দুবাই: ঘরের মাঠ ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে প্রথম টেস্টে দুই ইনিংসে ১৩, ১ রান (১৪)। তবুও সোমবার প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের ক্রমতালিকায় প্রথম দশে একমাত্র ভারতীয় হিসেবে নিজের জায়গা ধরে রাখলেন অজিঙ্কা রাহানে। তবে চার ধাপ নেমে ন’নম্বরে চলে এসেছেন ডানহাতি এই ব্যাটসম্যান।রাহানে নামলেও র‍্যাঙ্কিংয়ে উন্নতি করলেন অধিনায়ক বিরাট কোহলি, চেতেশর পূজারা, মুরলি বিজয়। দুই ইনিংসে মিলিয়ে ৮৯ (৪০, অপরাজিত ৪৯) রান করা বিরাট এক ধাপ উঠে পৌঁছলেন ১৪ নম্বরে।চলতি বছরে এখনও অবধি ৮ টেস্ট খেলেছেন ভারতের টেস্ট অধিনায়ক। রান ৬৪৯। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ডবল সেঞ্চুরিও রয়েছে। রাজকোটে প্রথম ইনিংসে শতরান করা পূজারাও র‍্যাঙ্কিংয়ে উন্নতি করলেন। দুই ধাপ উঠে তিনি পৌঁছলেন ১১ নম্বরে।আরেক ওপেনার মুরলি বিজয়ও দুই ধাপ এগোলেন।তাঁর র‍্যাঙ্ক ২৩। প্রথম ইনিংসে তাঁর ১২৬ রানের ইনিংস ভারতকে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দিয়েছিল।

রাজকোটে প্রথম ইনিংসে শতরান করে আইসিসি র‍্যাঙ্কিংয়ে দুই নম্বর স্থান দখল করলেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। এক নম্বর স্থানটা নিজের দখলেই রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। তাঁর রেটিং ৮৮৬। রুটের থেকে ৪২ পয়েন্ট এগিয়ে রয়েছেন তিনি। তিন নম্বরে রয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। চারে পাকিস্তানের ইউনিস খান। পাঁচ ও ছয় নম্বরে যথাক্রমে হাসিম আমলা ও এবি ডিভিলিয়াস। রাজকোটে শতরান করে ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক প্রথম দশে নিজের জায়গা পাকা করে ফেলেছেন। এক ধাপ উঠে তিনি রয়েছেন ১০ নম্বরে।প্রথম ইনিংসে শতরান করা মইন আলি ও বেন স্টোকসও র‍্যাঙ্কিংয়ে এগোলেন। ছ’ধাপ উঠে আলি ২৬ ও আট ধাপ উঠে স্টোকস রয়েছেন ৩২ নম্বরে। র‍্যাঙ্কিংয়ে সব থেকে নজর কেড়েছেন রাজকোটে টেস্ট অভিষেক হওয়া হাসিব হামিদ। দুই ইনিংসে ৩১ ও ৮২ রান করা ১৯ বছরের ইংলিশ ওপেনার অভিযানেই ৬৪ নম্বর স্থানে রয়েছেন।

রাজকোট টেস্টে সেই ভাবে আঙুলের ভেল্কি দেখাতে না পারলেও (২ ও ১ উইকেট) টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ের মসনদ নিজের দখলেই রাখলেন রবিচন্দ্রন অশিন। হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধে ২য় টেস্টে ১৫২ রান দিয়ে ১৩ উইকেট নেওয়ার সৌজন্যে শ্রীলঙ্কার অধিনায়ক তথা বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ উঠে এসেছেন দুই নম্বর স্থানে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই ডান কাঁধে গুরুতর চোট পেয়ে ছ’মাসের জন্য মাঠের বাইরে ছিটকে যাওয়া প্রোটিয়া স্পীডস্টার ডেল স্টেইন রয়েছেন তিনে। চোটের জন্য ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে না পারা ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন নিজের চার নম্বর স্থান ধরে রেখেছেন।

এখানে ক্লিক করে দেখে নিন আইসিসি টেস্ট রাঙ্কিং 

SHARE

আরও পড়ুন

কিংস ইলেভেন করেছিল অশোক দিন্দাকে ট্রোল, এখন দিন্দা দিলেন যোগ্য জবাব

কিংস ইলেভেন করেছিল অশোক দিন্দাকে ট্রোল, এখন দিন্দা দিলেন যোগ্য জবাব
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে হওয়া গত ম্যাচে সেই সমস্ত কিছুই দেখতে পাওয়া গিয়েছে...

জয়ের পর রিয়ান পরাগের জন্য এই কথা বলে ভারতীয়দের হৃদয় জিতলেন স্মিথ

জয়ের পর রিয়ান পরাগের জন্য এই কথা বলে ভারতীয়দের হৃদয় জিতলেন স্মিথ
আইপিএল ২০১৯ হওয়া ৪৩ তম ম্যাচে রাজস্থান রয়্যালস ১৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রিয়ান পরাগ (৩১...

ম্যান অফ দ্যা ম্যাচ নিয়ে বরুণ অ্যারণ তার সতীর্থ রাহানে করলেন তিরস্কার

ম্যান অফ দ্যা ম্যাচ নিয়ে বরুণ অ্যারণ তার সতীর্থ রাহানে করলেন তিরস্কার
জোরে বোলার বরুণ অ্যারণের দুর্দান্ত জোরে বোলিংয়ের সৌজন্যে রাজস্থান রয়্যালস আইপিএলের ৪৩তম ম্যাচে কেকেআরকে ৩ উইকেটের ব্যবধানে...

হারের পর দীনেশ কার্তিক হলেন নিরাশ, নিজের খেলোয়াড়দের বললেন এই কথা

হারের পর দীনেশ কার্তিক হলেন নিরাশ, নিজের খেলোয়াড়দের বললেন এই কথা
আইপিএল আজ রোমাঞ্চকর ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের আরো একটি হার হয়েছে। তারা লাগাতার ৬টি ম্যাচ হেরে গিয়েছে।...

ম্যাচে হল মোত ৯টি রেকর্ড, কার্তিক আর রিয়ান পরাগ গড়লেন বেশকিছু বিশ্বরেকর্ড

ম্যাচে হল মোত ৯টি রেকর্ড, কার্তিক আর রিয়ান পরাগ গড়লেন বেশকিছু বিশ্বরেকর্ড
রাজস্থান রয়্যালসের দল আইপিএল ২০১৯ এর ৪৩তম ম্যাচে কেকেআরকে ৩ উইকেটের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...