শেখর ধাওয়ান, লোকেশ রাহুল ক্যারিয়ারের সেরা অবস্থানে, জাদেজা হারিয়েছেন তার স্থান 1

শেখর ধাওয়ান, লোকেশ রাহুল ক্যারিয়ারের সেরা অবস্থানে, জাদেজা হারিয়েছেন তার স্থান 2

স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে সদ্য সমাপ্ত তিন ম্যাচ সিরিজের টেস্ট ভারতের বিজয়ে অগ্রণী ভূমিকা পালন করে আইসিসির ব্যাটিং তালিকায় ক্যারিয়ারের সেরা অবস্থানে চলে এসেছে শেখর ধাওয়ান ও লোকেশ রাহুল, আজ মঙ্গলবার প্রকাশিত আইসিসির সর্বশেষ তালিকায় এ অবস্থান দেখানো হয়েছে। সোমবার পাল্লেকেল্লেতে শ্রীলঙ্কাকে ইনিংস ও ১৭১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে সফররত ভারত, আর এই জয়ের ফলে তারা শ্রীলঙ্কা কে ৩-০ তে হোয়াইট ওয়াশ করতে সক্ষম হয়। সিরিজে শ্রীলঙ্কা কে হোয়াইট ওয়াশ করতে শেখর ধাওয়ান ও লোকেশ রাহুল কার্যকরী ভূমিকা পালন করেন। এই সিরিজে মুরালী বিজয়ের পরিবর্তনে খেলা ধাওয়ান পাল্লেকেল্লেতে ১১৯ রানে ইনিংস খেলেন এবং সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে পান সিরিজ সেরার পুরষ্কার।

এই আক্রমণাত্মক ব্যাটসম্যান যার অভিষেক হয়েছিল নিউজল্যান্ডের বিরুদ্ধে সে এই সিরিজে চার ইনিংসে করেন ৩৫৮ রান যার মধ্যে রয়েছে দুটি শতক। তার এই সিরিজ সেরা ব্যাটিং আইসিসি ব্যাটিং তালিকায় ১০ ধাপ এগিয়ে তাকে ২৮ তম স্থানে নিয়ে এসেছে। সদ্য জ্বর থেকে সেরে ওঠা লোকেশ রাহুল পাল্লেকেল্লে টেস্টে ৮৫ রান করে দুই ধাপ এগিয়ে তার ক্যারিয়ারের সেরা অবস্থানের সমান অর্থ্যাৎ নবম স্থানে চলে এসেছেন এবং দুই ইনিংসে দুটি অর্ধ শতকের সাহায্যে ১৪২ রান করে সিরিজ শেষ করেছেন। প্রথম টেস্ট জ্বরের কারনে খেলতে না পারলেও পরের দু টেস্টের দুই ইনিংসে ই হাকিয়েছেন অর্ধ শতক।
এছাড়াও উমেশ যাদব, হার্দিক পান্ডিয়া, ডিকওয়েলরাও তাদের ক্যারিয়ারের সেরা অবস্থায় অবস্থান করছেন। বাহাতি স্পিনার কুলদীপ যাদব ও সানন্দাকান ও অগ্রগতি করেছে।

পাল্লেকেল্লে টেস্টে ৮৬ বলে শতক পূরন করার পর ৯৬ বলে ১০৮ রান করে ম্যাচ সেরা পুরষ্কার পাওয়া ২৩ বছরের হার্দিক পান্ডিয়া অবস্থান করছেন ৬৮ তম অবস্থানে। শ্রীলঙ্কা অধিনায়ক দিনেশ চান্ডিমাল অবস্থান করছেন তালিকার ৩৩ তম স্থানে আর ডিকওয়েল ক্যারিয়ার সেরা ৬১ তম তে। আচরণবিধির জন্য বহিষ্কৃত রবীন্দ্র জাদেজা শেষ টেসো না খেলতে পারার কারনে সাকিব আল হাসানের কাছে হারিয়েছে শীর্ষ অলরাউন্ডারের স্থান।

শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকা :

১) স্টিভ স্মিথ

২) জো রুট

৩) কেন উইলিয়াশন

৪) চেতশ্বর পূজারা

৫) বিরাট কোহলী

৬) জনি বেয়াস্টো

৭) আজাহার আলী

৮) হাশিম আমলা

৯) লোকেশ রাহুল

১০) অজিঙ্কা রাহানে

তৃতীয় টেস্টে পাঁচ উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে মোহাম্মদ সামি ১৯ এ, উমেশ যাদব এক ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২১ এ আর পাল্লেকেল্লে তে পাঁচ উইকেট নিয়ে কুলীপ যাদব ২৯ ধাপ এগিয়ে বর্তমানে ৫৮ তম।
শীর্ষ দশ বোলারের তালিকা :
১) রবীন্দ্র জাদেজা
২) জেমী আন্ডারসন
৩) রবীচন্দ্র আশ্বিন
৪) জোস হ্যাজেলউড
৫)রঙ্গনা হেরাথ
৬) কাগিসো রাদাবা
৭) স্টুয়ার্ড ব্রড
৮) ডেল স্টেইন
৯) ভারনন ফিল্যান্ডার
১০) নীল ওয়াগনার

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *