আইসিসি ২০১৯ বিশ্বকাপ: আগামী বিশ্বকাপে ভারতের সম্ভাব্য মিডল অর্ডার ব্যাটসম্যানদের তালিকা 1

ভারত ক্রিকেট দল সবসময় পরিপূর্ণ দল গঠন করেই বিশ্বকাপে অংশগ্রহণ করে। ওপেনার থেকে শুরু করে লো-অর্ডার পর্যন্ত ব্যাটসম্যানরা ভালো করার সুযোগ পেয়ে থাকে। তবে এটা সত্য যে যুবরাজ সিং ও সুরেশ রায়নাদের মত মিডল অর্ডার ব্যাটসম্যান সবসময় ভারত ক্রিকেট দলে আসবেনা।

আসুন জেনে নেওয়া যাক ২০১৯ বিশ্বকাপে ভারত ক্রিকেট দলে মিডল অর্ডারে কে কে খেলতে পারেন-

১) লোকেশ রাহুলঃ

আইসিসি ২০১৯ বিশ্বকাপ: আগামী বিশ্বকাপে ভারতের সম্ভাব্য মিডল অর্ডার ব্যাটসম্যানদের তালিকা 2

ভারত ক্রিকেট দলে বর্তমান সময়ের একজন যোগ্য মিডল অর্ডার, ওয়ার্ল্ড ক্লাস ব্যাটসম্যান তিনি। টেস্ট, ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটে সমানভাবে পারফরমেন্স করার মত দক্ষ ব্যাটসম্যান তিনি। ডানহাতি এই ব্যাটসম্যানের টেস্টে গড় রান প্রায় ৪১ এবং ওয়ানডেতে প্রায় ৫০ এর কাছাকাছি। ২৬ বছর বয়সী এই ভারতীয় ক্রিকেটার চলতি বছরের আইপিএলে প্রায় ৫৫ গড়ে ৬৫৯ রান করেন তিনি।

নাম্বার ফোরে ব্যাট করার যথেষ্ট সামর্থ্য রয়েছে তার, ব্যাটিং টেকনিক ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে দলকে সবসময় ভাল কিছু দেওয়ার চেষ্টা করেন। তাই আগামী বিশ্বকাপে ভারত ক্রিকেট দলের মিডল অর্ডারের অন্যতম প্রধান ব্যাটসম্যান হতে পারেন তিনি।

২) মহেন্দ্র সিং ধোনিঃ

আইসিসি ২০১৯ বিশ্বকাপ: আগামী বিশ্বকাপে ভারতের সম্ভাব্য মিডল অর্ডার ব্যাটসম্যানদের তালিকা 3

প্রাক্তন অধিনায়ক ও উইকেটরক্ষক ধোনির সামনের বিশ্বকাপেই হতে পারে জীবনের শেষ বিশ্বকাপ। লিজেন্ডারি অধিনায়ক ও ব্যাটসম্যান সবসময় চাপের মধ্যে খেলতে পছন্দ করেন, এবং অসংখ্য ম্যাচ জিতিয়েছেন সেরা ফিনিশিং দিয়ে, তাকে ক্রিকেটের সেরা ফিনিশারও বলা হয়ে থাকে। পাঁচ নাম্বার পজিশনের জন্য বর্তমান ভারত দলের যোগ্য ব্যাটসম্যান তিনি। তাছাড়া বিশ্বকাপের মঞ্চে ভারত দলে তার মত অভিজ্ঞ ক্রিকেটার সবসময় দরকার। তার ব্যাটিং ট্যাকনিক, পাওয়ার প্লেতে দ্রুত রানা করা ও সেরা ফিনিশিং সবসময় দলের জয়ের জন্য কাজে আসে। তাই বলা যায় আগামী বিশ্বকাপে পাঁচ নাম্বার পজিশনে সবার চেয়ে তিনিই সবচেয়ে বেশি যোগ্য দাবিদার।

৩) দীনেশ কার্তিক ও ক্রুনাল পাণ্ডিয়া:

আইসিসি ২০১৯ বিশ্বকাপ: আগামী বিশ্বকাপে ভারতের সম্ভাব্য মিডল অর্ডার ব্যাটসম্যানদের তালিকা 4

কার্তিক যদিও অভিজ্ঞ ক্রিকেটার তবে বয়সের দিকে অনেকটা এগিয়ে। ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার ১৪ বছর ধরে ভারত ক্রিকেট দলের সাথে আছেন। বয়স বেশি হলেও কি হবে?সাম্প্রতিক সময়ে তার পারফরমেন্স আকাশচুম্বী। নিদহাস ট্রফির ফাইনালে বাংলাদেশের বিপক্ষে ৮ বলে ২৯ রান করে এক অবিস্মরণীয় জয় উপহার দেন ভারতকে। তাছাড়া আইপিএলে ১৬ ম্যাচে করেছেন ৪৯৮ রান। তার এই পারফরমেনন্সের উপর ভিত্তি করে ভারত ক্রিকেট বোর্ড তাকে আগামী বিশ্বকাপে ছয় নাম্বার পজিশনের জন্য দলে রাখতে পারে।

আইসিসি ২০১৯ বিশ্বকাপ: আগামী বিশ্বকাপে ভারতের সম্ভাব্য মিডল অর্ডার ব্যাটসম্যানদের তালিকা 5

এদিকে ক্রুণাল পাণ্ডিয়া, হার্দিক পাণ্ডিয়ার বড় ভাই। তরুণ এই ক্রিকেটার ইতিমধ্যে নিজের জাত চিনিয়েছেন চলতি বছরের আইপিএল। শেষের দিকে ছয়-চার মারার ভাল দক্ষতা রয়েছে তার। মারকুটে এই ব্যাটসম্যানের আইপিএলের স্ট্রাইক রেট ছিল প্রায় ১৫২!
তাই বলা যায় শেষের দিকে দ্রুত রান তোলার কথা বিবেচনা করে পান্ডেকেও মিডল অর্ডারে খেলাতে পারে ভারত।

৪) হার্দিক পাণ্ডিয়া:

আইসিসি ২০১৯ বিশ্বকাপ: আগামী বিশ্বকাপে ভারতের সম্ভাব্য মিডল অর্ডার ব্যাটসম্যানদের তালিকা 6

ভারত ক্রিকেট দলের বর্তমান সময়ে সেরা অলরাউন্ডার হলেন হার্দিক পাণ্ডিয়া। ব্যাটে, বলে এবং ফিল্ডিংয়ে কোনো দিক দিয়েই তিনি কম না, ২৪ বছর বয়সী এই তরুণ ক্রিকেটার ইতিমধ্যে জাতীয় দলের হয়ে অনেক ভাল পারফরমেন্স করেছেন এবং দলকে হেরে যাওয়া ম্যাচ কে জয় হিসেবে উপহার দিয়েছেন। নাম্বার সেভেনে সবসময় মারকুটে ব্যাটসম্যান দরকার। শেষের পাওয়ার প্লেতে রান করা যেকোনো দলের জন্য খুব গুরুত্বপূর্ণ তাই ভারত দলে মিডল অর্ডারের শেষ দিকে হার্দিক পাণ্ডিয়াই সবচেয়ে বেশি যোগ্য ক্রিকেটার। নিঃসন্দেহে ২০১৯ বিশ্বকাপে নাম্বার সেভেন পজিশনে হার্দিক পাণ্ডিয়াকেই দেখা যাবে ব্যাট করতে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *