তাঁর রাজ্য়ের ঘরোয়া টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিএনপিএল) এবার আর খেলতে দেখা যাবে না একমসয় জাতীয় দলের সাড়া ফেলে দেওয়া স্টার বোলার লক্ষ্মীপতি বালাজিকে। সরকারিভাবে এই কথা জানিয়ে দিয়েছে টিএনপিএলে বালাজির দল অ্য়ালবার্ট টুটি প্য়াট্রিয়টস। বালাজি যে এই মরশুমে তামিলনাড়ু প্রিমিয়র লিগ খেলতে ইচ্ছুক নন, তা বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল। যাঁকে নিয়ে এত জল্পনা, তিনি নিজেও চুপচাপ ছিলেন। অ্য়ালবার্ট টুটি প্য়াট্রিয়টস টিমে বালাজির সতীর্থ জাতীয় দলে খেলা আরও এক ক্রিকেটার উইকেটকিপার-ব্য়াসম্য়ান দিনেশ কার্তিক অবশ্য় আভাস দিয়ে আসছিলেন, দলের কোচিং স্টাফে বালাজিকে খুব তাড়াতাড়ি দেখা যেতে পারে।

লক্ষ্মীপতি বালাজি

বালাজির পরিবর্ত হিসেবে টুটি প্য়াট্রিয়টস তাদের স্কোয়াডে বাঁ-হাতি ওপেনিং ব্য়াটসম্য়ান এস অরবিন্দকে অন্তর্ভুক্ত করতে চলেছে। অরবিন্দ বাঁ-হাতে স্পিন বোলিংটাও করতে পারেন। এই উপমহাদেশের উইকেটে টি-২০ ক্রিকেটে যা অত্য়ন্ত উপযোগী। তবে, বালাজি অ্য়ালবার্ট টুটি প্য়াট্রিয়টসের কোচিং স্টাফে যোগ দিতে চলায় তামিলনাড়ু ক্রিকেট মহলে এনিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে এবার কোচিংয়ে মন দিতে চলেছেন তামিলনাড়ুর এই স্টার বোলার।

লক্ষ্মীপতি বালাজি

এবার তামিলনাড়ুর রনজি টিমে তাঁকে ক্রিকেটার এবং বোলিং কোচ হিসেবে নিয়োগ করেছিল রাজ্য় ক্রীড়া সংস্থা। মরশুমে একটাও ম্য়াচে বালাজি মাঠে নামেননি। তবে, তাঁর কোচিংয়ে ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া – বিসিসিআই পরিচালিত লিস্ট এ ক্রিকেট টুর্নামেন্টে চ্য়াম্পিয়ন হয় তামিলনাড়ু। রঞ্জি ট্রফিতেও সেমিফাইনাল পর্যন্ত যায় তামিলনাড়ু। তারপরেই আইপিএলের ফ্র্য়াঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স থেকে ডাক আসায় সেখানে যোগ দেন বালাজি। পাকিস্তানি বোলিং লেজেন্ড ওয়াসিম আক্রাম না করে দেওয়ায় বোলিং কোচ খুঁজছিল শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স টিম।

লক্ষ্মীপতি বালাজি

এখানে দেখুনঃ ছাব্বিশেই যবনিকা, অবসর নিয়ে গোটা বিশ্বকে অবাক করে দিলেন এই তরুণ প্রতিভা!

একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে বালাজি তাঁর অবসরের ব্য়াপারে আভাস দিয়ে দিয়েছেন ইতিমধ্য়ে। পঁয়ত্রিশ বছরের ক্রিকেটারটি জানিয়েছেন, ”উঠতি বোলারদের সঙ্গে সময় কাটাচ্ছি, ওদেরকে সাহায্য় করছি বোলিংয়ে দক্ষতা বাড়াতে – এই কাজটাতেই আমি খুশি। নিজেকে পরিপূর্ণও লাগছে। ক্রিকেট মাঠে খেলোয়াড় হিসেবে নামার জন্য় আগের মতো সেই তাগিদটা আর অনুভব করি না।”

লক্ষ্মীপতি বালাজি

জাতীয় দলে বেশিদিন খেলতে পারেননি। সুযোগ পেলেও চোটের কারণে বারবার ছিটকে যেতে হয়েছিল। বারবার এমন চোটে ভুগতে হয়েছিল, যে ক্রিকেট কেরিয়ারটা অনেকদিন আগেই শেষ হয়ে যেত। দেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে উইকেট সংখ্য়া টেস্টে ২৭টি, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩৪টি এবং টোয়েন্টি২০ আন্তর্জাতিকে ১০টি। জীবনে একটিই আক্ষেপ, ক্রিকেট কেরিয়ারের নিজের রাজ্য তামিলনাড়ুর হয়ে একবারও রনজি চ্য়াম্পিয়ন হতে না পারা। আইপিএলে বেশ কয়েক বছর মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছেন। মুখে সবসময় শিশুসুলভ হাসি লেগে থাকা এই প্রাক্তন এই পেস বোলারটিকে কোচিংয়ের পাশাপাশি ইদানিং ধারাভাষ্য়কার হিসেবে বিশেষজ্ঞের মতামত দেখা যাচ্ছে।

লক্ষ্মীপতি বালাজি

SHARE

আরও পড়ুন

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...

পৃথ্বী শ বললেন, অস্ট্রেলিয়া সিরিজ মিস করায় দুঃখি, এই সিরিজ থেকে ফিরব দলে

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ-কে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটীতে হওয়া টেস্ট সিরিজ চলাকালীন প্র্যাকটিস ম্যাচে চোট...

টি-২০র ১৫ সদস্যের দল দেখে বোঝার অসাধ্য ভারতীয় নির্বাচকদের এই পাঁচ সিদ্ধান্ত

টি-২০র ১৫ সদস্যের দল দেখে বোঝার অসাধ্য ভারতীয় নির্বাচকদের এই পাঁচ সিদ্ধান্ত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা দুই ম্যাচের টি-২০ সিরিজের জন্য ভারতীয় দলের...

ইন্ডিয়া এ বনাম ইংল্যান্ড লায়ান্স, বেসরকারি টেস্ট: ইন্ডিয়া এ ইংল্যাণ্ড লায়ন্সকে ইনিংস এবং ৬৮ রানে হারাল

ময়ঙ্ক মারকান্ডের(৩১/৫) দুর্দান্ত বোলিংয়ের সৌজন্যে ইন্ডিয়া এ মাইসোরে খেলা হওয়া দ্বিতীয় বেসরকারি টেস্ট ম্যাচের তৃতীয় দিন শুক্রবার...

রাজস্থান রয়্যালস বদলালো নিজের ড্রেস, এখন এই কালারে দেখা যাবে রাজস্থানকে,ওয়ার্ন বললেন এই কথা

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...