[cwa id='h1']
ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি

JCC
পেশাদার ক্রিকেটার হতে চান?
এখানে রেজিস্টার করুন

*T&C Apply

অনেক ক্রিকেটারদের কারণেই কলঙ্কিত হয়েছে ক্রিকেট। তার মধ্যে মূলত ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিংয়ের কারণেই ক্রিকেটকে কলঙ্কিত হতে দেখেছি আমরা। বহু ক্রিকেটারই মাঠের মধ্যে খেলা চলাকালীন বিপক্ষকে অপমানজনকভাবে অপমান করে ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করেছেন। কিন্তু আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে এমন এক ক্রিকেটারের কথা বলব যিনি এক জঘন্য অপরাধের জন্য ফাঁশির শাস্তি পেয়েছিলেন। ওয়েস্টইন্ডিজের প্রাক্তন জোরে বোলার লেসলি হিলটন নিজের স্ত্রীকে খুন করে ফাঁসির সাজা পেয়েছিলেন।

একমাত্র ক্রিকেটার যার ফাঁসি হয়েছিল

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি 1

ওয়েস্টইন্ডিজের প্রাক্তন জোরে বোলার লেসলি হিলটনই একমাত্র বোলার যিনি ফাঁসি কাঠে ঝুলেছিলেন। এই প্রাক্তন ওয়েস্টইন্ডিয়ান নিজের স্ত্রীকে গুলি করে হত্যা করেছিলেন। ১৯৩৪-৩৫ সালে ওয়েস্টইন্ডিজের হয়ে ‘রেস উইকেটস ইংলিশিয়াম’ দলের বিরুদ্ধে টেস্ট সিরিজে অভিষেক করেছিলেন। অভিষেক টেস্টেই দুর্দান্ত বল করে তিনি সকলকে প্রভাবিত করেছিলেন। অভিষেক টেস্টেই তিনি ১৩টি উইকেট নেন। ওয়েস্টইন্ডিজের হয়ে মাত্র ছ’টি টেস্ট খেলে এই জোরে বোলার মোট ১৯টি উইকেট নেন। ১৯৩৯ সালে এই জোরে বোলার প্রথম শ্রেণীর ক্রিকেট সহ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন।

অবসরের পর সুপার ভাইজারের চাকরি করতেন

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি 2

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এই জোরে বোলার সুপারভাইজারের চাকরি নেন। চাকরি পাওয়ার পরই লারলিন রোজ নামে জামাইকার এক পুলিশের মেয়ের প্রেমে পড়েন লেসলি। কিন্তু প্রথম দিকে এই সম্পর্ককে দুই বাড়ির কেউই মেনে নেয়নি। বিশেষত রোজের পরিবারের কেউই পছন্দ করতেন না হিলটনকে। রোজের বাবা হিলটনের অতীত রেকর্ডও খোঁজখবর করে দেখেন। কিন্তু সব বাঁধা পেরিয়ে হিলটল ১৯৪২ সালে বিয়ে করেন রোজকে। বিয়ের পাঁচ বছর পর এক পূত্র সন্তান হয় তাদের। কিন্তু ১৯৫৪ সালে এই দুজনের সম্পর্ক বদলে যেতে থাকে।

স্ত্রীর অবৈধ প্রেমের সন্দেহ করতেন হিলটন

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি 3

পোশাকের ব্যবসার সূত্রে নিয়িমিত নিউইয়র্ক যাওয়া শুরু করেন রোজ। এরপর থেকেই একের পর এক বেনামি চিঠি পেতে শুরু করেন হিলটন। যে চিঠিগুলিতে লেখা ছিল নিউইয়র্কের ব্রুকলিন অ্যাভেনিউর রয় ফ্রান্সিস নামক এক ব্যক্তির সঙ্গে অবৈধ সম্পর্ক রয়েছে রোজের। চিঠি পাওয়ার পরই দ্রুত টেলিগ্রাম করে রোজকে ফিরে আসতে বলেন হিলটন। এমনকী বেনামী চিঠিগুলি রোজের মা ও পরিবারের অন্যান্যকেও দেখান হিলটন। ফিরে আসার পর সমস্ত অভিযোগ অস্বীকার করেন রোজ। ফ্রান্সিসকে পরিচয় দেন নিছকই এক পরিচিত বলে। সেই সময় ‘ডেইল গ্লেনার নামে একটি সংবাদপত্র এই ঘটনার খবর প্রকাশ করে শিরোনাম দেয় ‘ দ্যা ম্যাটার ওয়াজ সেটলড ইন ট্রু ম্যাট্রিমোনিয়াল ফর্ম’। কিন্তু ফ্রান্সিসকে পাঠানো লারলিনের একাধিক চিঠি হিলটনের হাতে পড়ে, যা থেকে স্ত্রীর অবৈধ সম্পর্কের বিষয়ে প্রায় নিশ্চিত হয়ে পড়েন তিনি।

মাঝরাতে স্ত্রীকে গুলি করেন হিলটন

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি 4

এরপরই একদিন মাঝরাতে ঘুমন্ত স্ত্রীকে ডেকে তোলেন হিলটন। চূড়ান্ত উত্তেজনার মুখে নিজের সম্পর্ক কথা স্বীকার করেন নেন রোজ। হিলটনকে পরিস্কার জানিয়ে দেন যে প্রথম থেকেই স্বামীর ব্যবহারে তিনি বিরক্ত। এমনকী তাদের দুজনের রুচিও আলাদা। সেই কারণেই ফ্রান্সিসের সঙ্গে তার সম্পর্ক গড়ে ওঠে এবং ফ্রান্সিস তার স্বামীর অভাব পূর্ণ করেছেন। এরপরই উত্তেজনার বশে স্ত্রীকে গুলি করেন এই প্রাক্তন ওয়েস্টইন্ডিয়ান জোরে বোলার। ঘটনাস্থলেই মৃত্যু হয় রোজের। পুলিশ গ্রেপ্তার করে হিলটনকে। আদালতে আত্মপক্ষ সমর্থনে এই ক্রিকেটার জানান নিজের উপর গুলি চালাতে গিয়ে ভুল করে স্ত্রীর উপর গুলি চালিয়েছিলেন তিনি। কিন্তু আদালতে তা গ্রাহ্য হয়নি। কারণ রোজের শরীরে পাওয়া গিয়েছিল সাতটি গুলি। এরপর ১৯৫৫ সালের ১৭ মে আদালত হিলটনকে ফাঁসির সাজা শোনায়। এখনো পর্যন্ত লেসলি হিলটনই একমাত্র ক্রিকেটার যার ফাঁসির সাজা হয়েছে।

[cwa id='moreat']