তাঁর রাজ্য়ের ঘরোয়া টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিএনপিএল) এবার আর খেলতে দেখা যাবে না একমসয় জাতীয় দলের সাড়া ফেলে দেওয়া স্টার বোলার লক্ষ্মীপতি বালাজিকে। সরকারিভাবে এই কথা জানিয়ে দিয়েছে টিএনপিএলে বালাজির দল অ্য়ালবার্ট টুটি প্য়াট্রিয়টস। বালাজি যে এই মরশুমে তামিলনাড়ু প্রিমিয়র লিগ খেলতে ইচ্ছুক নন, তা বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল। যাঁকে নিয়ে এত জল্পনা, তিনি নিজেও চুপচাপ ছিলেন। অ্য়ালবার্ট টুটি প্য়াট্রিয়টস টিমে বালাজির সতীর্থ জাতীয় দলে খেলা আরও এক ক্রিকেটার উইকেটকিপার-ব্য়াসম্য়ান দিনেশ কার্তিক অবশ্য় আভাস দিয়ে আসছিলেন, দলের কোচিং স্টাফে বালাজিকে খুব তাড়াতাড়ি দেখা যেতে পারে।

লক্ষ্মীপতি বালাজি

বালাজির পরিবর্ত হিসেবে টুটি প্য়াট্রিয়টস তাদের স্কোয়াডে বাঁ-হাতি ওপেনিং ব্য়াটসম্য়ান এস অরবিন্দকে অন্তর্ভুক্ত করতে চলেছে। অরবিন্দ বাঁ-হাতে স্পিন বোলিংটাও করতে পারেন। এই উপমহাদেশের উইকেটে টি-২০ ক্রিকেটে যা অত্য়ন্ত উপযোগী। তবে, বালাজি অ্য়ালবার্ট টুটি প্য়াট্রিয়টসের কোচিং স্টাফে যোগ দিতে চলায় তামিলনাড়ু ক্রিকেট মহলে এনিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে এবার কোচিংয়ে মন দিতে চলেছেন তামিলনাড়ুর এই স্টার বোলার।

লক্ষ্মীপতি বালাজি

এবার তামিলনাড়ুর রনজি টিমে তাঁকে ক্রিকেটার এবং বোলিং কোচ হিসেবে নিয়োগ করেছিল রাজ্য় ক্রীড়া সংস্থা। মরশুমে একটাও ম্য়াচে বালাজি মাঠে নামেননি। তবে, তাঁর কোচিংয়ে ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া – বিসিসিআই পরিচালিত লিস্ট এ ক্রিকেট টুর্নামেন্টে চ্য়াম্পিয়ন হয় তামিলনাড়ু। রঞ্জি ট্রফিতেও সেমিফাইনাল পর্যন্ত যায় তামিলনাড়ু। তারপরেই আইপিএলের ফ্র্য়াঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স থেকে ডাক আসায় সেখানে যোগ দেন বালাজি। পাকিস্তানি বোলিং লেজেন্ড ওয়াসিম আক্রাম না করে দেওয়ায় বোলিং কোচ খুঁজছিল শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স টিম।

লক্ষ্মীপতি বালাজি

এখানে দেখুনঃ ছাব্বিশেই যবনিকা, অবসর নিয়ে গোটা বিশ্বকে অবাক করে দিলেন এই তরুণ প্রতিভা!

একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে বালাজি তাঁর অবসরের ব্য়াপারে আভাস দিয়ে দিয়েছেন ইতিমধ্য়ে। পঁয়ত্রিশ বছরের ক্রিকেটারটি জানিয়েছেন, ”উঠতি বোলারদের সঙ্গে সময় কাটাচ্ছি, ওদেরকে সাহায্য় করছি বোলিংয়ে দক্ষতা বাড়াতে – এই কাজটাতেই আমি খুশি। নিজেকে পরিপূর্ণও লাগছে। ক্রিকেট মাঠে খেলোয়াড় হিসেবে নামার জন্য় আগের মতো সেই তাগিদটা আর অনুভব করি না।”

লক্ষ্মীপতি বালাজি

জাতীয় দলে বেশিদিন খেলতে পারেননি। সুযোগ পেলেও চোটের কারণে বারবার ছিটকে যেতে হয়েছিল। বারবার এমন চোটে ভুগতে হয়েছিল, যে ক্রিকেট কেরিয়ারটা অনেকদিন আগেই শেষ হয়ে যেত। দেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে উইকেট সংখ্য়া টেস্টে ২৭টি, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩৪টি এবং টোয়েন্টি২০ আন্তর্জাতিকে ১০টি। জীবনে একটিই আক্ষেপ, ক্রিকেট কেরিয়ারের নিজের রাজ্য তামিলনাড়ুর হয়ে একবারও রনজি চ্য়াম্পিয়ন হতে না পারা। আইপিএলে বেশ কয়েক বছর মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছেন। মুখে সবসময় শিশুসুলভ হাসি লেগে থাকা এই প্রাক্তন এই পেস বোলারটিকে কোচিংয়ের পাশাপাশি ইদানিং ধারাভাষ্য়কার হিসেবে বিশেষজ্ঞের মতামত দেখা যাচ্ছে।

লক্ষ্মীপতি বালাজি
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...