ওয়ান ডে র‍্যাঙ্কিংয়ে নামলেন বিরাট, উঠলেন ধোনি 1

বিশেষ প্রতিবেদন: ওয়ান ডে র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নীচে নেমে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। অন্যদিকে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে অসাধারণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ান ওপেনার এই প্রথমবার আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন। শুক্রবার আইসিসির প্রকাশিত সবশেষ র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠায় ওয়ার্নার পিছনে ফেলে দিয়েছেন এবি ডিভেলিয়ার্স ও বিরাট কোহলিকে। ৮৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন ওয়ার্নার। ওয়ার্নারের সঙ্গে ডি ভিলিয়ার্সের পয়েন্টের ব্যবধান ১৯ (৮৬১ পয়েন্ট)। ৮৫২ পয়েন্ট নিয়ে তিনে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। কোহলি নামলেও, ব্যাটসম্যানদের তালিকায় ১৩ নম্বরে উঠে এলেন প্রাক্তন ভারত অধিনায়য়ক মহেন্দ্র সিং ধোনি।

পাকিস্তানের বিরুদ্ধে অ্যাডিলেডে বৃহস্পতিবার শেষ ওয়ান ডে ম্যাচে কেরিয়ার সেরা ১৭৯ করা ওয়ার্নার পাঁচ ম্যাচের সিরিজে মোট ৩৬৭ রান করেছেন ৭৩.৪ গড়ে। শেষ ১১ ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন ৬টি। সামনেই নিউজিল্যান্ড সিরিজ, রয়েছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির মতো বড় টুর্নামেন্টও। সাম্প্রতিক পারফরমেন্সটা বছরের বাকি সময়টাতে টেনে নিয়ে যেতে চান অস্ট্রেলিয়ান ওপেনার। আইসিসির ওয়েবসাইটে ওয়ার্নার বলেন, ‘ক্রিকেটের জন্য এটা বড় একটা বছর। এই বছরই রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। আমার ভাল ফর্মটা সেই টুর্নামেন্টে টেনে নিয়ে যেতে চাই এবং অস্ট্রেলিয়াকে তৃতীয়বার চ্যাম্পিয়ন করতে চাই।’

ওয়ান ডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার ব্যাপারে অস্ট্রেলিয়ান ওপেনার বলেন, ‘এটা সব সময়ই বড় সম্মানের। আমার দিক থেকে আমার কাজ হল দলকে জয়ের জায়গায় পৌঁছে দেওয়া। আমি খুবই ভাগ্যবান যে এখন এটা করতে পারছি আমি।’ সিরিজের শেষ ম্যাচে ওয়ার্নারের সঙ্গে রেকর্ড ২৮৪ রানের ওপেনিং জুটি গড়ার পথে প্রথম ওয়ানডে সেঞ্চুরি করা ট্রাভিস হেড ৪২ ধাপ এগিয়ে ৩৮ নম্বরে উঠে এসেছেন। ওই ম্যাচে সেঞ্চুরি করা পাকিস্তানের বাবর আজম প্রথমবারের মতো সেরা দশে ঢুকে পড়েছেন (১০ নম্বর)।

অন্যদিকে ইংল্যান্ডের সিরিজে ভাল পারফর্ম করা হার্দিক পান্ডিয়া ১১১ পয়েন্ট পেয়ে ১৩২ নম্বরে উঠে এসেছেন। ওই সিরিজে ২৩২ রান করা কেদার যাদব ৫৭ ধাপ এগিয়ে ৪৭ নম্বরে রয়েছেন। ওয়ান ডে বোলিংয়ের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। দু’নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার মিচেল স্টার্ক।

 

ওয়ান ডে’র সেরা দশ ব্যাটসম্যান:
[button color=”” size=”” type=”square_outlined” target=”” http://bengali.sportzwiki.com/733/revealed-top-10-highest-per-minute-earnings-cricketers/= “”]১। ডেভিড ওয়ার্নার-৮৮০ পয়েন্ট
২। এবি ডি ভিলিয়ার্স-৮৬১ পয়েন্ট
৩। বিরাট কোহলি-৮৫২ পয়েন্ট
৪। কুইন্টন ডি কক-৭৭৯ পয়েন্ট
৫। কেন উইলিয়ামসন-৭৭০ পয়েন্ট
৬। জো রুট-৭৫৩ পয়েন্ট
৭। হাশিম আমলা-৭৪৮ পয়েন্ট
৮। স্টিভেন স্মিথ-৭৪০ পয়েন্ট
৯। মার্টিন গাপটিল-৭৩৫ পয়েন্ট
১০। বাবর আজম-৭৩৩ পয়েন্ট[/button]

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *