অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম তিনটি ম্য়াচেও দলে রাখা হয়নি দুই অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা’কে। শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট সিরিজে তাঁদের বিশ্রাম দেওয়া হয়েছিল। নির্বাচকরা এখন ২০১৯ বিশ্বকাপের দিকে নজর রেখে রোটেশন পলিসি অনুযায়ী অক্ষর প্য়াটেল, যুজবেন্দ্র চহল ও কুলদীপ যাদবকে তৈরি করতে বেশি আগ্রহী। এভাবে দুই অভিজ্ঞ স্পিনারকে দলের বাইরে করে দেওয়ার পেছনে অনেকেই কোনও যুক্তি দেখছেন না। নির্বাচক মণ্ডলীর সিদ্ধান্ত নিয়ে সমালোচনা চলছে। কিন্তু ভারতের প্রাক্তন ক্রিকেটার বাঙ্গিপুরম বেঙ্কট সাই লক্ষ্মণ এব্য়াপারে নির্বাচকদের পূর্ণ সমর্থন করেছেন। কারণ, টেস্ট ক্রিকেটে অশ্বিন-জাদেজা জুটি হিট হলেও, সীমিত ওভারের ক্রিকেটে এই জুটি ইদানিং তেমন ভেল্কি দেখাতে পারছেন না। তবে, অশ্বিনের ক্ষেত্রে এই যুক্তি কার্যকর হলেও জাদেজা’কে খরচের খাতায় ফেলা যায় না। কারণ, তিনি বলহাতে যেমন পারফর্ম করেছেন, তেমনই ব্য়াট হাতেও। তবে, লক্ষণের মতে তরুণ স্পিনারদের সুযোগ দেওয়া খুব ভালো ব্য়াপার। কিন্তু, এখানে বলে রাখা ভালো, শ্রীলঙ্কায় সীমিত ওভারের ক্রিকেট সিরিজে দুই ফাস্ট বোলার উমেশ যাদব ও মহম্মদ সামি’কে বিশ্রাম দেওয়া হয়েছিল। অস্ট্রেলিয়া সিরিজে তাঁদেরকে ফিরিয়ে আনা হয়েছে। সেক্ষেত্রে অশ্বিন ও জাদেজা’র দলে অন্তর্ভুক্তি না হওয়ার পেছনে অন্য় কারণ দেখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।
এবার লক্ষ্মণ কি বলছেন শুনে নেওয়া যাক, ”চ্য়াম্পিয়ন্স ট্রফির পর জাতীয় নির্বাচকরা একটা পলিসি নিয়েছেন। ভারতীয় দলে তাঁরা এবার রিস্ট স্পিনার খেলাতে চান। রিস্ট স্পিনার খেলালে স্পিন বোলিংয়ে বৈচিত্র আসবে।” ভিভিএস আরও বলেন, ”আমার দৃঢ় বিশ্বাস অশ্বিন ও জাদেজা’কে দলে না রাখার ব্য়াপার নির্বাচকরা ওদের সঙ্গে কথা বলেছেন। নির্বাচকরা ওদের হয়ত জানিয়েছেন, তারা আগামী দিনে রিস্ট স্পিনারদের পরখ করতে চান। আর এই মুহূর্তে যে দুই রিস্ট স্পিনার ভারতের হাতে আছে, তারা দু’জন অত্য়ন্ত প্রতিভাবান। তরুণ বোলারদের অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে খেলার সুযোগ করে দেওয়ার মানে এই নয় যে অশ্বিন ও জাদেজা’কে দল থেকে বাদ দেওয়া হয়েছে।”
ভারতীয় দলের নতুন তারকা হার্দিক পান্ডিয়া প্রসঙ্গে লক্ষ্মণকে বেশ আশাবাদী শোনালো। বললেন, ”হার্দিককে চাপ নিতে দেখে খুব ভালো লেগেছে। ফিনিশারের কাজ খুব কঠিন। ধোনি আর রায়না দীর্ঘদিন ধরে ভারতের হয়ে যে কাজটা করে এসেছে, সেটা আগামী দিনে ও করতে পারে। তবে, বল হাতে ওকে ধারাবাহিক হতে হবে।” ভালো ব্য়াটসম্য়ান হওয়া সত্ত্বেও অজিঙ্কা রাহানেকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে বসিয়ে তাঁর প্রতিভাকে শেষ করে দেওয়া হচ্ছে বলে যে কথাবার্তা চলছে, তাও মানতে নারাজ হায়দরাবাদের এই প্রাক্তন স্টাইলিশ ব্য়াটসম্য়ানটি। বললেন, ”রাহানে বর্তমান ভারতীয় দলের ব্য়াটিংয়ের অন্য়তম মূল স্তম্ভ। ওপেনিংয়ে ডানহাতি-বাঁহাতি ব্য়াটসম্য়ানের জুটি হিসেবে রোহিত-শিখর জুটি ভালো খেলায় ওর জায়গা পাওয়া এখন মুশকিল হচ্ছে। কিন্তু, আমার বিশ্বাস, ভারতীয় দলে রাহানে ঠিক ওর জায়গা করে নেবে। ”
অধিনায়ক বিরাট কোহলির প্রশংসা করে লক্ষ্মণ আসন্ন ভারত অস্ট্রেলিয়া সিরিজের ফলাফল নিয়ে আগাম ভবিষ্য়দ্বাণী করে রাখলেন। ”শ্রীলঙ্কা দুর্বল প্রতিপক্ষ ছিল। কিন্তু, ৯-০ ফলে বিদেশের মাটিতে অলউইন রেকর্ড নিয়ে দেশে ফেরা মুখের কথা নয়। বিরাট ভারতীয় দলকে ভাল নেতৃত্ব দিয়েছে। আসন্ন অস্ট্রেলিয়া সিরিজে ভারত ৪-১ ফলে জিতবে। ”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...