নিজের নাম নথিভুক্ত করে ফেলেছেন। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম ইনিংসে ১৩টি সেঞ্চুরি করার রেকর্ড হাসিম আমলার নামে ছিল। তিনি ৮৩টি ইনিংসে এই কৃতিত্ব করেছিলেন। অন্যদিকে বিরাট কোহলি নিয়েছিলেন ৮৬টি ইনিংস। লেনিং মাত্র ৭৬টি ইনিংসে এই কৃতিত্ব করে ফেলেছেন।
সবচেয়ে দ্রুত ১৩টি ওয়ানডে সেঞ্চুরি:

৭৬টি ইনিংস — ম্যাগ লেনিং

৮৩টি ইনিংস — হাসিম আমলা

৮৬টি ইনিংস — বিরাট কোহলি

৮৬টি ইনিংস — কুইন্টন ডি’কক

৯১টি ইনিংস — ডেভিড ওয়ার্নার

৯৯টি ইনিংস — শিখর ধবন

সবচেয়ে দ্রুত সেঞ্চুরিও

আবারো ভাঙল বিরাটের বড়ো রেকর্ড, কোহলি আর হাসিম আমলাকে পেছনে ফেলে দিলেন এই তারকা 3

মহিলা ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি করার বিষয়ে ম্যাগ লেনিং প্রথম স্থানে রয়েছেন। তার নামে মাত্র ৭৬টি ইনিংসে ১৩টি সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে দ্বিতীয় নম্বরে সুজি বেটস ১১৫টি ইনিংসে ১০টি সেঞ্চুরি করে রয়েছেন। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরি অধিনায়ক মিতালি রাজের নামে রয়েছে। তিনি ১৮৩টি ইনিংসে ৭টি সেঞ্চুরি করেছেন। ২৭ বছর বয়েসী লেনিংয়ের কাছে নিজের পরিসংখ্যানকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *